বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ফিরিয়ে দিতে নথি চায় যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক।

যুক্তরাষ্ট্রে অবস্থানরত বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি রাশেদ চৌধুরীকে ফেরত চেয়েছে বাংলাদেশ। বাংলাদেশের প্রস্তাবে সাড়া দিয়ে তার বিচারের নথিপত্র চেয়েছে যুক্তরাষ্ট্র।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

মঙ্গলবার ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্রমন্ত্রী অ্যালিস জি ওয়েলসের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গণমাধ্যমকর্মীদের এসব তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগেও খুনি রাশেদ চৌধুরীকে ফেরত চাওয়া হয়েছে। কিন্তু এই প্রথমবার ওয়াশিংটন এই বিষয়ে ঢাকার কাছে নথিপত্র চেয়েছে। মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে খুব আন্তরিক পরিবেশে বৈঠক হয়েছে। আমি তাকে বলেছি, তোমরা আইনের শাসন বিশ্বাস করো, আমরাও তা করি। বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি রাশেদ চৌধুরী বর্তমানে তোমাদের দেশে পালিয়ে আছে। তাকে তোমরা ফিরিয়ে দিচ্ছো না কেন? তাকে তোমরা ফিরিয়ে দিয়ে আইনের শাসন প্রতিষ্ঠায় সহায়তা করো। এর প্রেক্ষিতে মার্কিন সহকারী মন্ত্রী বলেছেন, রাশেদ চৌধুরীর মামলার রায়ের কাগজপত্র দিতে।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, রোহিঙ্গাদের জন্য ভাসান চরে উন্নত জীবন ব্যবস্থা থাকবে। তবে কাউকেই সেখানে জোরপূর্বক স্থানান্তর করা হবে না।

তিনি বলেন, রোহিঙ্গাদের স্বেচ্ছায় ফিরে যেতে বাধা দিচ্ছে এমন প্রকৃত কারণগুলোর সমাধানে মিয়ানমারকে অবশ্যই পদক্ষেপ নিতে হবে। দীর্ঘায়িত সমস্যার স্থায়ী সমাধানের জন্য দায়মুক্তির সংস্কৃতির অবসানে মিয়ানমারেরও আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে সহযোগিতা করা উচিত।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *