ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষে রেড ডেভিলরা, বাংলাদেশ ১৮৭

ক্রীড়া প্রতিবেদক ।

ফিফা র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে বেলজিয়াম। ২০২০ উয়েফা ইউরোর বাছাইপর্বে স্যান ম্যারিনো ও স্কটল্যান্ডকে ৪-০ গোলে হারিয়ে এক নম্বর স্থানটা নিজেদের দখলে রেখেছে রেড ডেভিলরা। খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

এদিকে, র‍্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে বাংলাদেশের। ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইপর্বে আফগানিস্তানের কাছে হেরে যাওয়ায় পাঁচ ধাপ নেমে যৌথভাবে ১৮৭ নম্বরে অবস্থান করছে লাল-সবুজের প্রতিনিধিরা।

চলতি মাসের শুরুতে আন্তর্জাতিক সূচিতে মাঠে গড়ানো ৭৮টি প্রীতি ম্যাচ, মহাদেশীয় বাছাইপর্বের ৭৪টি ম্যাচ এবং বিশ্বকাপ বাছাইপর্বের ৬০টি ম্যাচের ফলের ভিত্তিতে বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) নতুন র‍্যাঙ্কিং প্রকাশ করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

পরিবর্তন হয়েছে র‍্যাঙ্কিংয়ের সেরা দশে। তবে নতুন করে কোনো দল সেখানে জায়গা করে নিতে পারেনি। এক ধাপ পিছিয়ে তিনে নেমে গেছে ব্রাজিল। দুই নম্বরে উঠে এসেছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। আগের চার নম্বর স্থানেই রয়েছে ইংল্যান্ড। পর্তুগাল উঠে এসেছে পাঁচে। উরুগুয়ে নেমে গেছে ছয়ে। দুই ধাপ এগিয়ে স্পেন দখল করেছে সপ্তম স্থান। ক্রোয়েশিয়া ও কলম্বিয়া রয়েছে যথাক্রমে আটে ও নয়ে। আর দশ নম্বরে থাকা আর্জেন্টিনার র‍্যাঙ্কিং নড়চড় হয়নি।

উত্তর আমেরিকা অঞ্চলের শীর্ষ দল মেক্সিকো। র‍্যাঙ্কিংয়ের ১২তম স্থান তাদের দখলে। তিন ধাপ এগিয়ে আসা নেদারল্যান্ডস রয়েছে পরের অবস্থানে। সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি ও জার্মানি রয়েছে যথাক্রমে ১৫ ও ১৬ নম্বরে। আফ্রিকার দলগুলোর মধ্যে সবার ওপরে আছে সেনেগাল। তাদের র‌্যাঙ্কিং ২০ নম্বরে। র‍্যাঙ্কিংয়ে এশিয়ার সেরা ইরানের অবস্থান ২৩তম।

দক্ষিণ এশিয়ার দলগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে ভারত। তারা রয়েছে র‍্যাঙ্কিংয়ের ১০৪ নম্বরে। এরপর মালদ্বীপ ১৫৩তম, নেপাল ১৬১তম ও ভুটান ১৮৫তম স্থান দখল করেছে। বাংলাদেশের চেয়ে পিছিয়ে আছে কেবল শ্রীলঙ্কা (২০২) ও পাকিস্তান (২০৩)।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *