আন্তর্জাতিক গণতন্ত্র দিবস আজ

নিজস্ব প্রতিবেদক ।

আজ ১৫ সেপ্টেম্বর। আন্তর্জাতিক গণতন্ত্র দিবস। জাতিসংঘ ২০০৭ সাল থেকে সদস্যভুক্ত দেশগুলোতে গণতন্ত্র সম্পর্কে আগ্রহ সৃষ্টি এবং গণতন্ত্র চর্চাকে উত্সাহিত করার জন্য প্রচলিত একটি বিশেষ দিন পালনের ঘোষণা দেয়। এরপর থেকেই জাতিসংঘের সাধারণ পরিষদের উদ্যোগে প্রতিবছর ১৫ সেপ্টেম্বর আন্তর্জাতিক গণতন্ত্র দিবস পালিত হয়ে আসছে।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

দিবসটি উপলক্ষ্যে জাতিসংঘের মহাসচিব বাণী দিয়েছেন। গণতন্ত্র এমন একটি শাসনব্যবস্থা, যেখানে প্রত্যেক নাগরিকের নীতিনির্ধারণ বা সরকারি প্রতিনিধি নির্বাচনের ক্ষেত্রে সমান ভোট বা অধিকার আছে। গণতন্ত্রে আইন প্রস্তাবনা, প্রণয়ন ও তৈরির ক্ষেত্রে সব নাগরিকের অংশগ্রহণের সমান সুযোগ রয়েছে, যা সরাসরি বা নির্বাচিত প্রতিনিধির মাধ্যমে হয়ে থাকে।

জাতিসংঘের এ বছরের প্রতিপাদ্যে বলা হয়েছে: অন্তর্ভুক্তি ও অংশগ্রহণ গণতন্ত্রের ভিত্তি: গণতন্ত্র যে জনমানুষের প্রশ্ন সেই ব্যাপারটাকে আবারও সামনে নিয়ে আসা এবারের গণতন্ত্র দিবসের অঙ্গীকার। গণতন্ত্রকে শান্তি, স্থিতিশীলতা, উন্নয়ন ও মানবাধিকারের প্রাথমিক ভিত্তি আখ্যা দিয়ে ইউএন-এর ওয়েবে বলা হয়েছে, অন্তর্ভুক্তি, সমানাধিকার ও অংশগ্রহণের ভিত্তিতেই গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়।

জাতিসংঘ ঘোষিত ‘আন্তর্জাতিক গণতন্ত্র দিবস’ পালন করবে বিএনপিসহ দেশের বিরোধী দলগুলো। বিএনপি দেশের গণতন্ত্র, মানবাধিকারসহ প্রাসঙ্গিক বিষয়ে সংবাদ সম্মেলন করবে। আজ বিকেল ৫টায় গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর উপস্থিত থাকবেন। এ উপলক্ষ্যে মাহমুদুর রহমান মান্নার নেতৃত্বাধীন নাগরিক ঐক্য একটি সেমিনারের আয়োজন করেছে আগামীকাল সোমবার।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *