রোহিঙ্গা সংকট দীর্ঘায়িত হুমকি বাড়বে

নিজস্ব প্রতিবেদক ।

প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক আশঙ্কা প্রকাশ করে বলেছেন, রোহিঙ্গা সমস্যা দীর্ঘায়িত হলে বাংলাদেশসহ প্রতিবেশী দেশগুলোর জন্য উচ্চ নিরাপত্তা ঝুঁকি তৈরি হতে পারে। গতকাল মঙ্গলবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্ট্যাডিজ (বিআইআইএসএস) মিলনায়তনে ‘সেকেন্ড মিটিং অব ট্র্যাক ১.৫ বিমসটেক সিকিউরিটি ডায়লগ ফোরাম’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা বলেন, রোহিঙ্গা সংকট দীর্ঘায়িত হলে তা এই অঞ্চলের জন্য নিরাপত্তা হুমকি তৈরি করতে পারে। অভ্যন্তরীণ না কি বাইরের শক্তি এদের সুযোগ নেবে তা আমরা কখনোই জানতে পারব না। তাই এই সংকটের শান্তিপূর্ণ সমাধানে সব দেশকে ভূমিকা রাখতে হবে।

ভবিষ্যত্ বিপদের আশঙ্কা প্রকাশ করে তিনি বলেন, আমরা এক ধরনের ‘দুষ্ট চক্রের’ মধ্যে প্রবেশ করতে চলেছি, একবার এ সমস্যা বেড়ে গেলে, তার সমাধান করা কঠিন হবে। তিনি বলেন, বাংলাদেশ মিয়ানমারের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। এই সংকট নিরসনে আন্তর্জাতিক চাপও বাড়ছে। তবে আরো কার্যকর কিছু করা দরকার। প্রত্যাবাসনের জন্য রোহিঙ্গাদের আত্মবিশ্বাস বাড়াতে বাংলাদেশে রোহিঙ্গাদের জন্য কাজ করা আন্তর্জাতিক সংগঠনগুলোকে মিয়ানমারের রাখাইন রাজ্যে আরো বেশি কাজ করার আহবান জানান তিনি। প্রধানমন্ত্রীর উপদেষ্টা আরো বলেন, শক্তিশালী আঞ্চলিক সহযোগিতার ক্ষেত্রে বাংলাদেশ সব সময় আন্তরিক। বিমসটেক সে মনোভাবেরই ফসল। ট্র্যাক ১.৫ বিমসটেক নিরাপত্তা সংলাপ ফোরামের সদস্য দেশগুলোর মধ্যে সহযোগিতার বাস্তবসম্মত উপায় খুঁজে পেতে সহায়তা করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিআইআইএসএস পরিচালক মেজর জেনারেল এ কে এম আব্দুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন বিমসটেকের মহাসচিব রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম ও ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব কামরুল আহসান। দুই দিনব্যাপী এই অনুষ্ঠানে চারটি ওয়ার্কিং সেশনে বিমসটেক দেশগুলো থেকে আসা ১৯ জনসহ স্থানীয় প্রতিনিধিরা অংশ নেন।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *