নিউজ ফিডে বড় ধরনের পরিবর্তন আনছে ফেসবুক

তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক।

আবারো সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের নিউজ ফিডে বড় ধরনের পরিবর্তন আসছে। এই সুবিধার কারণে ব্যবহারকারীরা কয়েকটি নতুন সুবিধা ভোগ করতে পারবেন। যেসব বন্ধুর নিউজ ফিড বেশি দেখতে চান এবং যেসব লিংক সবচেয়ে উপযুক্ত, সেগুলোকে প্রাধান্য দিয়ে নিউজ ফিডের উপরের দিকে দেখানো হবে। এই সুবিধাটি বিশ্বের প্রায় ২৩০ কোটির বেশি ব্যবহারকারীরা ভোগ করতে পারবে বলে জানিয়েছে ফেসবুকের কর্তৃপক্ষ।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

এ বিষয়ে ইতোমধ্যে বিভিন্ন ধরনের সমীক্ষা শুরু করেছে ফেসবুক। এতে কোনো ব্যবহারকারী কোনো পোস্ট এবং কার পোস্ট বেশি দেখতে চায়, তাও উঠে আসছে আই সমীক্ষায়। তাদের এমন সমীক্ষাগুলোর ভিত্তিতেই নিউজ ফিডে আসছে বিশাল পরিবর্তন।

এ বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষ গত বৃহস্পতিবার এক ব্লগ পোস্টে জানিয়েছে, সমীক্ষা অনুযায়ী আপাতত দুইটি র্যাঙ্কিং আপডেটের ঘোষণা দেওয়া হচ্ছে। এর একটি হচ্ছে যেসব বন্ধুর পোস্ট বেশি দেখতে চান, সেগুলোকে অগ্রাধিকার দেওয়া এবং আরেকটি হচ্ছে যেসব লিংক ব্যবহারকারীর উপযুক্ত, সেগুলোকে তুলে ধরা।

নিউজ ফিডে পোস্ট দেখাতে ব্যবহারকারীর ফেসবুক ব্যবহারের ধরন, ট্যাগ করা পোস্টে জানানো প্রতিক্রিয়া, কোনো স্থানে চেকইন দেওয়ার মতো বিষয়গুলো ধরে নিউজফিডে পোস্ট দেখানো হবে।

ফেসবুকের পণ্য ব্যবস্থাপক রামায়া সেতুরমন বলেন, ‘ফেসবুকে জানানো সরাসরি প্রতিক্রিয়া আমাদের কোনো বন্ধুর পোস্ট বেশি দেখতে চান, তা জানতে সাহায্য করে। তবে এর অর্থ এই নয় যে সীমিত বন্ধুর পোস্ট আপনার নিউজফিডে সারাক্ষণ ঘুরবে। এর বাইরে ঘনিষ্ঠ বন্ধু বা আত্মীয়ের পোস্ট নিউজ ফিডের উপরে দেখানো হবে। এ ছাড়া বন্ধুর সঙ্গে যোগাযোগের উপর ভিত্তি করে প্রেডিকশন মডেল নিয়মিত হালনাগাদ করা হবে।’

ফেসবুকের নিউজ ফিডে নতুন করে পরিবর্তন এলে বিভিন্ন পেজে দেওয়া ক্লিকবেইট পোস্টগুলোর জন্য বিপদ হবে। এর বদলে যেসব পোস্ট ব্যবহারকারীকে খুশি করতে পারবে, সেসব পোস্ট বেশি করে নিউজফিডে প্রাধান্য পাবে। তবে পেজের পোস্ট নিউজফিডে আসার তারতম্য নিয়ে বিস্তারিত কিছু জানায়নি ফেসবুক কর্তৃপক্ষ। তবে যেসব পেজের পোস্ট ব্যবহারকারী তাদের জন্য উপযুক্ত বলে মনে করবেন, সেগুলো তাদের কাছে প্রাধান্য পাবে।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

সূত্র : টেকক্রাঞ্চ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *