বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৪:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম
হেলিকপ্টার দুর্ঘটনায় র‌্যাবের এয়ার উইং পরিচালক মারা গেছেন ঝালকাঠিতে স্ত্রীকে হত্যার দায়ে স্বামী আটক আধিপত্যকে কেন্দ্র করে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষ; নিহত১ টাইগারদের জরিমানা করলো আইসিসি বালিশচাপা দিয়ে স্ত্রীকে হত্যা, স্বামী আটক জাতির জনককে অবমাননার দায়ে প্রধান শিক্ষকের কারাদণ্ড নরসিংদীতে ছিনতাইকারী চক্রের ৫ সদস্য আটক কুমিল্লার সীমান্তে মাদক সেবনের দায়ে ৩ যুবককে জেল ও জরিমানা বঙ্গমাতার জন্মবার্ষিকী উপলক্ষে কুমিল্লা শিক্ষাবোর্ডে বৃক্ষরোপণ কর্মসূচি মুসলিম হত্যাকারীদের ঠাঁই আমেরিকায় হবে না: জো বাইডেন বঙ্গমাতার সমাধিতে আওয়ামী লীগের শ্রদ্ধা মাদক কারবারির পায়ুপথ দিয়ে বের হলো ৩৮ প্যাকেট ইয়াবা স্কুলছাত্রের ধর্ষণের শিকার কলেজছাত্রী! বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব পদক পেলেন ৫ নারী লঞ্চভাড়া বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত আজ জ্বালানি তেলের দাম বাড়ার সিদ্ধান্ত বাতিল চেয়ে রিট রোহিঙ্গা ক্যাম্পে ২সন্ত্রাসী গ্রুপের গোলাগুলি,নিহত ১ রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৪৭ সৌদি থেকে দেশে ফিরেছেন প্রায় ৫৭৯০৯ হাজি জাতীয় শোক দিবসে সরকারি কর্মসূচি
Uncategorized

প্রশান্তিতে ঘুমানোর প্রাকৃতিক উপায়

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৬ জুন, ২০১৫
  • ২৮ দেখা হয়েছে

1434355604
অনেক সময় রাতে আমাদের একেবারেই ঘুম আসে না। দুশ্চিন্তা, অফিসের কাজ, পরীক্ষা, বিয়ে প্রভৃতি আরও অনেক কারণেই আমরা নির্ঘুম রাত কাটিয়ে দেই। ফলে শরীর ভালো না থাকায় পরের দিনটাও ভালো যায় না। কোন কাজেও মন বসে না। দৈনন্দিন কর্মকান্ডের ফাঁকে বিশ্রাম নেওয়ার একটি স্বাভাবিক প্রক্রিয়াই হলো ঘুম। এর ফলেই মন ও শরীর শান্ত, সতেজ ও সবল থাকে। কাজেই কর্মোদ্যম থাকতে সবারই ঘুমের প্রয়োজন রয়েছে। কেউ কেউ ঘুমানোর জন্য বিভিন্ন ধরনের ওষুধ ব্যবহার করে থাকেন। এগুলো পরবর্তীতে শরীরের ওপর ক্ষতিকর প্রভাব ফেলে। তখন ওষুধ গ্রহণেও আর ঘুম আসে না। অথচ এমন কিছু প্রাকৃতিক উপায় রয়েছে যা ব্যবহারে কোন পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই প্রশান্তিতে ঘুমানো সম্ভব।

জেনে নিন প্রশান্তির ঘুমে সাহায্য করবে কোন প্রাকৃতিক উপায়-

হপস
এটি এক ধরনের ফুল যেটি বিয়ার উৎপাদনে ব্যবহার করা হয়। যারা রাতে ঠিকমতো ঘুমাতে পারেন না তাদের জন্য খুবই কার্যকর এই ফুলটি। এতে এমন এক ধরনের উপাদান রয়েছে, যা শরীরে এক ধরনের শান্ত অনুভূতি নিয়ে আসে। ফলে সহজেই ঘুম এসে যায়।

এল-থায়ানিন
কেবল সবুজ চায়ে এই অ্যামাইনো অ্যাসিডটি পাওয়া যায়। এটিও দিনের মানসিক চাপ কমিয়ে রাতে ভালো ঘুমাতে সাহায্য করে। কাজেই প্রশান্তিতে ঘুমাতে চাইলে নিয়মিত সবুজ চা পান করুন।

ভ্যালেরিয়ান
অনিদ্রা প্রতিরোধে আরেকটি সাধারণ এবং কার্যকরী ভেষজ হলো ভ্যালেরিবান (একটি বহুবর্ষজীবী সম্পুষ্পক উদ্ভিদ)। মিষ্টি সুগন্ধিযুক্ত এই ফুলটি কেবল গ্রীষ্মকালেই পাওয়া যায়। গবেষণায় দেখা গেছে, এই ফুলটিও গভীর ঘুমে সাহায্য করে।

টার্ট চেরি জুস
প্রাকৃতিকভাবে ভালো ঘুমাতে সাহায্য করে এই জুস। কারণ এতে ট্রাইটোফান নামে এমন এক ধরনের অ্যামাইনো অ্যাসিড আছে, যা আমাদের শরীরের সেরাটোনিন এবং মেলাটোনিনের মাত্রাকে উন্নীত করে। ফলে শরীরের তাপ কমে যায় এবং ভালো ঘুম হয়। বিছানায় যাওয়ার আগে এক কাপ চেরি জুস খেলে তাড়াতাড়ি ঘুম আসে।

কলা
এই ফলটিতে ট্রিপটোফান নামে একটি কার্যকরী অ্যামাইনো অ্যাসিড রয়েছে। এছাড়া এতে পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম রয়েছে যা রাতে ভালো ঘুমাতে সাহায্য করে। রাতে ঘুমানোর আগে কলা খেলে মাংসপেশী সহজেই শিথিল হয়ে ঘুমানোর জন্য প্রস্তুত হয়। তখন সহজেই ঘুম আসে।

ক্যামোমিল
কয়েক দশক ধরেই ঘুমের চিকিৎসায় মানুষ এই ফুলটি ব্যবহার করে আসছে। এতে এপিজেনিন নামে এমন এক ধরনের উপাদান রয়েছে, যা প্রশান্তিতে ঘুমাতে সাহায্য করে। এক কাপ গরম পানির মধ্যে দুই টেবিল চামচ শুকনো ক্যামোমিল মিশিয় নিন। চাইলে এর সঙ্গে সামান্য মধু এবং দুধও মেশাতে পারেন। ঘুমানোর ছয় মিনিট আগে এটি পান করলে রাতে গভীর ঘুম হয়।

ম্যাগনেসিয়াম
ম্যাগনেসিয়ামযুক্ত যে কোন খাবার খেলেও রাতে ভালো ঘুম হয়। কাজেই আপনার প্রতিদিনের ডায়েটে এই ধরনের খাবার রাখার চেষ্টা করুন।

লেবু
মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের উন্নতি সাধন করে লেবু। হতাশা এবং চাপ কমাতে এটি অনেক বেশি উপকারী। কাজেই ঘুমানোর পাঁচ-ছয় মিনিট আগে লেবুর রস পান করলে প্রশান্তিতে ঘুমানো যায়। ভালো ফল পেতে চাইলে এর সঙ্গে আপনি দুই টেবিল চামচ ক্যামোমিলও মেশাতে পারেন।

এগুলো ছাড়াও এক গ্লাস হালকা গরম দুধ, যোগব্যায়াম এবং মেডিটেশনও আমাদের ভালো ঘুমাতে সাহায্য করে। কাজেই যারা দীর্ঘদিন ধরেই অনিদ্রায় ভুগছেন তারা এই উপায়গুলো অবলম্বন করতে পারেন। তাহলে আপনাকে আর কখনই ঘুমের সমস্যা তাড়া করবে না। প্রাকৃতিক উপায়ে রাতে প্রশান্তিতে ঘুমান এবং দিনে কর্মোদ্যম থাকুন।

তথ্যসূত্র: ওয়েবসাইট

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

সম্পাদক ও প্রকাশক

মুহম্মদ মিজানুর রহমান চৌধুরী

© All rights reserved by Crimereporter24.com
রি-ডিজাইনঃ Cumilla IT Institute
themesba-lates1749691102