শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৭:১১ পূর্বাহ্ন
শিরোনাম
যশোর বোর্ডের এসএসসি বাংলা ২য় পত্রের এমসিকিউ পরীক্ষা স্থগিত জুমা’র দিনে গোসল ও সুগন্ধির ব্যবহার সম্পর্কে যা বলেছেন বিশ্বনবি ইলিশ মাছের গড় আয়ু কত? নবজাতক শিশুর যত্নে, জন্মের পর করনীয় চুল এবং ত্বকের যত্নে থাকুক টক দই লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী বাবার লাশ উঠানে, রুমাল হাতে ছেলে পরীক্ষা কেন্দ্রে ঘুমধুম সীমান্তে আবারও গোলাগুলির শব্দ পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিলেন মানিক সাবেক উপ প্রধানমন্ত্রী প্রয়াত মোয়াজ্জেম হোসেনকে গার্ড অব অনার প্রদান গুয়েতেমালায় কনসার্টে পদদলিত হয়ে নিহত ৯, আহত ২০ কারাগারে বসে এসএসসি পরীক্ষা দিলেন ৩ আসামি পরীক্ষাকেন্দ্রে দায়িত্বে অবহেলার অভিযোগে ৫ শিক্ষককে অব্যাহতি করোনায় আক্রান্ত সিইসি হাবিবুল আউয়াল বেনাপোল সীমান্তে মাদকসহ আটক ১ সরকার সব দলের অংশগ্রহণমূলক নির্বাচনে বিশ্বাসী : সেতুমন্ত্রী রাঙ্গাকে অব্যাহতির কারণ জানালেন জাপা মহাসচিব নড়াইলে বাংলা প্রথম পত্র পরীক্ষায় দেয়া হলো দ্বিতীয় পত্রের প্রশ্ন! সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু রানির শেষকৃত্যে অংশ নিতে লন্ডনের পথে প্রধানমন্ত্রী
Uncategorized

বৃহস্পতিবার ৬ সেতুর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : বুধবার, ১৯ আগস্ট, ২০১৫
  • ৩২ দেখা হয়েছে

hasina111
ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের ছয়টি জেলার মূল সেতুর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২০ আগস্ট) প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে সেত‍ুগুলোর উদ্বোধন করবেন বলে জানিয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।

সেতুগুলোর মধ্যে রয়েছে, মাদারীপুর (মোস্তফাপুর)-শরীয়তপুর-চাঁদপুর সড়কের আড়িয়াল খাঁ নদীর উপর নির্মিত ৭ম বাংলাদেশ চীন মৈত্রী সেতু (আচমত আলী খান সেতু), ঢাকা দক্ষিণ-চন্দরপুর-বিয়ানীবাজার সড়কে চন্দরপুর সেতু, চকোরিয়া-বদরখালী সড়কে নির্মিত বাটাখালী সেতু, গাইবান্ধা-নাকাইহাট-গোবিন্দগঞ্জ সড়কের বড়দহ সেতু, পটুয়াখালী-কুয়াকাটা সড়কে নির্মিত শেখ রাসেল সেতু এবং সুনামগঞ্জে সুরমা নদীর উপর নির্মিত আব্দুজ জহুর সেতু।

সেতু মন্ত্রণালয় জানায়, আচমত আলী খান সেতুর মোট প্রকল্প ব্যয় ধরা হয়েছিল ২৯৪ কোটি ৩০ ল‍াখ টাকা, যার মধ্যে চীন সরকার দেয় ২০০ কোটি ১৮ ল‍াখ টাকা এবং বাংলাদশে সরকার ব্যয় করবে ৯৪ কোটি ১২ ল‍াখ টাকা।

বাংলাদেশ সরকারের ৩০৬.৩৩ কোটি টাকা ব্যয়ে সড়ক নেটওয়ার্কে অন্তর্ভ‍ুক্ত সেতুসমূহের অসমাপ্ত কাজ সমাপ্তকরণ প্রকল্পের আওতায় ঢাকা দক্ষিণ-সুনামপুর-চন্দরপুর-বিয়ানীবাজার সড়কে কুশিয়ারা নদীর উপর মোট ২৪.৬২ কোটি টাকা ব্যয়ে ২৪৯.৩৭ মিটার দীর্ঘ চন্দরপুর সেতুটি নির্মাণ করা হয়।

আর চকোরিয়া-বদরখালী সড়কে মাতামুহুরী নদীর উপর ৩০৬.৩৩ কোটি টাকা ব্যয়ে ১৭০.৭৮ মিটার বাটাখালী সেতুটি নির্মাণ করা হয়।

গাইবান্ধা-নাকাইহাট-গোবিন্দগঞ্জ সড়কের ২৫৩.৫৬ মিটার দীর্ঘ
বড়দহ সেতুটির অনুমোদিত ডিপিপি ব্যয় ধরা হয়েছিল ২২২৬.৭৯৯ ল‍াখ টাকা এবং বাস্তবায়ন ব্যয় ১৫৮৫.৬৮ ছিল ল‍াখ টাকা। ১৯৯৭ সালের ২৯ জানুয়ারি বড়দহ সেতুর প্রথম পর্যায়ের কাজ শুরু হয়, এরপর ২০০৭ সালের ২৯ মার্চ দ্বিতীয় পর্যায় কাজ শুরু হয় এবং ২০১৩ সালের ২৮ নভেম্বর ফের কাজ শুরু হয়ে ২০১৫ সালের ২৮ মে শেষ হয়।

বাংলাদেশ সরকার ও জেডিসিএফ’র অর্থায়নে শেখ কামাল সেতু, শেখ জামাল সেতু ও শেখ রাসেল সেতু নির্মাণ প্রকল্পের আওতায়
পটুয়াখালী-কুয়াকাটা মহাসড়কের মহিপুর ও আলীপুরের মধ্যবর্তী খাপড়াভাঙ্গা নদীর উপর ২৪.৮৩ কোটি টাকা ব্যয়ে ৪০৮.৩৬ মিটার সেতুটি নির্মাণ করা হয়।

বাংলাদেশ সরকার ও জেডিসিএফ’র অর্থায়নে সুনামগঞ্জ-কাঁচিরগাতি-বিশ্বম্ভরপুর সড়কের সুনামগঞ্জে সুরমা নদীর উপর সেতু নির্মাণ প্রকল্পের আওতায় ৭১.১৩ কোটি টাকা ব্যয়ে ৪০২.৬১ মিটার আব্দুজ জহুর সেতুটি নির্মাণ করা হয়।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

সম্পাদক ও প্রকাশক

মুহম্মদ মিজানুর রহমান চৌধুরী

© All rights reserved by Crimereporter24.com
রি-ডিজাইনঃ Cumilla IT Institute
themesba-lates1749691102