সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১২:৩০ পূর্বাহ্ন
শিরোনাম
যশোর বোর্ডের এসএসসি বাংলা ২য় পত্রের এমসিকিউ পরীক্ষা স্থগিত জুমা’র দিনে গোসল ও সুগন্ধির ব্যবহার সম্পর্কে যা বলেছেন বিশ্বনবি ইলিশ মাছের গড় আয়ু কত? নবজাতক শিশুর যত্নে, জন্মের পর করনীয় চুল এবং ত্বকের যত্নে থাকুক টক দই লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী বাবার লাশ উঠানে, রুমাল হাতে ছেলে পরীক্ষা কেন্দ্রে ঘুমধুম সীমান্তে আবারও গোলাগুলির শব্দ পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিলেন মানিক সাবেক উপ প্রধানমন্ত্রী প্রয়াত মোয়াজ্জেম হোসেনকে গার্ড অব অনার প্রদান গুয়েতেমালায় কনসার্টে পদদলিত হয়ে নিহত ৯, আহত ২০ কারাগারে বসে এসএসসি পরীক্ষা দিলেন ৩ আসামি পরীক্ষাকেন্দ্রে দায়িত্বে অবহেলার অভিযোগে ৫ শিক্ষককে অব্যাহতি করোনায় আক্রান্ত সিইসি হাবিবুল আউয়াল বেনাপোল সীমান্তে মাদকসহ আটক ১ সরকার সব দলের অংশগ্রহণমূলক নির্বাচনে বিশ্বাসী : সেতুমন্ত্রী রাঙ্গাকে অব্যাহতির কারণ জানালেন জাপা মহাসচিব নড়াইলে বাংলা প্রথম পত্র পরীক্ষায় দেয়া হলো দ্বিতীয় পত্রের প্রশ্ন! সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু রানির শেষকৃত্যে অংশ নিতে লন্ডনের পথে প্রধানমন্ত্রী
Uncategorized

৫০,০০০ রোহিঙ্গা বাংলাদেশী পাসপোর্টে

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : শুক্রবার, ১৪ আগস্ট, ২০১৫
  • ১৩৯ দেখা হয়েছে

87694_x1
বিদেশে ৫০ হাজার রোহিঙ্গা কাজ করছে বাংলাদেশী পাসপোর্টে। রোহিঙ্গা হয়েও কৌশলে বাংলাদেশী পাসপোর্ট ব্যবহার করছে তারা। এতে করে বিদেশে শ্রম বাজারের একটি বিরাট অংশ থেকে বঞ্চিত হচ্ছে বাংলাদেশ।
গতকাল নগরীর একটি রেস্তরাঁয় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। মতবিনিময়কালে মন্ত্রী এসব তথ্য জানান।
মন্ত্রী বলেন, বাংলাদেশী পাসপোর্ট নিয়ে ৫০ হাজার রোহিঙ্গা বিদেশে কাজ করছে। এতে করে বাংলাদেশীদের শ্রম বাজার তারা দখল করে রেখেছে। পাশাপাশি ওখানে তারা যে অপকর্ম করছে তার দায় পড়ছে আমাদের ঘাড়ে।’ তিনি বলেন, ‘মাত্র কয়েক হাজার টাকার জন্য উপজেলা চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রোহিঙ্গাদের সনদ দিচ্ছেন। এতে করে দেশেরই ক্ষতি করছেন। মন্ত্রী আরও বলেন, আমরা হিসাব করে দেখেছি মালয়েশিয়া যেতে ৬০ হাজার টাকা লাগে। তাহলে প্রাণ হাতে নিয়ে অবৈধভাবে সমুদ্রপথে কেন যেতে হবে?
এদিকে বর্তমান শ্রমবাজারের পাশাপাশি অস্ট্রেলিয়ায় নতুন শ্রমবাজার তৈরির চেষ্টা করছেন বলেও জানান মন্ত্রী। তবে এক্ষেত্রে অবশ্যই দক্ষ শ্রমিক গড়ে তোলা প্রয়োজন বলে জানান তিনি। তিনি বলেন, ‘বর্তমানে আমাদের দক্ষ শ্রমিক তৈরিতে গুরুত্বারোপ করতে হবে। প্রয়োজনীয় প্রশিক্ষণ শেষে সনদ অর্জন করে বিদেশে যেতে পারলে দাম আছে। অদক্ষ শ্রমিক বিদেশে গিয়ে কি লাভ?’ দক্ষ শ্রমিকের অভাবে তিনি চাহিদা থাকলেও প্রয়োজনীয় শ্রমিক যোগান দিতে পারছেন না বলেও জানান মন্ত্রী। তিনি বলেন, ‘সৌদি আরব ২০ হাজার শ্রমিক চেয়েছে। কিন্তু আমরা দিতে পারছি মাত্র তিন হাজার। কারণ আমাদের এর বেশি দক্ষ শ্রমিক নেই।’
এসময় তিনি বিদেশে কর্মরত শ্রমিকদের কেউ মারা গেলে কোন বিড়ম্বনা ছাড়াই সরকারি অনুদান যাতে তারা পান সেই ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন। তিনি বলেন, বিদেশে আমাদের অনেক শ্রমিক দুর্ঘটনায় মারা যান। আমরা তাদের অনুদান হিসেবে প্রাথমিকভাবে বিমানবন্দরেই ২৫ হাজার টাকা দেয়া হয়। মোট তিন লাখ টাকা দেয়ার কথা থাকলেও তাতে কিছুটা সময় লাগে। তবে এখন থেকে যাতে আর দেরি না হয় সেই ব্যবস্থা করব।
মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় উপদেষ্টামণ্ডলীর সদস্য ইসহাক মিয়া, সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরী, উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আলম চৌধুরী, সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম জেলা পরিষদের প্রশাসক এম এ ছালাম, সিডিএ চেয়ারম্যান আব্দুচ ছালাম প্রমুখ।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

সম্পাদক ও প্রকাশক

মুহম্মদ মিজানুর রহমান চৌধুরী

© All rights reserved by Crimereporter24.com
রি-ডিজাইনঃ Cumilla IT Institute
themesba-lates1749691102