শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৮:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম
যশোর বোর্ডের এসএসসি বাংলা ২য় পত্রের এমসিকিউ পরীক্ষা স্থগিত জুমা’র দিনে গোসল ও সুগন্ধির ব্যবহার সম্পর্কে যা বলেছেন বিশ্বনবি ইলিশ মাছের গড় আয়ু কত? নবজাতক শিশুর যত্নে, জন্মের পর করনীয় চুল এবং ত্বকের যত্নে থাকুক টক দই লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী বাবার লাশ উঠানে, রুমাল হাতে ছেলে পরীক্ষা কেন্দ্রে ঘুমধুম সীমান্তে আবারও গোলাগুলির শব্দ পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিলেন মানিক সাবেক উপ প্রধানমন্ত্রী প্রয়াত মোয়াজ্জেম হোসেনকে গার্ড অব অনার প্রদান গুয়েতেমালায় কনসার্টে পদদলিত হয়ে নিহত ৯, আহত ২০ কারাগারে বসে এসএসসি পরীক্ষা দিলেন ৩ আসামি পরীক্ষাকেন্দ্রে দায়িত্বে অবহেলার অভিযোগে ৫ শিক্ষককে অব্যাহতি করোনায় আক্রান্ত সিইসি হাবিবুল আউয়াল বেনাপোল সীমান্তে মাদকসহ আটক ১ সরকার সব দলের অংশগ্রহণমূলক নির্বাচনে বিশ্বাসী : সেতুমন্ত্রী রাঙ্গাকে অব্যাহতির কারণ জানালেন জাপা মহাসচিব নড়াইলে বাংলা প্রথম পত্র পরীক্ষায় দেয়া হলো দ্বিতীয় পত্রের প্রশ্ন! সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু রানির শেষকৃত্যে অংশ নিতে লন্ডনের পথে প্রধানমন্ত্রী
Uncategorized

গাছের রস চোখে লাগলেই অন্ধ!

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৬ আগস্ট, ২০১৫
  • ২২ দেখা হয়েছে

hogweed3_98158
হগউইড এমন এক গাছ যার রস যেখানে লাগবে, জ্বালিয়ে পুড়িয়ে ছারখার করে দেবে। উদ্ভিদবিদদের দাবি এই গাছের রস এতটাই বিষাক্ত, চোখ কানা পর্যন্ত করে দিতে পারে।

আর এই গাছটি দেখতে, অনেকটা ঢেড়সের পাতার মতো। আবার ওলপাতার সঙ্গেও কিছুটা মিল পাওয়া যায়। ৬ থেকে ১২ ফুট পর্যন্ত লম্বা হতে পারে। আর ফুল দেখতে, আমাদের ঘেঁটুফুলের মতো। বসন্ত থেকে গ্রীষ্ম অবধি এর ফুল দেখা যায়।

মিশিগানের পশ্চিমে বিশেষ প্রজাতির এই জায়ান্ট হগউইডের সন্ধান মিলেছে। মিশিগানের স্বাস্থ্য কর্মকর্তারা সাবধান করে দিয়েছেন। গত কয়েক বছর ধরেই গাছটি দেখা যাচ্ছে। উপড়ে ফেলেও, নির্মূল করা যায়নি।

আর এর রস চোখে লাগলে, নিশ্চিতভাবেই দৃষ্টিশক্তি নষ্ট হবে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন। তাঁরা জানান, গাছে হাত দেওয়ার প্রথম ৪৮ ঘণ্টার মধ্যে কিছু বোঝাই যায় না। তার পরেই প্রতিক্রিয়া শুরু।বিডি-প্রতিদিন/ ০৬ আগস্ট ১৫/ সালাহ উদ্দীন

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

সম্পাদক ও প্রকাশক

মুহম্মদ মিজানুর রহমান চৌধুরী

© All rights reserved by Crimereporter24.com
রি-ডিজাইনঃ Cumilla IT Institute
themesba-lates1749691102