বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৫:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম
হেলিকপ্টার দুর্ঘটনায় র‌্যাবের এয়ার উইং পরিচালক মারা গেছেন ঝালকাঠিতে স্ত্রীকে হত্যার দায়ে স্বামী আটক আধিপত্যকে কেন্দ্র করে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষ; নিহত১ টাইগারদের জরিমানা করলো আইসিসি বালিশচাপা দিয়ে স্ত্রীকে হত্যা, স্বামী আটক জাতির জনককে অবমাননার দায়ে প্রধান শিক্ষকের কারাদণ্ড নরসিংদীতে ছিনতাইকারী চক্রের ৫ সদস্য আটক কুমিল্লার সীমান্তে মাদক সেবনের দায়ে ৩ যুবককে জেল ও জরিমানা বঙ্গমাতার জন্মবার্ষিকী উপলক্ষে কুমিল্লা শিক্ষাবোর্ডে বৃক্ষরোপণ কর্মসূচি মুসলিম হত্যাকারীদের ঠাঁই আমেরিকায় হবে না: জো বাইডেন বঙ্গমাতার সমাধিতে আওয়ামী লীগের শ্রদ্ধা মাদক কারবারির পায়ুপথ দিয়ে বের হলো ৩৮ প্যাকেট ইয়াবা স্কুলছাত্রের ধর্ষণের শিকার কলেজছাত্রী! বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব পদক পেলেন ৫ নারী লঞ্চভাড়া বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত আজ জ্বালানি তেলের দাম বাড়ার সিদ্ধান্ত বাতিল চেয়ে রিট রোহিঙ্গা ক্যাম্পে ২সন্ত্রাসী গ্রুপের গোলাগুলি,নিহত ১ রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৪৭ সৌদি থেকে দেশে ফিরেছেন প্রায় ৫৭৯০৯ হাজি জাতীয় শোক দিবসে সরকারি কর্মসূচি
Uncategorized

ব্যাটারি যেভাবে নজরদারির সুযোগ করে দেয়

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : মঙ্গলবার, ৪ আগস্ট, ২০১৫
  • ২৯ দেখা হয়েছে

2faa20c07657ba346ef1d37bb395456a-battery
মোবাইল ফোন বা ল্যাপটপের ব্যাটারিতে কতটুকু চার্জ অবশিষ্ট আছে সে তথ্য কাজে লাগিয়ে ব্যবহারকারীর অবস্থান নির্ণয়সহ তার ওপর অনলাইনে নজরদারি করা সম্ভব। সম্প্রতি ফ্রান্স ও বেলজিয়ামের চারজন গবেষক এই বিষয়টি প্রমাণ করেছেন। দ্য ইন্ডিপেনডেন্টের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
গবেষকেরা বলছেন, ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোর্টিয়াম নির্ধারিত ওয়েবসাইট পড়ার ভাষা এইচটিএমএল ৫ এর একটি সফটওয়্যার কাজে লাগিয়ে ব্যবহারকারীর তথ্য বের করে আনা যায়।
এইচটিএমএল ৫ এ লেখা ওয়েবসাইট ও স্ক্রিপ্ট ব্যবহারকারীর ফোনে কতটুকু চার্জ আছে তা জানতে অনুমতি নেয় না। বিশেষভাবে লেখা স্ক্রিপ্ট থেকে অনুরোধ পেলে ফোন থেকে তথ্য দেখানো শুরু করে। এই তথ্য কাজে লাগিয়ে ব্যবহারকারীর গোপনীয়তা ভেঙে ফেলা সম্ভব।
গবেষকেরা সতর্ক করে বলেছেন, ব্যাটারি থেকে সংগৃহীত তথ্য অনলাইন ব্রাউজকারীকে নজরদারির জন্য ব্যবহার করা যায়। এর ফলে যাঁরা ব্রাউজারে পরিচয় গোপন রেখে ব্রাউজ করেন তাঁদেরও সহজে বের করা সম্ভব। এমনকি তাঁরা কোথায় অবস্থান করছেন সেটিও এর মাধ্যমে জানা যায়।
ওয়েবের মান নির্ধারণী প্রতিষ্ঠান ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোর্টিয়াম (ডব্লিউথ্রিসি) ওয়েবসাইটগুলোকে ব্যবহারকারীর অজান্তেই ব্যাটারি তথ্য জানার সুযোগ করে দেয়। দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, ডব্লিউথ্রিসির দাবি, মোবাইল ডিভাইস থেকে অনলাইন ব্যবহারকারীকে নজরদারি করার জন্য এটা কোনো দরকারি তথ্য নয়। তবে গবেষকেদের দাবি, যখন ফোন ফোনের চার্জের তথ্য যখন হাতিয়ে নেওয়া হয় তখন ওই ব্যবহারকারীকে নিখুঁতভাবে শনাক্ত করা সম্ভব। যদি ব্রাউজার কেস ও কুকি পরিষ্কার করা হয় কিংবা ভারচুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) ব্যবহার করে ব্রাউজ করা হয় তারপরও এই ঝুঁকি থেকে যায়।
এইচটিএমএলের এই ফিচারটি অবশ্য সব ব্রাউজারে সমর্থন করে না। তবে ফায়ারফক্স, ক্রোম ও অপেরার মতো ব্রাউজারে এটি সমর্থন করে।
গবেষকেরা বলছেন, এই সমস্যা থেকে মুক্তির পথ হচ্ছে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবকে তাদের মান পরিবর্তন করতে হবে আর তা না হলে ইন্টারনেটে থাকলেই ব্যবহারকারী যতই ইনকগনিটো বা প্রাইভেসি সুরক্ষা ব্যবহার করুন না কেন তাকে সহজে খুঁজে বের করা যাবে।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

সম্পাদক ও প্রকাশক

মুহম্মদ মিজানুর রহমান চৌধুরী

© All rights reserved by Crimereporter24.com
রি-ডিজাইনঃ Cumilla IT Institute
themesba-lates1749691102