মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০১:৪১ অপরাহ্ন
শিরোনাম
যশোর বোর্ডের এসএসসি বাংলা ২য় পত্রের এমসিকিউ পরীক্ষা স্থগিত জুমা’র দিনে গোসল ও সুগন্ধির ব্যবহার সম্পর্কে যা বলেছেন বিশ্বনবি ইলিশ মাছের গড় আয়ু কত? নবজাতক শিশুর যত্নে, জন্মের পর করনীয় চুল এবং ত্বকের যত্নে থাকুক টক দই লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী বাবার লাশ উঠানে, রুমাল হাতে ছেলে পরীক্ষা কেন্দ্রে ঘুমধুম সীমান্তে আবারও গোলাগুলির শব্দ পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিলেন মানিক সাবেক উপ প্রধানমন্ত্রী প্রয়াত মোয়াজ্জেম হোসেনকে গার্ড অব অনার প্রদান গুয়েতেমালায় কনসার্টে পদদলিত হয়ে নিহত ৯, আহত ২০ কারাগারে বসে এসএসসি পরীক্ষা দিলেন ৩ আসামি পরীক্ষাকেন্দ্রে দায়িত্বে অবহেলার অভিযোগে ৫ শিক্ষককে অব্যাহতি করোনায় আক্রান্ত সিইসি হাবিবুল আউয়াল বেনাপোল সীমান্তে মাদকসহ আটক ১ সরকার সব দলের অংশগ্রহণমূলক নির্বাচনে বিশ্বাসী : সেতুমন্ত্রী রাঙ্গাকে অব্যাহতির কারণ জানালেন জাপা মহাসচিব নড়াইলে বাংলা প্রথম পত্র পরীক্ষায় দেয়া হলো দ্বিতীয় পত্রের প্রশ্ন! সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু রানির শেষকৃত্যে অংশ নিতে লন্ডনের পথে প্রধানমন্ত্রী
Uncategorized

২ এমবিপিএস না হলে ব্রডব্যান্ড নয়, নীতিমালায় পরিবর্তন আসছে

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : বুধবার, ২৯ জুলাই, ২০১৫
  • ২৮ দেখা হয়েছে

1438173608নূন্যতম ২ এমবিপিএস গতির ইন্টারনেট না হলে তাকে ব্রডব্যান্ড বলা যাবে না। এমন সিদ্ধান্ত নিয়ে চতুর্থবারের মতো দেশের ব্রডব্যান্ড নীতিমালায় পরিবর্তন আনতে যাচ্ছে সরকার। এ বিষয়ে নিয়ন্ত্রক সংস্থা-বিটিআরসি’কে সরকারের দিক থেকে নির্দেশনা দেয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে।

মঙ্গলবার দেশের সরকারি পাঁচটি টেলিযোগাযোগ কোম্পানির সঙ্গে বৈঠকে ব্রডব্যান্ডের গতি বাড়ানোর কথা বলেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

বৈঠকে অংশ নেয়া বেশ কয়েকটি কোম্পানির শীর্ষ কর্মকর্তারা জানিয়েছেন, ব্যান্ডউইথের মূল্য আরও কমানো এবং বিশেষ করে ঢাকার বাইরে তা সহজলভ্য করার নির্দেশনাও দিয়েছেন এ তথ্যপ্রযুক্তিবিদ।

বর্তমানে ব্রডব্যান্ডের সর্বনিম্ন গতি ১ এমবিপিএস রয়েছে। যতো দ্রুত সম্ভব এটি কার্যকর করার পাশাপাশি টেলিযোগাযোগ নীতিমালায়ও তা যুক্ত করার কথা বলেছেন জয়। বৈঠকে অংশ নেয়া কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে ২০০৮ সালে প্রথমবারের মতো ব্রডব্যান্ডের সংজ্ঞায় ১২৮ কেবিপিএস গতি ঠিক করে দেয়া হয। পরে তা বাড়িয়ে ৫১২ কেবিপিএস করা হয়। ২০১৩ সালে তা ১ এমবিপিএস করা হয়।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

সম্পাদক ও প্রকাশক

মুহম্মদ মিজানুর রহমান চৌধুরী

© All rights reserved by Crimereporter24.com
রি-ডিজাইনঃ Cumilla IT Institute
themesba-lates1749691102