বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৪:৩১ পূর্বাহ্ন
শিরোনাম
হেলিকপ্টার দুর্ঘটনায় র‌্যাবের এয়ার উইং পরিচালক মারা গেছেন ঝালকাঠিতে স্ত্রীকে হত্যার দায়ে স্বামী আটক আধিপত্যকে কেন্দ্র করে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষ; নিহত১ টাইগারদের জরিমানা করলো আইসিসি বালিশচাপা দিয়ে স্ত্রীকে হত্যা, স্বামী আটক জাতির জনককে অবমাননার দায়ে প্রধান শিক্ষকের কারাদণ্ড নরসিংদীতে ছিনতাইকারী চক্রের ৫ সদস্য আটক কুমিল্লার সীমান্তে মাদক সেবনের দায়ে ৩ যুবককে জেল ও জরিমানা বঙ্গমাতার জন্মবার্ষিকী উপলক্ষে কুমিল্লা শিক্ষাবোর্ডে বৃক্ষরোপণ কর্মসূচি মুসলিম হত্যাকারীদের ঠাঁই আমেরিকায় হবে না: জো বাইডেন বঙ্গমাতার সমাধিতে আওয়ামী লীগের শ্রদ্ধা মাদক কারবারির পায়ুপথ দিয়ে বের হলো ৩৮ প্যাকেট ইয়াবা স্কুলছাত্রের ধর্ষণের শিকার কলেজছাত্রী! বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব পদক পেলেন ৫ নারী লঞ্চভাড়া বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত আজ জ্বালানি তেলের দাম বাড়ার সিদ্ধান্ত বাতিল চেয়ে রিট রোহিঙ্গা ক্যাম্পে ২সন্ত্রাসী গ্রুপের গোলাগুলি,নিহত ১ রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৪৭ সৌদি থেকে দেশে ফিরেছেন প্রায় ৫৭৯০৯ হাজি জাতীয় শোক দিবসে সরকারি কর্মসূচি
Uncategorized

আবদুল আলীমের ৮৪তম জন্মবার্ষিকী আজ

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : সোমবার, ২৭ জুলাই, ২০১৫
  • ২২ দেখা হয়েছে

bdp_96057
লোকসংগীতের প্রাণপুরুষ আবদুল আলীমের ৮৪তম জন্মবার্ষিকী আজ। ১৯৩১ সালের এই দিনে পশ্চিমবাংলার মুর্শিদাবাদ জেলার তালিমপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। লোকসংগীতকে জনপ্রিয় করার পেছনে তার অবদান অনস্বীকার্য। জীবদ্দশায় লোকসংগীতকে এক অন্যরকম উচ্চতায় নিয়ে গিয়েছিলেন আবদুল আলীম। তার বাবার নাম শেখ মো. ইউসুফ আলী।

ছোটবেলা থেকেই গানের প্রতি ভালবাসা ছিল আবদুল আলীমের। সেই ধারাবাহিকতায় কৈশোরে শুরু করেন সংগীতচর্চা। বেশ ক’জন ওস্তাদের কাছে তিনি তালিম নেন। এক সময় গান করতে করতেই কবি কাজী নজরুল ইসলামের সঙ্গে তার পরিচয় হয়। তার গান শুনে মুগ্ধ হন কবি। তখন কলকাতার মেগাফোন কোম্পানির ট্রেনার ধীরেন দাসকে আবদুল আলীমের গান রেকর্ডিংয়ের নির্দেশও দেন কাজী নজরুল ইসলাম। ১৯৪৮ সালের ৯ই আগস্ট আবদুল আলীম সর্বপ্রথম বেতারে গান পরিবেশন করেন। এরপর তিনি সঙ্গীতজ্ঞ মমতাজ আলী খানের কাছে গানের তালিম নিয়ে পল্লীগানের জগতে চলে আসেন। এ মাটির গানকেই স্থায়ীভাবে বেছে নেন আবদুল আলীম। পল্লীগান ছাড়াও ইসলামী গানেও বেশ খ্যাতি অর্জন করেন তিনি।

১৯৫২-৫৩ সালে আবদুল আলীম কলকাতায় বঙ্গীয় সাংস্কৃতিক সম্মেলনে গান গেয়ে এদেশের বাইরে নিজেকে প্রতিষ্ঠিত করেন। এ সময়টায় পল্লীগানে খ্যাতির চূড়ায় অবস্থান করেন এ শিল্পী। আবদুল আলীমের প্রায় ৫০০ গান রেকর্ড করা রয়েছে। এছাড়া বেতার স্টুডিও রেকর্ডেও রয়েছে প্রচুর গান। ১৯৭৪ সালে মৃত্যুবরণ করেন আবদুল আলীম। আজ তার জন্মবার্ষিকী উপলক্ষে আবদুল আলীম সংগীত পরিষদসহ বিভিন্ন সামজিক ও সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। বিভিন্ন টেলিভিশন ও বেতার আজ শিল্পীর জীবনের ওপর বিশেষ অনুষ্ঠান প্রচার করবে।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

সম্পাদক ও প্রকাশক

মুহম্মদ মিজানুর রহমান চৌধুরী

© All rights reserved by Crimereporter24.com
রি-ডিজাইনঃ Cumilla IT Institute
themesba-lates1749691102