সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১২:২৩ পূর্বাহ্ন
শিরোনাম
যশোর বোর্ডের এসএসসি বাংলা ২য় পত্রের এমসিকিউ পরীক্ষা স্থগিত জুমা’র দিনে গোসল ও সুগন্ধির ব্যবহার সম্পর্কে যা বলেছেন বিশ্বনবি ইলিশ মাছের গড় আয়ু কত? নবজাতক শিশুর যত্নে, জন্মের পর করনীয় চুল এবং ত্বকের যত্নে থাকুক টক দই লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী বাবার লাশ উঠানে, রুমাল হাতে ছেলে পরীক্ষা কেন্দ্রে ঘুমধুম সীমান্তে আবারও গোলাগুলির শব্দ পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিলেন মানিক সাবেক উপ প্রধানমন্ত্রী প্রয়াত মোয়াজ্জেম হোসেনকে গার্ড অব অনার প্রদান গুয়েতেমালায় কনসার্টে পদদলিত হয়ে নিহত ৯, আহত ২০ কারাগারে বসে এসএসসি পরীক্ষা দিলেন ৩ আসামি পরীক্ষাকেন্দ্রে দায়িত্বে অবহেলার অভিযোগে ৫ শিক্ষককে অব্যাহতি করোনায় আক্রান্ত সিইসি হাবিবুল আউয়াল বেনাপোল সীমান্তে মাদকসহ আটক ১ সরকার সব দলের অংশগ্রহণমূলক নির্বাচনে বিশ্বাসী : সেতুমন্ত্রী রাঙ্গাকে অব্যাহতির কারণ জানালেন জাপা মহাসচিব নড়াইলে বাংলা প্রথম পত্র পরীক্ষায় দেয়া হলো দ্বিতীয় পত্রের প্রশ্ন! সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু রানির শেষকৃত্যে অংশ নিতে লন্ডনের পথে প্রধানমন্ত্রী
Uncategorized

ঋণ নেবে বাংলাদেশ, কর্মসংস্থান হবে ৫০ হাজার ভারতীয়ের!

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : রবিবার, ৭ জুন, ২০১৫
  • ৩২ দেখা হয়েছে

LOC 07th June

নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরে ভারত বাংলাদেশকে ২ বিলিয়ন ডলার বা দু’শ কোটি ডলারের যে ঋণ ( লাইন অব ক্রেডিট- এলওসি) চুক্তি অনুমোদন করেছে তার মাধ্যমে ভারতে অন্তত পঞ্চাশ হাজার নতুন কর্মসংস্থান তৈরির আশা প্রকাশ করা হয়েছে দেশটির সংবাদমাধ্যমে।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, এলওসি এমন এক ধরনের চুক্তি যাতে বিভিন্ন সংস্থার (এক্ষেত্রে এক্সিম ব্যাংক ইন্ডিয়া) মাধ্যমে ভর্তুকি সুদে ঋণ প্রদান করা হয়। এ ঋণ চুক্তি হয় শর্তসাপেক্ষ এবং গ্রহীতা দেশটিকে এ অর্থ দিয়ে দাতা দেশের কাছ থেকেই প্রয়োজনীয় সরঞ্জাম কিনতে হবে। অর্থাৎ ভারতের দেয়া ঋণের এ অর্থ দিয়ে ভারত থেকেই প্রয়োজনীয় সরঞ্জাম কিনতে হবে বাংলাদেশকে। টাইমস অব ইন্ডিয়া জানায়, ভারত বাংলাদেশকে ২ বিলিয়ন ডলার ঋণ দেয়ার যে চুক্তি তা অনুযায়ী, এ অর্থ দিয়ে যেসব প্রকল্প বাস্তবায়ন করা হবে, তার শতকরা ৭৫ ভাগ কাঁচামালই ভারত থেকে আমদানি করতে হবে। আর এতে করে ভারতে বড় আকারে কর্মসংস্থান সৃষ্টি হবে বলে ধারণা করা হচ্ছে সংবাদমাধ্যমটির প্রতিবেদনে।

এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব ইন্ডিয়া (এক্সিম ব্যাংক) এর চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর ইয়াদুভেন্দ্রা মাথুর টাইমস অব ইন্ডিয়াকে বলেন, ‘আমরা এরইমধ্যে ৮৬২ মিলিয়ন ডলারের এলওসি প্রদান করেছি। এই দুই বিলিয়ন ডলার এলওসি ভারতের কোম্পানিগুলোকে সাহায্য করবে।’

তিনি আরো জানান, এ এলওসির মাধমে ভারতের স্টিল, সিমেন্ট শিল্পের মত বিভিন্ন খাতে ব্যাপক উন্নয়ন হবে। ভারতের উৎপাদিত এসব পণ্য থেকেই বাংলাদেশে প্রকল্পগুলো সম্পন্ন করা হবে। ভারতে নরেন্দ্র মোদির ক্ষমতা গ্রহণের পর থেকে এ পর্যন্ত মালদ্বীপ, শ্রীলঙ্কা, বাংলাদেশ ও নেপালকে ৬ বিলিয়ন এলওসি দিয়েছেন।

এক্সিম ব্যাংকের দিল্লি অফিসে এ প্রজেক্টটি নিয়ে আলাদা একটি উইং খোলা হয়েছে এবং ব্যাংকটি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে এ ব্যাপারে নিবিড়ভাবে কাজ করছে বলে জানানো হয় টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

সম্পাদক ও প্রকাশক

মুহম্মদ মিজানুর রহমান চৌধুরী

© All rights reserved by Crimereporter24.com
রি-ডিজাইনঃ Cumilla IT Institute
themesba-lates1749691102