বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৫:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম
হেলিকপ্টার দুর্ঘটনায় র‌্যাবের এয়ার উইং পরিচালক মারা গেছেন ঝালকাঠিতে স্ত্রীকে হত্যার দায়ে স্বামী আটক আধিপত্যকে কেন্দ্র করে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষ; নিহত১ টাইগারদের জরিমানা করলো আইসিসি বালিশচাপা দিয়ে স্ত্রীকে হত্যা, স্বামী আটক জাতির জনককে অবমাননার দায়ে প্রধান শিক্ষকের কারাদণ্ড নরসিংদীতে ছিনতাইকারী চক্রের ৫ সদস্য আটক কুমিল্লার সীমান্তে মাদক সেবনের দায়ে ৩ যুবককে জেল ও জরিমানা বঙ্গমাতার জন্মবার্ষিকী উপলক্ষে কুমিল্লা শিক্ষাবোর্ডে বৃক্ষরোপণ কর্মসূচি মুসলিম হত্যাকারীদের ঠাঁই আমেরিকায় হবে না: জো বাইডেন বঙ্গমাতার সমাধিতে আওয়ামী লীগের শ্রদ্ধা মাদক কারবারির পায়ুপথ দিয়ে বের হলো ৩৮ প্যাকেট ইয়াবা স্কুলছাত্রের ধর্ষণের শিকার কলেজছাত্রী! বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব পদক পেলেন ৫ নারী লঞ্চভাড়া বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত আজ জ্বালানি তেলের দাম বাড়ার সিদ্ধান্ত বাতিল চেয়ে রিট রোহিঙ্গা ক্যাম্পে ২সন্ত্রাসী গ্রুপের গোলাগুলি,নিহত ১ রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৪৭ সৌদি থেকে দেশে ফিরেছেন প্রায় ৫৭৯০৯ হাজি জাতীয় শোক দিবসে সরকারি কর্মসূচি
Uncategorized

কুড়িগ্রাম ছিটমহলের ৮ হাজার অধিবাসীর মধ্যে ৩১৭ জন ভারতে যাচ্ছেন

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : মঙ্গলবার, ২১ জুলাই, ২০১৫
  • ২৪ দেখা হয়েছে

1437468583

কুড়িগ্রামের ১২টি ভারতীয় ছিটমহলের ৩১৭ জন অধিবাসী ভারতে যাচ্ছেন। বাংলাদেশ ও ভারতের ১৬২টি ছিটমহলে ভারত-বাংলাদেশ যৌথ জনগণনায় তারা ভারতে যাওয়ার ইচ্ছা ব্যক্ত করেছেন।

ছিটমহল বিনিময় হবে ৩১ জুলাই মধ্যরাতে। আগামী ৩ আগষ্ট থেকে তারা ভারতে যেতে পারবেন। গত ৬ জুলাই বাংলাদেশ ও ভারতের যৌথ জনগণনার কাজ শুরু হয়। শেষ হয় ১৬ জুলাই। এতে অংশ নেন দু’দেশের গণনাকারী ও সুপারভাইজারগণ। বর্তমান জরিপে কুড়িগ্রামের ১২টি ছিটমহলের পরিবার দাঁড়িয়েছে ১ হাজার ৬৩০টি এবং লোকসংখ্যা ৮ হাজার ২৩২ জন। ২০১১ সালের জনগণনায় এই সংখ্যা ছিল ১ হাজার ৬৩৩ পরিবারের ৮ হাজার ৩০৫ জন মানুষ।

ছিটমহলবাসীর সাথে কথা বলে জানা গেছে, রেশনকার্ড, ফ্ল্যাটবাড়ি আর কর্মসংস্থানসহ ভারত সরকারের দেয়া নানা সুযোগ-সুবিধা সত্ত্বেও ভারতীয় ছিটমহলের বেশীর ভাগ মানুষ শেষ পর্যন্ত নাড়ির টানেই বাংলাদেশের ভূখণ্ডে থাকার সিদ্ধান্ত নিয়েছেন। আত্মীয়স্বজন ছেড়ে ভারতে গিয়ে অনিশ্চয়তার মুখোমুখি হতে চাননি তারা। কুড়িগ্রামের ১২টি ছিটমহলের প্রায় সাড়ে ৮ হাজার মানুষের মধ্যে ভারত যাচ্ছেন মাত্র ৩১৭ জন মানুষ। অথচ জনগণনা শুরুর আগে ধারণা করা হয়েছিল কয়েক হাজার মানুষ ভারতে যেতে পারেন।

ছিটমহল আন্দোলনের নেতারা জানান, লোভনীয় সুবিধা প্রত্যাখ্যান করে মাতৃভূমিতে থাকার এই সিদ্ধান্ত নিচ্ছেন বেশীরভাগ মানুষ। ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির ভারতীয় ইউনিটের সহ-সাধারণ সম্পাদক দীপ্তিমান সেনগুপ্ত বলেন, ‘শেষ পর্যন্ত প্রমাণিত হলো মাতৃভূমির চেয়ে বড় কিছু নেই’। এই সংগঠনের বাংলাদেশ ইউনিটের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বলেন, ‘মানুষ শান্তিপূর্ণভাবেই তাদের মতামত দিয়েছেন। আর দেখা যাচ্ছে- জন্মভূমির প্রতিই মানুষের টান বেশী।’

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

সম্পাদক ও প্রকাশক

মুহম্মদ মিজানুর রহমান চৌধুরী

© All rights reserved by Crimereporter24.com
রি-ডিজাইনঃ Cumilla IT Institute
themesba-lates1749691102