শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ১২:৫৬ অপরাহ্ন
শিরোনাম
জাতীয় পার্টিতে সাক্কুর যোগ দেয়া নিয়ে জোর গুঞ্জন! ফেনীতে বিএনপির সঙ্গে ছাত্রলীগ-যুবলীগের সংঘর্ষে হতাহত ১০    স্ত্রী হত্যার অভিযোগে স্বামী আটক করোনায় আক্রান্ত রাশেদ খান মেনন কুষ্টিয়ায় ফিলিং স্টেশনে আগুন, নিহত ২ আহত ১ দিনমজুরের দুই হাতের কব্জি বিচ্ছিন্ন, স্ত্রী আটক কুমিল্লার সদর দক্ষিণে ৮৮ বোতল ফেন্সিডিলসহ যুবক আটক কুমিল্লার দেবিদ্বারে ইয়াবা, গাঁজা, ফেনসিডিল সহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার কুমিল্লায় ডাকাতির ঘটনায় ৩ডাকাত সদস্য গ্রেফতার; নগদ টাকা ও স্বর্ণালংকার ও উদ্ধার রেলওয়ের টিকিটে অতিরিক্ত ২০ রুপি কেটে নেওয়ায় ফেরত পেতে ২২ বছরের আইনি লড়াই আগস্টের ১০ দিনে ৮১ কোটি ১৩ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে দেশে কুমিল্লার বরুড়ায় একমাত্র ছেলের ছুরিকাঘাতে বাবার মৃত্যু বিশ্ব হাতি দিবস আজ সমুদবন্দরে ৩ নম্বর সতর্কসংকেত,সারা দেশে বৃষ্টির পূর্বাভাস বর্নাঢ্য জন্মদিন পালনের প্রলোভন দেখিয়ে নারী চিকিৎসকে হোটেলে আনে হত্যাকারী রাজধানীতে ট্রেনে কাটা পড়ে পুলিশ কনস্টেবলের মৃত্যু কুমিল্লা দাউদকান্দিতে সাউন্ড বক্সের ভিতরে মিললো ২২ কেজি গাঁজা ; আটক পিকআপ চালক পটুয়াখালীতে ফেনসিডিল পাচারের সময় আটক ১ কুমিল্লার দাউদকান্দিতে সাউন্ড বক্সের ভিতরে মিললো ২২ কেজি গাঁজা : আটক পিকআপ চালক
Uncategorized

ঠাণ্ডাজ্বরে যা করবেন

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : সোমবার, ২০ জুলাই, ২০১৫
  • ১২ দেখা হয়েছে

1437371760
আমাদের বেশিরভাগই বর্ষা মৌসুমে শারীরিক নানা সমস্যা যেমন সর্দিজ্বর, ঠাণ্ডা লাগা ও গলাব্যথাসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়। এসব রোগ আবার দ্রুত একজনের কাছ থেকে আরেকজনের মধ্যে ছড়ায়। সাধারণত ঠাণ্ডাজ্বর হলে তা ভালো হতে সময় নেয় এক সপ্তাহ। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, নিজেদের প্রতি একটু যত্নবান হলে ওষুধ ছাড়াই শতকরা ৭০ ভাগ রোগ ভালো হয়ে যায়। কাজেই এ সময়টাতে সুস্থ থাকতে প্রত্যেকেরই নিজের প্রতি বিশেষ যত্নবান থাকা উচিত।

এবার জেনে নিন ঠাণ্ডাজ্বরে কী করবেন-

আদা চা
ঠাণ্ডাজ্বরে আদা চায়ের তুলনা নেই। তাড়াতাড়ি রোগ সারাতে এটা অনেক বেশি কার্যকরী। এটি শুধু শরীরকে গরমই করে না, বুকের কনজেশনেও সাহায্য করে।

চিকেন স্যুপ
শরীরের সকল ইন্দ্রিয়কে জাগিয়ে তোলার ক্ষেত্রে ভালো কাজ করে এক বাটি চিকেন স্যুপ। তাই ঠাণ্ডাজ্বরে এটি খেলেও উপকার পাওয়া যায়।

হলুদ দুধ
হালকা গরম এক গ্লাস দুধে আধা চা চামচ হলুদ, ৩-৪টা কালো মরিচ এবং এক চা চামচ চিনি মিশিয়ে নিন। এই দুধ ঠাণ্ডাজ্বরেও অনেক বেশি উপকারি। এই খাবারটি রোগ প্রতিরোধে সবচেয়ে বেশি ভূমিকা রাখে।

প্রচুর পানি পান করুন
সুস্থ থাকতে দৈনিক ৮-৯ গ্লাস পানি পানের কোনো বিকল্প নেই। কারণ পানির অপর নামই হচ্ছে জীবন।

ভিটামিন সি
ভিটামিন সি সমৃদ্ধ ফলগুলো ঠাণ্ডাজ্বরে কার্যকরী ভূমিকা রাখে। তাই ডাক্তাররা সর্দি- কাশিতে এগুলো বেশি করে খাওয়ার পরামর্শ দিয়েছেন।

সতর্ক থাকা
একটু সচেতন হলেই অ্যালার্জি ও চোখ ওঠার মতো যে কোনো রোগ বালাই থেকেই মুক্ত থাকা যায়। তাই ঠাণ্ডা থেকে রক্ষা পাওয়ার এটিও একটি ভালো বিকল্প হতে পারে।

ঘুম
ঠাণ্ডাজ্বরে রাতে কমপক্ষে ৯ ঘণ্টা ঘুম শরীরের জন্য উপকারি। এতে করে শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক হয়। সেইসঙ্গে রোগ থেকেও সহজেই মুক্তি মেলে।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

সম্পাদক ও প্রকাশক

মুহম্মদ মিজানুর রহমান চৌধুরী

© All rights reserved by Crimereporter24.com
রি-ডিজাইনঃ Cumilla IT Institute
themesba-lates1749691102