রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১১:৩০ অপরাহ্ন
শিরোনাম
যশোর বোর্ডের এসএসসি বাংলা ২য় পত্রের এমসিকিউ পরীক্ষা স্থগিত জুমা’র দিনে গোসল ও সুগন্ধির ব্যবহার সম্পর্কে যা বলেছেন বিশ্বনবি ইলিশ মাছের গড় আয়ু কত? নবজাতক শিশুর যত্নে, জন্মের পর করনীয় চুল এবং ত্বকের যত্নে থাকুক টক দই লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী বাবার লাশ উঠানে, রুমাল হাতে ছেলে পরীক্ষা কেন্দ্রে ঘুমধুম সীমান্তে আবারও গোলাগুলির শব্দ পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিলেন মানিক সাবেক উপ প্রধানমন্ত্রী প্রয়াত মোয়াজ্জেম হোসেনকে গার্ড অব অনার প্রদান গুয়েতেমালায় কনসার্টে পদদলিত হয়ে নিহত ৯, আহত ২০ কারাগারে বসে এসএসসি পরীক্ষা দিলেন ৩ আসামি পরীক্ষাকেন্দ্রে দায়িত্বে অবহেলার অভিযোগে ৫ শিক্ষককে অব্যাহতি করোনায় আক্রান্ত সিইসি হাবিবুল আউয়াল বেনাপোল সীমান্তে মাদকসহ আটক ১ সরকার সব দলের অংশগ্রহণমূলক নির্বাচনে বিশ্বাসী : সেতুমন্ত্রী রাঙ্গাকে অব্যাহতির কারণ জানালেন জাপা মহাসচিব নড়াইলে বাংলা প্রথম পত্র পরীক্ষায় দেয়া হলো দ্বিতীয় পত্রের প্রশ্ন! সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু রানির শেষকৃত্যে অংশ নিতে লন্ডনের পথে প্রধানমন্ত্রী
Uncategorized

৫০ হাজার কম্পিউটার হ্যাক করেছে যে কিশোর

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : শুক্রবার, ১০ জুলাই, ২০১৫
  • ২৯ দেখা হয়েছে

1fad945ae62aa1389e7902ff9d7cdeea-11
৫০ হাজারেরও বেশি কম্পিউটার হ্যাকিংয়ের দায়ে সম্প্রতি অভিযুক্ত হয়েছে ফিনল্যান্ডের এক কিশোর। জুলিয়াস কিভিমাকি নামের ওই কিশোর ২০১২-১৩ সালে ১৫-১৬ বছর বয়সে বেশ কিছু হাইপ্রোফাইল সিরিজ সাইবার আক্রমণের সঙ্গে যুক্ত ছিল বলে ফিনল্যান্ডের একটি আদালত তাকে অভিযুক্ত করে। খবর বিবিসির।

আদালতের নথিপত্র অনুযায়ী, জিকিল নাম নিয়ে কম্পিউটার হ্যাকের সঙ্গে জড়িত ছিল ওই কিশোর। হার্ভার্ড, এমআইটির মতো প্রতিষ্ঠানও তার এই আক্রমণের শিকার হয়েছে। মেইল ছিনতাই, ওয়েবসাইটে ট্রাফিক যেতে বাধা দেওয়া ও ক্রেডিট কার্ডের তথ্য চুরির সঙ্গে যুক্ত রয়েছে তার নাম।
অপরাধ গুরুতর হলেও বর্তমানে ১৭ বছর বয়সী ওই কিশোরকে জেলে যেতে হচ্ছে না। তবে এসব কম্পিউটার হ্যাক করা থেকে তার পাওয়া সব অর্থ ও সম্পদ ফেরত দিতে আদেশ দিয়েছে আদালত।
এখন জেলে যেতে না হলেও অভিযোগ গঠন ও তদন্তের সময়ই পুলিশ তাকে মাসখানেক আটক রেখেছিল। অপরাধের বিবেচনায় তার দুই বছরের কারাদণ্ডও হয়েছে। কিন্তু বিচারক ভিলহ্যাম নরমান বলেছেন, অপরাধ করার সময় তার বয়স ছিল ১৫-১৬ বছর। ফলে সে হয়তো তার অপরাধের ভয়াবহতা বা তার প্রতিক্রিয়া সম্পর্কে সচেতন ছিল না। এই বিবেচনাতেই তাকে জেল খাটা থেকে রেহাই দেওয়া হয়েছে।
ক্রেডিট কার্ড প্রতারণা
৫০ হাজারের বেশ কম্পিউটার সার্ভার হ্যাক করতে সক্ষম হয়েছিল কিভিমাকি। কোল্ডফিউশন নামের ক্ষতিকর ভাইরাস বা ম্যালওয়্যার ঢুকিয়ে সে কম্পিউটারে এই হামলা চালায়। আক্রমণের সময় অ্যাডোবির তৈরি কোল্ডফিউশন ত্রুটিকে কাজে লাগায় সে। এ ফলে কম্পিউটারের আড়ালে ওই ম্যালওয়্যার লুকিয়ে রাখতে সক্ষম হয় কিভিমাকি এবং সেখান থেকে তথ্য হাতিয়ে নিতে থাকে। এক হাজার ৪০০ সার্ভারে ম্যালওয়্যার আক্রমণ চালানোর জন্য তার বিরুদ্ধে অভিযোগ ওঠে। আইনজীবীরা বলেন, ম্যালওয়্যার কম্পিউটারে ইনস্টল করে ডিনায়াল অব সার্ভিস (ডিওএস) আক্রমণ চালানোর ব্যবস্থাও ছিল তার কাছে। তথ্য চুরি, অর্থ হাতিয়ে নেওয়া, মেইল হ্যাক, খবরের সাইটে আক্রমণ, ওয়েবসাইট থেকে ভিজিটর সরানোসহ তাঁর বিরুদ্ধে নানা অভিযোগ ওঠে। ২০১৩ সালের সেপ্টেম্বরে পুলিশ গ্রেপ্তার করে তাকে।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

সম্পাদক ও প্রকাশক

মুহম্মদ মিজানুর রহমান চৌধুরী

© All rights reserved by Crimereporter24.com
রি-ডিজাইনঃ Cumilla IT Institute
themesba-lates1749691102