মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০২:৫৭ অপরাহ্ন
শিরোনাম
যশোর বোর্ডের এসএসসি বাংলা ২য় পত্রের এমসিকিউ পরীক্ষা স্থগিত জুমা’র দিনে গোসল ও সুগন্ধির ব্যবহার সম্পর্কে যা বলেছেন বিশ্বনবি ইলিশ মাছের গড় আয়ু কত? নবজাতক শিশুর যত্নে, জন্মের পর করনীয় চুল এবং ত্বকের যত্নে থাকুক টক দই লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী বাবার লাশ উঠানে, রুমাল হাতে ছেলে পরীক্ষা কেন্দ্রে ঘুমধুম সীমান্তে আবারও গোলাগুলির শব্দ পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিলেন মানিক সাবেক উপ প্রধানমন্ত্রী প্রয়াত মোয়াজ্জেম হোসেনকে গার্ড অব অনার প্রদান গুয়েতেমালায় কনসার্টে পদদলিত হয়ে নিহত ৯, আহত ২০ কারাগারে বসে এসএসসি পরীক্ষা দিলেন ৩ আসামি পরীক্ষাকেন্দ্রে দায়িত্বে অবহেলার অভিযোগে ৫ শিক্ষককে অব্যাহতি করোনায় আক্রান্ত সিইসি হাবিবুল আউয়াল বেনাপোল সীমান্তে মাদকসহ আটক ১ সরকার সব দলের অংশগ্রহণমূলক নির্বাচনে বিশ্বাসী : সেতুমন্ত্রী রাঙ্গাকে অব্যাহতির কারণ জানালেন জাপা মহাসচিব নড়াইলে বাংলা প্রথম পত্র পরীক্ষায় দেয়া হলো দ্বিতীয় পত্রের প্রশ্ন! সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু রানির শেষকৃত্যে অংশ নিতে লন্ডনের পথে প্রধানমন্ত্রী
Uncategorized

ঈদে সেমাই ও অন্যান্য

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৯ জুলাই, ২০১৫
  • ৩৩ দেখা হয়েছে

1436247423

চলছে রমজান। আর এই সময়টাতে ইফতারের টেবিলে আমরা সবাই কমবেশি ভাজাপোড়া খেতে পছন্দ করি। এর পাশাপাশি খানিকটা মিষ্টান্ন হলে রোজাদারদের তৃপ্তি পরিপূর্ণ হয়। এছাড়াও আসছে ঈদকে সামনে রেখে কিছু স্বাস্থ্যসম্মত মিষ্টি জাতীয় খাবারের রেসিপি দিয়েছেন স্বপ্নীল রন্ধন প্রশিক্ষণকেন্দ্রের রন্ধনশিল্পী রওশন আরা আর ছবি তুলেছেন সোহেল মামুন।

জর্দা সেমাই

উপকরণ : সেমাই ১ প্যাকেট, ঘি আধা কাপ, মাওয়া গুঁড়া ৩ টেবিল চামচ, চিনি ১ কাপ, এলাচ ২টি, তেজপাতা ১টি, ডিম ২টি, পেস্তা কুচি আধা কাপ, কাজু বাদাম কুচি আধা কাপ, কিশমিশ আধা কাপ, ডিম ২টি (ফেটানো), জাফরান সিকি চা চামচ, গোলাপ জল ১ টেবিল চামচ (ইচ্ছা), তরল দুধ ১ টেবিল চামচ।

প্রণালি :প্যানে ঘি দিয়ে তেজপাতা ও এলাচ দিন। এবার সেমাই দিয়ে ভেজে অল্প পানি দিয়ে সিদ্ধ হতে দিন। ডিম ফেটে মিশিয়ে দিন। এবার চিনি দিন। ভালো করে নেড়েচেড়ে দুধে ভিজানো জাফরান ও গোলাপ জল দিন। তারপর বাদাম ও কিশমিশ দিয়ে নেড়েচেড়ে নামিয়ে নিন। সেমাই ঝরঝরে হবে। এবার পরিবেশন পাত্রে ঢেলে নিন।

ফালুদা

উপকরণ :সাগুদানা আধা কাপ, নুডুলস আধা কাপ, তরল দুধ ১ লিটার, ঘন দুধ বা মালাই ১ কাপ, চিনি পরিমাণমতো, তোক্মা ২ টেবিল চামচ, ভ্যানিলা আইসক্রিম পরিমাণমতো, ফল ইচ্ছামতো, জেলো ২/৩ রকম (কিউব করে কাটা)।

প্রণালি :তোকমা আধা কাপ ফুটানো পানিতে ভিজিয়ে রাখুন। সাগুদানা ও নুডুলস, দুধ ও চিনি দিয়ে রান্না করে নিন। এর সাথে তোক্মা মিশিয়ে নিন। এবার ফলগুলো ছোট কিউব করে কেটে নিন। তারপর একটি গ্লাসে প্রথম সাগুদানা, নুডুলস ও তোক্মার মিশ্রণ দিন। তারপর ঘন দুধ দিন। তারপর ফল দিন। তারপর আইসক্রিম দিন। এভাবে পর্যায়ক্রমে সাজিয়ে উপরে জেলো দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার ফালুদা।

জেলো তৈরি :৩ ফ্লেভারে জেলোটিন ১ কাপ করে পানিতে ৫/৬ মিনিট জ্বাল দিয়ে চেপ্টা পাত্রে তিন জায়গায় ৩ বারে ঢেলে নিন। ফ্রিজে রাখুন। ঠাণ্ডা হলে কিউব করে কেটে নিন।

সেমাই ও সাজুদানার পায়েস

উপকরণ :তরল দুধ ১ লিটার, গুঁড়া দুধ ১ কাপ, চিনি ১ কাপ, পেস্তা ও কাজু বাদাম কুচি ৪ টেবিল চামচ, কিশমিশ ২ টেবিল চামচ, জাফরিন সিকি চা চামচ, এলাচ ২টি, দারুচিনি ২ টুকরা।

প্রণালি :তরল দুধ ও গুঁড়া দুধ একসাথে মিশিয়ে জ্বাল দিন। এবার এতে এলাচ ও দারুচিনি দিন। এরপর সাগুদানা ধুয়ে ঢেলে দিন। সাগুদানা ফুটে উঠলে চিনি দিন। এবার সেমাই দিন। অর্ধেক বাদাম ও কিশমিশ দিন। দুধে ভিজানো জাফরান দিন। ঘন হয়ে এলে নামিয়ে পরিবেশন পাত্রে ঢেলে নিন। এবার এই মিশ্রণের উপরে বাকি বাদাম কুচি ও কিশমিশ দিয়ে সাজিয়ে ফ্রিজে রেখে ঠাণ্ডা হলে ২-৩ ঘণ্টা পর পরিবেশন করুন।

শাহী টুকরা

উপকরণ :পাউরুটি ৮ স্লাইস, তরল দুধ ১ লিটার, কনডেন্সড মিল্ক ১টি, ঘি আধা কাপ, চিনি পরিমাণমতো (প্রয়োজন হলে), পেস্তা কুচি ২ টেবিল চামচ, আমন্ড কুচি ২ টেবিল চামচ, কাজু বাদাম কুচি ১ টেবিল চামচ, কিশমিশ ১ টেবিল চামচ, জাফরান সিকি চা চামচ, গোলাপ জল ২ চা চামচ (ইচ্ছা), এলাচ গুঁড়া সিকি চা চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ।

প্রণালি :পাউরুটি সাইড কেটে তিনকোণা করে কেটে নিন। এবার ফ্রাইপ্যানে ঘি দিন, গরম হলে পাউরুটির টুকরাগুলো উভয় পিঠ ভেজে একটি চেপ্টা ডিশে রাখুন। অন্য একটি হাঁড়িতে তরল দুধ, চিনি ও কনডেন্সড মিল্ক একসাথে জ্বাল দিন। এলাচ গুঁড়া দিন। দুধে গুলানো কর্নফ্লাওয়ার ও জাফরান দিন। এবার অর্ধেক বাদাম কুচি ও কিশমিশ দিয়ে নামিয়ে নিন। তারপর সার্ভিং ডিশে রাখা পাউরুটির উপর দুধের মিশ্রণ ঢেলে দিন। উপরে বাকি বাদাম কুচি দিয়ে সাজিয়ে দিন। ফ্রিজে রেখে ঠাণ্ডা হলে ২/৩ ঘণ্টা পর পরিবেশন করুন।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

সম্পাদক ও প্রকাশক

মুহম্মদ মিজানুর রহমান চৌধুরী

© All rights reserved by Crimereporter24.com
রি-ডিজাইনঃ Cumilla IT Institute
themesba-lates1749691102