শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৯:১৬ পূর্বাহ্ন
শিরোনাম
যশোর বোর্ডের এসএসসি বাংলা ২য় পত্রের এমসিকিউ পরীক্ষা স্থগিত জুমা’র দিনে গোসল ও সুগন্ধির ব্যবহার সম্পর্কে যা বলেছেন বিশ্বনবি ইলিশ মাছের গড় আয়ু কত? নবজাতক শিশুর যত্নে, জন্মের পর করনীয় চুল এবং ত্বকের যত্নে থাকুক টক দই লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী বাবার লাশ উঠানে, রুমাল হাতে ছেলে পরীক্ষা কেন্দ্রে ঘুমধুম সীমান্তে আবারও গোলাগুলির শব্দ পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিলেন মানিক সাবেক উপ প্রধানমন্ত্রী প্রয়াত মোয়াজ্জেম হোসেনকে গার্ড অব অনার প্রদান গুয়েতেমালায় কনসার্টে পদদলিত হয়ে নিহত ৯, আহত ২০ কারাগারে বসে এসএসসি পরীক্ষা দিলেন ৩ আসামি পরীক্ষাকেন্দ্রে দায়িত্বে অবহেলার অভিযোগে ৫ শিক্ষককে অব্যাহতি করোনায় আক্রান্ত সিইসি হাবিবুল আউয়াল বেনাপোল সীমান্তে মাদকসহ আটক ১ সরকার সব দলের অংশগ্রহণমূলক নির্বাচনে বিশ্বাসী : সেতুমন্ত্রী রাঙ্গাকে অব্যাহতির কারণ জানালেন জাপা মহাসচিব নড়াইলে বাংলা প্রথম পত্র পরীক্ষায় দেয়া হলো দ্বিতীয় পত্রের প্রশ্ন! সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু রানির শেষকৃত্যে অংশ নিতে লন্ডনের পথে প্রধানমন্ত্রী
Uncategorized

১৫ বছর বয়সীরাও পাবে স্মার্টকার্ড

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২ জুলাই, ২০১৫
  • ৯৮ দেখা হয়েছে

1435778188
১৫ বছর বয়সীদের হাতে উন্নতমানের জাতীয় পরিচয়পত্র স্মার্টকার্ড তুলে দিবে নির্বাচন কমিশন (ইসি)। পর্যাযক্রমে ভোটার এবং ভোটার নন-এমন নাগরিকদেরও দেয়া হবে স্মার্টকার্ড। এ লক্ষ্যে আগামী ২৫ জুলাই দেশব্যাপী ১৫ থেকে ১৭ বছর বয়সী নাগরিকদের তথ্য সংগ্রহের কাজ শুরু করবে ইসি। এ কাজটি সফলতার সঙ্গে সম্পন্ন করার লক্ষ্যে ইতিমধ্যে ১৮ সদস্যের সমন্বয় কমিটি গঠিত হয়েছে। এ সম্পর্কে বিস্তারিত তথ্য জানানোর জন্য আজ বৃহস্পতিবার দুপুর ১২টায় ইসির মিডিয়া সেন্টারে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ সাংবাদিক সম্মেলন আহ্বান করেছেন।

এ বিষয়ে জানতে চাইলে জাতীয় পরিচয় নিবন্ধন অণুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন ক্রাইম রিপোর্টার ২৪.কমকে বলেন, ভোটারসহ পর্যায়ক্রমে অন্যদেরও স্মার্টকার্ড দেয়া হবে। এ লক্ষ্যে শিগগির ১৫ বছর বয়সীদের তথ্য সংগ্রহ কার্যক্রম শুরু হবে। আশা করি স্বল্প সময়ের মধ্যে দেশের নাগরিকদের উল্লেখযোগ্য অংশের কাছে স্মার্টকার্ড তুলে দেয়া সম্ভব হবে।

কমিশনের কর্মকর্তারা জানান, এতোদিন শুধু ১৮ বছরে পদাপর্ণকারী নাগরিকদের ভোটার তালিকায় নাম তুলেছিল কমিশন। এবারই প্রথম আঠারো বছরের কম অর্থাত্ ১৫ থেকে ১৭ বছর বয়সীদের তথ্য সংগ্রহ করতে যাচ্ছে কমিশন। এ হিসেবে প্রায় সোয়া ৭২ লাখ নাগরিকের তথ্য সংগ্রহ করার টার্গেট নিয়ে আগামী ২৫ জুলাই থেকে মাঠে নামছে ইসি। মূলত ৩ ধাপে এ কাজটি শেষ হবে। পর্যায়ক্রমে শিশু থেকে শুরু করে সব পর্যায়ের নাগরিকদের তথ্য সংগ্রহ করে স্মার্ট জাতীয় পরিচয়পত্র দেবে ইসি।

প্রসঙ্গত, ২০০৮ সালে প্রথমে ছবিযুক্ত ভোটার তালিকা প্রণয়নের কাজ শুরু হয়। ইতিমধ্যে ২০১০, ২০১২ ও ২০১৪ সালে তালিকা হালনাগাদ হয়েছে। এ বছর চতুর্থ দফায় ভোটার তালিকা হালনাগাদ হচ্ছে। দেশে মোট ভোটার সংখ্যা ৯ কোটি ৬২ লাখ ২৬ হাজার ৫৪২ জন।

ইসির তথ্যমতে, দেশব্যাপী ভোটার তালিকা হালনাগাদ একটি বিশাল কর্মযজ্ঞ। এ কাজটি ইসির একার পক্ষে সঠিকভাবে সম্পাদন করা সম্ভব হয় না। তাই ইসি সচিব মো. সিরাজুল ইসলামকে আহ্বায়ক করে ১৮ সদস্য বিশিষ্ট সমন্বয় কমিটি গঠন হয়েছে। এ কমিটি ভোটার তালিকা হালনাগাদের সার্বিক বিষয় দেখভাল করবে। এছাড়া সীমান্তবর্তী এলাকার জন্য একটি বিশেষ কমিটি গঠন করা হবে। এ কমিটির সদস্যরা তালিকায় রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে নজরদারি করবেন।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

সম্পাদক ও প্রকাশক

মুহম্মদ মিজানুর রহমান চৌধুরী

© All rights reserved by Crimereporter24.com
রি-ডিজাইনঃ Cumilla IT Institute
themesba-lates1749691102