মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০১:৩২ অপরাহ্ন
শিরোনাম
যশোর বোর্ডের এসএসসি বাংলা ২য় পত্রের এমসিকিউ পরীক্ষা স্থগিত জুমা’র দিনে গোসল ও সুগন্ধির ব্যবহার সম্পর্কে যা বলেছেন বিশ্বনবি ইলিশ মাছের গড় আয়ু কত? নবজাতক শিশুর যত্নে, জন্মের পর করনীয় চুল এবং ত্বকের যত্নে থাকুক টক দই লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী বাবার লাশ উঠানে, রুমাল হাতে ছেলে পরীক্ষা কেন্দ্রে ঘুমধুম সীমান্তে আবারও গোলাগুলির শব্দ পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিলেন মানিক সাবেক উপ প্রধানমন্ত্রী প্রয়াত মোয়াজ্জেম হোসেনকে গার্ড অব অনার প্রদান গুয়েতেমালায় কনসার্টে পদদলিত হয়ে নিহত ৯, আহত ২০ কারাগারে বসে এসএসসি পরীক্ষা দিলেন ৩ আসামি পরীক্ষাকেন্দ্রে দায়িত্বে অবহেলার অভিযোগে ৫ শিক্ষককে অব্যাহতি করোনায় আক্রান্ত সিইসি হাবিবুল আউয়াল বেনাপোল সীমান্তে মাদকসহ আটক ১ সরকার সব দলের অংশগ্রহণমূলক নির্বাচনে বিশ্বাসী : সেতুমন্ত্রী রাঙ্গাকে অব্যাহতির কারণ জানালেন জাপা মহাসচিব নড়াইলে বাংলা প্রথম পত্র পরীক্ষায় দেয়া হলো দ্বিতীয় পত্রের প্রশ্ন! সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু রানির শেষকৃত্যে অংশ নিতে লন্ডনের পথে প্রধানমন্ত্রী
Uncategorized

ঠাণ্ডা প্রতিরোধে আনারস

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : রবিবার, ২৮ জুন, ২০১৫
  • ৪২ দেখা হয়েছে

1435383071
মিষ্টি ও রসাল হিসেবে আনারস খুবই পরিচিত একটি ফল। এখন বাজারে বেশ সস্তায় পাওয়া যাচ্ছে বর্ষাকালীন এই ফলটি। সহজলভ্য এই ফলটি কিন্তু অনেক পুষ্টিগুণ সমৃদ্ধ। এতে এমন কিছু উপাদান রয়েছে যা আমাদের শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। এতে আমিষ, শর্করা, ভিটামিন, খনিজ লবণ এবং খাদ্যশক্তি রয়েছে যা ঠাণ্ডা প্রতিরোধ করাসহ আরও অনেক কাজ করে। কাজেই সুস্থ থাকতে প্রতিদিনের খাদ্য তালিকায় আমাদের এই ফলটি রাখা উচিত।

ওজন কমায়
আনারসে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ভিটামিন সি, ক্যালসিয়াম, ফসফরাস এবং পটাশিয়াম রয়েছে। আঁশযুক্ত এই ফলটি থেকে প্রয়োজনীয় ক্যালরি পাওয়া যায় যা চর্বি ও কোলেস্টেরলের পরিমাণ কমাতে সাহায্য করে। তাই ওজন কমাতে আনারস খাওয়ার বিকল্প নেই।

ঠাণ্ডা ও কাশি প্রতিরোধ করে
এই ফলটিতে ভিটামিন সি’য়ের পরিমাণ বেশি থাকায় তা ভাইরাসজনিত ঠাণ্ডা ও কাশি প্রতিরোধে সাহায্য করে। এছাড়া এর ব্রোমেলেইন উপাদানটিও ঠাণ্ডা ও কাশি সারাতে কাজ করে।

শক্তি বৃদ্ধি করে
আনারসে ম্যাঙ্গানিজ নামে এক প্রকার খনিজ উপাদান রয়েছে, যা মানবদেহের শক্তি বৃদ্ধিতে সহায়তা করে।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে
শরীরের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আনারস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

দাঁত ও মাড়ি সুস্থ রাখে
দাঁত মজবুত করে ও মাড়িকে সুস্থ রাখতে সাহায্য করে আনারস। কাজেই সুস্থতা রক্ষায় প্রতিদিনের খাদ্য তালিকায় ফলটি রাখা যেতেই পারে।

কৃমি নির্মূল করে
আনারসকে একটি কৃমিনাশক ফল বলা চলে। খালি পেটে কিংবা সকালবেলা উঠে আনারস খেলে কৃমি দূর হয়।

রক্ত সঞ্চালনে সাহায্য করে
আনারসে ভিটামিন এ, বি, সি, ক্যালসিয়াম ও অন্যান্য পুষ্টি উপাদান রয়েছে, যা শরীরে রক্ত জমাট বাঁধতে বাধা দেয়। ফলে সারাদেহে সঠিকভাবে রক্ত সঞ্চালন ঘটে।

হজমে সাহায্য করে
আনারসের ব্রোমেলেইন হজমে সাহায্যকারী বিভিন্ন রসকে অ্যাসেডিক হতে দেয় না। এছাড়া এতে প্রোটিন পরিপাকের উপাদান থাকে যা দেহের হজম ক্রিয়া বৃদ্ধি করে। তাই বদহজমের সমস্যা দূর করতে আনারস খান।

আনারস বাজারে সহজেই পাওয়া যায় আর দামেও সস্তা। কাজেই সুস্থ থাকতে প্রতিদিন ফলটি খাওয়ার চেষ্টা করুন। এতে পুষ্টির অভাব পূরণের পাশাপাশি রোগমুক্তিও ঘটবে।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

সম্পাদক ও প্রকাশক

মুহম্মদ মিজানুর রহমান চৌধুরী

© All rights reserved by Crimereporter24.com
রি-ডিজাইনঃ Cumilla IT Institute
themesba-lates1749691102