রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১১:৪৮ অপরাহ্ন
শিরোনাম
যশোর বোর্ডের এসএসসি বাংলা ২য় পত্রের এমসিকিউ পরীক্ষা স্থগিত জুমা’র দিনে গোসল ও সুগন্ধির ব্যবহার সম্পর্কে যা বলেছেন বিশ্বনবি ইলিশ মাছের গড় আয়ু কত? নবজাতক শিশুর যত্নে, জন্মের পর করনীয় চুল এবং ত্বকের যত্নে থাকুক টক দই লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী বাবার লাশ উঠানে, রুমাল হাতে ছেলে পরীক্ষা কেন্দ্রে ঘুমধুম সীমান্তে আবারও গোলাগুলির শব্দ পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিলেন মানিক সাবেক উপ প্রধানমন্ত্রী প্রয়াত মোয়াজ্জেম হোসেনকে গার্ড অব অনার প্রদান গুয়েতেমালায় কনসার্টে পদদলিত হয়ে নিহত ৯, আহত ২০ কারাগারে বসে এসএসসি পরীক্ষা দিলেন ৩ আসামি পরীক্ষাকেন্দ্রে দায়িত্বে অবহেলার অভিযোগে ৫ শিক্ষককে অব্যাহতি করোনায় আক্রান্ত সিইসি হাবিবুল আউয়াল বেনাপোল সীমান্তে মাদকসহ আটক ১ সরকার সব দলের অংশগ্রহণমূলক নির্বাচনে বিশ্বাসী : সেতুমন্ত্রী রাঙ্গাকে অব্যাহতির কারণ জানালেন জাপা মহাসচিব নড়াইলে বাংলা প্রথম পত্র পরীক্ষায় দেয়া হলো দ্বিতীয় পত্রের প্রশ্ন! সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু রানির শেষকৃত্যে অংশ নিতে লন্ডনের পথে প্রধানমন্ত্রী
Uncategorized

ভারত-পাকিস্তানের চেয়ে শান্তিপূর্ণ দেশ বাংলাদেশ

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : রবিবার, ২৮ জুন, ২০১৫
  • ১০৮ দেখা হয়েছে

1435325732
ইনস্টিটিউট ফর ইকোনোমিকস অ্যান্ড পিস এর ‘গ্লোবাল পিস ইনডেক্স’ (জিপিআই) অনুযায়ী ভারত ও পাকিস্তানের চেয়ে শান্তিপূর্ণ দেশ বাংলাদেশ। এ ছাড়া বিশ্বের ১৬২টি দেশের মধ্যে শান্তিপূর্ণ দেশ হিসেবে ৮৪ তম স্থানে থেকে ইতিবাচক অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ।

সহিংসতার মাত্রা, অভ্যন্তরীণ ও বহির্মুখী সহিংসতা ও সামরিক শাসনের মতো বিষয়গুলো বিবেচনা করে চলতি সপ্তাহে বিশ্বের শান্তিপূর্ণ দেশগুলোর সূচক প্রকাশ করেছে অলাভজনক বৈশ্বিক প্রতিষ্ঠানটি। সূচকে দক্ষিণ এশিয়ার সাতটি দেশের মধ্যে শান্তিপূর্ণ দেশের তালিকায় ভুটান ও নেপালের পরে রয়েছে বাংলাদেশ। এরপরে রয়েছে শ্রীলঙ্কা, ভারত, পাকিস্তান ও আফগানিস্তান।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের সবচেয়ে শান্তিপূর্ণ দেশ হিসেবে সূচকের শীর্ষে রয়েছে আইসল্যান্ড। প্রথম ১০টি দেশের মধ্যে ছয়টি দেশ রয়েছে ইউরোপের। এর মধ্যে দ্বিতীয় অবস্থানে ডেনমার্ক ও তৃতীয় অবস্থানে অস্ট্রিয়া রয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের সবচেয়ে শান্তিপূর্ণ অঞ্চল হিসেবে অবস্থান ধরে রেখেছে ইউরোপ। কারণ এখানে অভ্যন্তরীণ ও বৈদেশিক সহিংসতা কম। তবে ইউক্রেন সংকটের কারণে শান্তিসূচকে রাশিয়া ও ইউরেশিয়া পিছিয়েছে।

অন্যদিকে শান্তিপূর্ণ দেশ হিসেবে যুক্তরাষ্ট্রের অবস্থান ৯৪ তম। সামরিকীকরণ, নরহত্যা ও সহিংসতার ঝুঁকির কারণেই যুক্তরাষ্ট্রের অবস্থান পেছনের দিকে।

সূচকে সহিংসতা নিয়ন্ত্রণের খরচের হিসেবে ১৬২টি দেশের মধ্যে বাংলাদেশ রয়েছে ১৫৭ তম অবস্থানে। অভ্যন্তরীণ ও বৈদেশিক সহিংসতার সূচকে বাংলাদেশের স্কোর চারের মধ্যে ১ দশমিক ৫৭। পাকিস্তানের স্কোর ৩ দশমিক ৩৮। সামাজিক নিরাপত্তার ডোমেইনে বাংলাদেশের স্কোর পাঁচের মধ্যে ২ দশমিক ৬৩। সামরিকীকরণ ডোমেইনে বাংলাদেশের স্কোর ১ দশমিক ২৩। স্কোর যত কম হয়, অবস্থান তত ভালো।

কম শান্তিপূর্ণ দেশ হিসেবে তালিকায় রয়েছে প্রথমে সিরিয়া। এরপরই রয়েছে ইরাক ও আফগানিস্তান।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

সম্পাদক ও প্রকাশক

মুহম্মদ মিজানুর রহমান চৌধুরী

© All rights reserved by Crimereporter24.com
রি-ডিজাইনঃ Cumilla IT Institute
themesba-lates1749691102