শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৬:২৮ পূর্বাহ্ন
শিরোনাম
যশোর বোর্ডের এসএসসি বাংলা ২য় পত্রের এমসিকিউ পরীক্ষা স্থগিত জুমা’র দিনে গোসল ও সুগন্ধির ব্যবহার সম্পর্কে যা বলেছেন বিশ্বনবি ইলিশ মাছের গড় আয়ু কত? নবজাতক শিশুর যত্নে, জন্মের পর করনীয় চুল এবং ত্বকের যত্নে থাকুক টক দই লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী বাবার লাশ উঠানে, রুমাল হাতে ছেলে পরীক্ষা কেন্দ্রে ঘুমধুম সীমান্তে আবারও গোলাগুলির শব্দ পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিলেন মানিক সাবেক উপ প্রধানমন্ত্রী প্রয়াত মোয়াজ্জেম হোসেনকে গার্ড অব অনার প্রদান গুয়েতেমালায় কনসার্টে পদদলিত হয়ে নিহত ৯, আহত ২০ কারাগারে বসে এসএসসি পরীক্ষা দিলেন ৩ আসামি পরীক্ষাকেন্দ্রে দায়িত্বে অবহেলার অভিযোগে ৫ শিক্ষককে অব্যাহতি করোনায় আক্রান্ত সিইসি হাবিবুল আউয়াল বেনাপোল সীমান্তে মাদকসহ আটক ১ সরকার সব দলের অংশগ্রহণমূলক নির্বাচনে বিশ্বাসী : সেতুমন্ত্রী রাঙ্গাকে অব্যাহতির কারণ জানালেন জাপা মহাসচিব নড়াইলে বাংলা প্রথম পত্র পরীক্ষায় দেয়া হলো দ্বিতীয় পত্রের প্রশ্ন! সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু রানির শেষকৃত্যে অংশ নিতে লন্ডনের পথে প্রধানমন্ত্রী

জুমা’র দিনে গোসল ও সুগন্ধির ব্যবহার সম্পর্কে যা বলেছেন বিশ্বনবি

লাইফষ্টাইল ডেস্ক।
  • আপডেট সময় : শুক্রবার, ১৬ সেপ্টেম্বর, ২০২২
  • ২০৯ দেখা হয়েছে

 

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২২(শুক্রবার) ১১:৩৬ এএম

জুম’র দিন মুমিন মুসলমানের ইবাদত-বন্দেগি করার দিন। এ দিন অনেক গুরুত্বপূর্ণ কাজ ও আমলের কথা বলেছেন বিশ্বনবি। এ দিন প্রাপ্ত বয়স্কদের জন্য গোসল করাকে আবশ্যক বলেছেন। আবার মেসওয়াক ও সুগন্ধি ব্যবহারের কথাও বলেছেন বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।খবর ক্রাইম রিপোর্টার২৪.কমের।

হাদিসে এসেছে- হযরত আমর ইব‌নু সুলাইম আনসারির বর্ণনায় আবু সাঈদ খুদরি রাদিয়াল্লাহু আনহু বলেন, আমি এ মর্মে সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‌জুমআর দিন প্রত্যেক বালিগের জন্য গোসল করা কর্তব্য। আর মেসওয়াক করবে এবং সুগন্ধি পাওয়া গেলে তা ব্যবহার করবে।

হযরত আমর ইবনু সুলাইম আনসারি বলেন, গোসল সম্পর্কে আমি সাক্ষ্য দিচ্ছি- তা ওয়াজিব ৷কিন্তু মেস‌ওয়াক ও সুগন্ধি ওয়াজিব কিনা তা আল্লাহই ভাল জানেন। তবে হাদিসে এ রকমই আছে। (মুসলিম, মুসনাদে আহামদ, বুখারি)

হযরত আবু সাঈদ খুদরি রাদিয়াল্লাহু আনহু বলেছেন, ‘আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘জুমআর দিন প্রত্যেক সাবালকের (প্রাপ্ত বয়স্ক) জন্য গোসল করা ওয়াজিব।’ (বুখারি)

এ দিন গোসল করে পরিচ্ছন্ন হয়ে সুগন্ধি মেখে মসজিদে নামাজ পড়তে আসার ফজিলতও অনেক বেশি।

হাদিসে এসেছে-হযরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি জুমআর দিন জানাবাতের (অপবিত্রতার) গোসলের ন্যায় গোসল করে এবং নামাজের জন্য (মসজিদে) আগমন করে; সে যেন একটি উট কুরবানি করল। যে ব্যক্তি দ্বিতীয় পর্যায়ে আগমন করে সে যেন একটি গাভী কুরবানি করল। তৃতীয় পর্যায়ে যে আগমন করে সে যেন একটি শিং বিশিষ্ট দুম্বা কুরবানি করল। চতুর্থ পর্যায়ে যে আগমন করল সে যেন একটি মুরগী কুরবানি করল। আর পঞ্চম পর্যায়ে যে আগমন করল সে যেন একটি ডিম কুরবানি করল। পরে ইমাম যখন খুত‌বা দেয়ার জন্য বের হন তখন মালাইকা (ফেরেশতাগণ) জিকির (ইমামের আলোচনা) শোনার জন্য উপস্থিত হয়ে থাকে।’ (বুখারি)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, জুমআর দিন আজানের আগে থেকেই জুমআর নামাজ পড়তে মসজিদে যাওয়ার জন্য প্রস্তুতি নেয়া। আজানের সঙ্গে সঙ্গে সব কাজ থেকে বিরত হয়ে মসজিদে যাওয়া। হাদিসের উপর যথাযথ আমল করা জরুরি।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সব প্রাপ্ত বয়স্ক মুসল্লিকে জুমআর নামাজের জন্য গোসল করে সুগন্ধি ও উত্তম পোশাক করে মসিজদে যাওয়ার তাওফিক দান করুন। হাদিসের উপর যথাযথ আমল করে ফজিলত ও মর্যাদা লাভ করার তাওফিক দান করুন। সুম্মাআমিন।খবর ক্রাইম রিপোর্টার২৪.কমের।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

সম্পাদক ও প্রকাশক

মুহম্মদ মিজানুর রহমান চৌধুরী

© All rights reserved by Crimereporter24.com
রি-ডিজাইনঃ Cumilla IT Institute
themesba-lates1749691102