শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৬:০৭ পূর্বাহ্ন
শিরোনাম
যশোর বোর্ডের এসএসসি বাংলা ২য় পত্রের এমসিকিউ পরীক্ষা স্থগিত জুমা’র দিনে গোসল ও সুগন্ধির ব্যবহার সম্পর্কে যা বলেছেন বিশ্বনবি ইলিশ মাছের গড় আয়ু কত? নবজাতক শিশুর যত্নে, জন্মের পর করনীয় চুল এবং ত্বকের যত্নে থাকুক টক দই লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী বাবার লাশ উঠানে, রুমাল হাতে ছেলে পরীক্ষা কেন্দ্রে ঘুমধুম সীমান্তে আবারও গোলাগুলির শব্দ পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিলেন মানিক সাবেক উপ প্রধানমন্ত্রী প্রয়াত মোয়াজ্জেম হোসেনকে গার্ড অব অনার প্রদান গুয়েতেমালায় কনসার্টে পদদলিত হয়ে নিহত ৯, আহত ২০ কারাগারে বসে এসএসসি পরীক্ষা দিলেন ৩ আসামি পরীক্ষাকেন্দ্রে দায়িত্বে অবহেলার অভিযোগে ৫ শিক্ষককে অব্যাহতি করোনায় আক্রান্ত সিইসি হাবিবুল আউয়াল বেনাপোল সীমান্তে মাদকসহ আটক ১ সরকার সব দলের অংশগ্রহণমূলক নির্বাচনে বিশ্বাসী : সেতুমন্ত্রী রাঙ্গাকে অব্যাহতির কারণ জানালেন জাপা মহাসচিব নড়াইলে বাংলা প্রথম পত্র পরীক্ষায় দেয়া হলো দ্বিতীয় পত্রের প্রশ্ন! সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু রানির শেষকৃত্যে অংশ নিতে লন্ডনের পথে প্রধানমন্ত্রী

কণ্ঠশিল্পী কনকচাঁপার জন্মদিন আজ

বিনোদন ডেস্ক।
  • আপডেট সময় : রবিবার, ১১ সেপ্টেম্বর, ২০২২
  • ২৪১ দেখা হয়েছে

 

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০২২(রোববার) ১২:৩৪ পিএম

জনপ্রিয় কণ্ঠশিল্পী রুমানা মোর্শেদ কনকচাঁপার ৫১তম জন্মদিন আজ। ১৯৬৯ সালের এই দিনে রাজশাহী জেলার সিরাজগঞ্জে জন্ম গ্রহণ করেন তিনি। তাঁর বাবা আজিজুল হক মোর্শেদ। পাঁচ ভাই বোনের মধ্যে কনক চাঁপা তৃতীয়। অসংখ্য জনপ্রিয় গান উপহার দিয়ে তিনি বাংলা গানের ভাণ্ডারকে সমৃদ্ধ করেছেন।খবর ক্রাইম রিপোর্টার২৪.কমের।

‘ভাল আছি ভাল থেকো’, ‘তুমি মোর জীবনের ভাবনা’, ‘তুমি আমার এমনই একজন’, ‘থাকত যদি প্রেমের আদালত’, ‘অনেক সাধনার পরে আমি’, ‘ছোট্ট একটা জীবন নিয়ে’, ‘তোমাকে চাই শুধু তোমাকে চাই এর মতো অংসখ্য কালজয়ী গান শ্রোতাদের উপহার দিয়েছেন তিনি। এরকম অসংখ্য জনপ্রিয় গান উপহার দিয়ে তিনি বাংলা গানের ভাণ্ডারকে সমৃদ্ধ করেছেন। এছাড়া আরও অসংখ্য জনপ্রিয় গান বা অমর সৃষ্টির শিল্পী তিনি। কথা হচ্ছে- বাংলাদেশের প্রখ্যাত কণ্ঠশিল্পী কনকচাঁপা।

নারী শ্রেষ্ঠ প্লেব্যাক কণ্ঠশিল্পী হিসেবে রুনা লায়লা ও সাবিনা ইয়াসমিনের পরে তিনিই একাধিক তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। এছাড়া আরও অসংখ্য সম্মান ও পুরস্কারে ভূষিত হন এই গুণী কণ্ঠশিল্পী।

১৯৭৮ সালে সর্বপ্রথম তিনি টিভিতে পারফর্ম করেন। একই বছর তিনি শিশুশিল্পী হিসেবে ‘নতুন কুঁড়ি’র চ্যাম্পিয়ন হয়। তিনি টানা ৩ বছর ‘জাতীয় শিশু প্রতিযোগিতা’র চ্যাম্পিয়নশিপ জিতেন।

চলচ্চিত্র, আধুনিক গান, নজরুল সঙ্গীত, লোকগীতি সহ প্রায় সবধরনের গানে কনক চাঁপা সমান পারদর্শী। তিনি ৩৫ বছর ধরে সংগীতাঙ্গনে কাজ করে যাচ্ছেন। সংগীত ক্যারিয়ারে সাড়ে তিন হাজারের বেশি গানে কণ্ঠ দিয়েছেন এবং প্রায় ২০০০ ছবিতে তার গান রয়েছে। প্রকাশিত হয়েছে ৪০টি একক গানের অ্যালবাম।

গানের পাশাপাশি লেখক হিসেবেও কনকচাঁপার সুখ্যাতি রয়েছে। ২০১০ সালের অমর একুশে বইমেলায় ‘স্থবির যাযাবর’, ২০১২ সালের অমর একুশে বইমেলায় ‘মুখোমুখি যোদ্ধা’ ও ২০১৬ সালের অমর একুশে বইমেলায় ‘মেঘের ডানায় চড়ে’ নামে তিনটি বই প্রকাশিত হয়েছে। এছাড়া কাঁটা ঘুড়ি (২০১৮), সেই পথে যাও (২০১৯), কাঁটা ঘুড়ি-২ (২০১৯) বইগুলো প্রকাশিত হয় কনক চাঁপার।

কনকচাঁপা বিখ্যাত কন্ঠশিল্পী বশীর আহমেদের ছাত্রী। দীর্ঘদিন তাঁর কাছে উচ্চাঙ্গ, নজরুল সঙ্গীতসহ অন্যান্য ভারতীয় সঙ্গীতের তালিম নিয়েছেন।

গানের জন্য রুমানা মোর্শেদ কনক চাঁপা ৩ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। এছাড়া তিনি বাচসাস চলচ্চিত্র পুরস্কার, দর্শক ফোরাম পুরস্কার, প্রযোজক সমিতি পুরস্কারসহ আরও অসংখ্য পুরস্কার পেয়েছেন।

ব্যক্তিজীবনে তিনি ১৯৮৪ সালে মিউজিক ডিরেক্টর ও কম্পোজার মইনুল ইসলাম খানের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।ক্রাইম রিপোর্টার২৪.কমের পক্ষ থেকে গুণী এই কণ্ঠশিল্পীকে জানাই শুভেচ্ছা ও অভিনন্দন।শুভ জন্মদিন কণ্ঠশিল্পী কনক চাঁপা।খবর ক্রাইম রিপোর্টার২৪.কমের।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

সম্পাদক ও প্রকাশক

মুহম্মদ মিজানুর রহমান চৌধুরী

© All rights reserved by Crimereporter24.com
রি-ডিজাইনঃ Cumilla IT Institute
themesba-lates1749691102