শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৬:২৪ পূর্বাহ্ন
শিরোনাম
যশোর বোর্ডের এসএসসি বাংলা ২য় পত্রের এমসিকিউ পরীক্ষা স্থগিত জুমা’র দিনে গোসল ও সুগন্ধির ব্যবহার সম্পর্কে যা বলেছেন বিশ্বনবি ইলিশ মাছের গড় আয়ু কত? নবজাতক শিশুর যত্নে, জন্মের পর করনীয় চুল এবং ত্বকের যত্নে থাকুক টক দই লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী বাবার লাশ উঠানে, রুমাল হাতে ছেলে পরীক্ষা কেন্দ্রে ঘুমধুম সীমান্তে আবারও গোলাগুলির শব্দ পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিলেন মানিক সাবেক উপ প্রধানমন্ত্রী প্রয়াত মোয়াজ্জেম হোসেনকে গার্ড অব অনার প্রদান গুয়েতেমালায় কনসার্টে পদদলিত হয়ে নিহত ৯, আহত ২০ কারাগারে বসে এসএসসি পরীক্ষা দিলেন ৩ আসামি পরীক্ষাকেন্দ্রে দায়িত্বে অবহেলার অভিযোগে ৫ শিক্ষককে অব্যাহতি করোনায় আক্রান্ত সিইসি হাবিবুল আউয়াল বেনাপোল সীমান্তে মাদকসহ আটক ১ সরকার সব দলের অংশগ্রহণমূলক নির্বাচনে বিশ্বাসী : সেতুমন্ত্রী রাঙ্গাকে অব্যাহতির কারণ জানালেন জাপা মহাসচিব নড়াইলে বাংলা প্রথম পত্র পরীক্ষায় দেয়া হলো দ্বিতীয় পত্রের প্রশ্ন! সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু রানির শেষকৃত্যে অংশ নিতে লন্ডনের পথে প্রধানমন্ত্রী

মেথির উপকারিতা ও অপকারিতা

লাইফষ্টাইল ডেস্ক।
  • আপডেট সময় : মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর, ২০২২
  • ২৫৩ দেখা হয়েছে

 

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০২২(মঙ্গলবার) ০১:৪৮ এএম

দিন দিন রক্তে চিনির পরিমাণ বেড়ে যাচ্ছে, ডায়াবেটিকস এর জন্য মিষ্টি জাতীয় খাবার খেতে পারছেন না, হাতের নাগালে রয়েছে আপনার মুশকিল আসান। রোজ সকালে খালি পেটে এক গ্লাস মেথির পানি পান করুন। আপনার শরীর থাকবে ফ্রী। একটা আলাদা রকম অনুভূতি অনুভব করবেন। মেথি কে বলা হয় মসলা ,খাবারও পণ্য অর্থাৎ একের ভিতর তিন।খবর ক্রাইম রিপোর্টার২৪.কমের।

মেথি খেতে তেতো কিন্তু এটি ডায়াবেটিকসের যম। ডায়বেটিকস রোগীদের অবশ্যই মেথি খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। শুধু ডায়াবেটিস নয়, মেথি মহৌষধ। মেথির রয়েছে প্রচুর প্রোটিন ফাইবার আইরনপটাসিয়াম ভিটামিন সি ও নিয়াসিন । মানুষের শরীরে হরমোনের পরিমাণ বাড়ায়। ত্বককে রাখে সতেজ, টানটান বার্ধক্য দূরে ঠেলে তারুণ্যকে দীর্ঘস্থায়ী করে,যৌনক্ষমতা বাড়ে।

এবার আসুন পাঠক জেনে নেই মেথির অন্যান্য উপকারিতা গুলো-

১. ওজন কমাতে

মেথি জন্ম নেয় প্রাকৃতিক ফাইবার থেকে। মেথি চিবিয়ে খেলে পাকস্থলের ফাঁকা স্থান পূরণ করে এবং শরীরের ওজন কমাতে সাহায্য করে। সপ্তাহে দুই থেকে তিন দিন মেথি চিবিয়ে খেতে পারেন। দুই সপ্তাহের মতো খেলে বুঝতে পারবেন, শরীরের উপকার পাচ্ছেন । শরীরের স্থূলতা কমাতে প্রতিদিন সকালে মেথির পানি খেতে পারেন। এক গ্লাস পানিতে ১ টেবিল চামচ মেথি রাতে ভিজিয়ে দিন পরদিন সকালে মেথির পানি পান করুন এতে আপনার গ্যাসের সমস্যার সমাধান মিলবে যা আপনি দুই সপ্তাহ গেলেই বুঝতে পারবেন। কিন্তু বেশি মেথি সেবন করলে হিতে বিপরীত হতে পারে তাই পরিমাণমতো খাবেন ।

২. জ্বর ও খুসখুসে গলার জন্য

১টেবিল চামচ মেথি সাথে লেবু ও মধু মিশিয়ে চিবিয়ে খেলে জ্বর থেকে মুক্তি মেলে। মেথিতে রয়েছে লুসিলেস নামের এক ধরনের যৌগ যা আপনার গলার খুসখুসে ভাব দূর করে।

৩. চুল পড়া রোধে

আপনার চুলের সমস্যা, মেথি সমাধান দিতে পারে। আপনার চুলের সৌন্দর্য ফিরিয়ে দেবে । মেথি চুল পাকা রোধে মেথির ব্যবহার বহুকাল ধরেই হয়ে আসছে। এছাড়াও চুল পড়া, চুল মসৃণ করে মেথি। সপ্তাহে দুই থেকে তিন দিন আপনি এটি ব্যবহার করতে পারেন। রাতে ঘুমানোর আগে পরিমাণমতো মেথি নিয়ে পানিতে ভিজিয়ে রাখতে হবে, পরদিন গোসল করার আগে মেথি বেটে পেস্ট করে মাথায় ভালোভাবে মেসেজ করে লাগাতে হবে। আধাঘন্টা বা ১ ঘন্টা পর ধুয়ে ফেলবেন দুই থেকে তিন সপ্তাহ ব্যবহারের পর নিজেই বুঝতে পারবেন কিরকম ফিডব্যাক পাচ্ছেন।

৪. হজমে সহায়ক

পেট ও বুকের উপরের দিকে এসিডের প্রদাহ থেকে মুক্তি দেয় মেথি।সেইসঙ্গে হজমের যাবতীয় সমস্যার সমাধানে মেথি কাজ করে । মেথিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট যা দেহের বিষাক্ত উপাদানগুলোকে দেহ থেকে বের করে দেয় । তাই প্রতিদিন সকালে মেথি ভেজানো পানি খেতে ভুলবেনা ।

৫. রক্তে গ্লুকোজ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে

আমাদের দেহে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে মেথি এর অ্যামাইনো এসিড অগ্ন্যাশয়ে ইনসুলিন ক্ষরণে সহায়তা করে ফলে ডায়াবেটিকস নিয়ন্ত্রণে থাকে ।

৬. উজ্জ্বল ত্বকের জন্য

রূপচর্চা করতে মেথিকে সবার শীর্ষে রাখা যায় । আমাদের দেহে বয়ে বেড়ানো ক্ষতিকর উপাদান চেহারায় বলিরেখা ফেলে দেয় । মেথি দেহের শরীরের জন্য ক্ষতিকর উপাদানগুলোকে ফিল্টারিং করে বিদায় করে দেন

৭. খুশকি দূর করতে

আমরা অনেকেই চুলে খুশকির জ্বালায় ভুগে থাকি ।মাথার মৃত ও শুষ্ক ত্বক থেকে খুশকি সৃষ্টি হয় । পরিমান মত মেথি নিয়ে রাতে পানিতে ভিজিয়ে রাখুন পরদিন ভেজানো মেথি গুলো বেটে পেস্ট করে চুলে ভালোভাবে লাগিয়ে নিন আধাঘন্টা রাখার পর ধুয়ে ফেলুন এতে আপনার খুশকি দূর হবে

৮.পুরুষদের জন্য মেথির উপকারিতা

পুরুষরা হার্নিয়া, বন্ধ্যাত্ব, শিশ্নের দন্ডায়মানহীনতা এবং অন্য সমস্যার জন্য মেথি ব্যবহার করে। নারী ও পুরুষ উভয়েই যৌনতার জন্য মেথি ব্যবহার করে।তবে উষ্ণ প্রকৃতির লোকদের জন্য অতিরিক্ত মাত্রায় মেথি সেবন করলে তা ক্ষতির কারণ হতে পারে মেথি দৈনিক 5 থেকে 10 গ্রাম পর্যন্ত সেবন করা যায় ।

৯.নারীদের জন্য মেথির উপকারিতা ও অপকারিতা

নারীদের স্বাস্থ্যগত বিষয়ও এর অন্যান্য উপকারিতা রয়েছে । এতে রয়েছে সাইটো-ইস্ট্রোজেন যা নারীদের প্রোলাকটিন নামের হরমোনের মাত্রার বৃদ্ধি ঘটায়।এই হরমোন নারী দেহকে সুগঠিত করে । মেয়েদের জরায়ুর সংকোচন ও প্রসারণ এর যন্ত্রণা কমাতে মেথির কথা বলেন বিশেষজ্ঞরা । তবে তা খাওয়ার আগে ডাক্তারের পরামর্শ অবশ্যই নিতে হবে । অতিরিক্ত মেথি খাওয়া হলে অপরিণত শিশুর জন্মদান ও গর্ভপাত দেখা দিতে পারে।খবর ক্রাইম রিপোর্টার২৪.কমের।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

সম্পাদক ও প্রকাশক

মুহম্মদ মিজানুর রহমান চৌধুরী

© All rights reserved by Crimereporter24.com
রি-ডিজাইনঃ Cumilla IT Institute
themesba-lates1749691102