শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ১২:৩৭ অপরাহ্ন
শিরোনাম
জাতীয় পার্টিতে সাক্কুর যোগ দেয়া নিয়ে জোর গুঞ্জন! ফেনীতে বিএনপির সঙ্গে ছাত্রলীগ-যুবলীগের সংঘর্ষে হতাহত ১০    স্ত্রী হত্যার অভিযোগে স্বামী আটক করোনায় আক্রান্ত রাশেদ খান মেনন কুষ্টিয়ায় ফিলিং স্টেশনে আগুন, নিহত ২ আহত ১ দিনমজুরের দুই হাতের কব্জি বিচ্ছিন্ন, স্ত্রী আটক কুমিল্লার সদর দক্ষিণে ৮৮ বোতল ফেন্সিডিলসহ যুবক আটক কুমিল্লার দেবিদ্বারে ইয়াবা, গাঁজা, ফেনসিডিল সহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার কুমিল্লায় ডাকাতির ঘটনায় ৩ডাকাত সদস্য গ্রেফতার; নগদ টাকা ও স্বর্ণালংকার ও উদ্ধার রেলওয়ের টিকিটে অতিরিক্ত ২০ রুপি কেটে নেওয়ায় ফেরত পেতে ২২ বছরের আইনি লড়াই আগস্টের ১০ দিনে ৮১ কোটি ১৩ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে দেশে কুমিল্লার বরুড়ায় একমাত্র ছেলের ছুরিকাঘাতে বাবার মৃত্যু বিশ্ব হাতি দিবস আজ সমুদবন্দরে ৩ নম্বর সতর্কসংকেত,সারা দেশে বৃষ্টির পূর্বাভাস বর্নাঢ্য জন্মদিন পালনের প্রলোভন দেখিয়ে নারী চিকিৎসকে হোটেলে আনে হত্যাকারী রাজধানীতে ট্রেনে কাটা পড়ে পুলিশ কনস্টেবলের মৃত্যু কুমিল্লা দাউদকান্দিতে সাউন্ড বক্সের ভিতরে মিললো ২২ কেজি গাঁজা ; আটক পিকআপ চালক পটুয়াখালীতে ফেনসিডিল পাচারের সময় আটক ১ কুমিল্লার দাউদকান্দিতে সাউন্ড বক্সের ভিতরে মিললো ২২ কেজি গাঁজা : আটক পিকআপ চালক

পৃথিবীর পাশ দিয়ে ধেয়ে আসছে বিশাল গ্রহাণু

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক।
  • আপডেট সময় : শনিবার, ৩০ জুলাই, ২০২২
  • ৭৫ দেখা হয়েছে

 

প্রকাশ : ৩০জুলাই ২০২২(শনিবার) ০২:১৮ এএম

পৃথিবীর দিকে বিশাল দুই গ্রহাণুধেয়ে আসছে । আর কয়েক ঘণ্টার মধ্যে গ্রহাণু দুটি পৃথিবীর কাছাকাছি চলে আসতে পারে। সে সাথে আছে পৃথিবীর সঙ্গে ধাক্কা লাগার আশঙ্কাও। এমনটাই জানিয়েছেন মহাকাশ পর্যবেক্ষকরা। খবর ক্রাইম রিপোর্টার২৪.কমের।

প্রায়ই পৃথিবীর দিকে গ্রহাণু ধেয়ে আসার ঘটনা ঘটে থাকে। কিন্তু একই সময়ে একই সাথে দুটি গ্রহাণুর পৃথিবীর দিকে ধেয়ে আসার ঘটনা বিরল। তবে সেই বিরলতম ঘটনাই ঘটতে চলেছে আগামী কয়েক ঘণ্টার মধ্যে।

গ্রহাণু দুটির একটি অন্তত ৪০০ ফুট চওড়া। গতকাল(২৯ জুলাই) শুক্রবার এটি এই গ্রহের খুব কাছ দিয়েই চলে যাবে বলে মনে করা হচ্ছে। বলা হচ্ছে, সম্প্রতি এ রকম বড় আকারের কোনো গ্রহাণু পৃথিবীর দিকে এভাবে ধেয়ে আসেনি। প্রায় একই সময়ে পৃথিবীর কাছাকাছি আসতে চলেছে আর একটি গ্রহাণুও। এটিও প্রায় ৬০০ ফুট চওড়া।

গ্রহাণু ধেয়ে আসার ঘটনায় একটা আতঙ্কের পরিবেশ তৈরি হয়। সবাই ভাবেন, এ গ্রহাণুগুলোর সঙ্গে কি শেষ পর্যন্ত ধাক্কা লাগবে পৃথিবীর? কেমন হবে সেই সংঘর্ষ? কতটা বিভীষিকা তৈরি হবে? তবে গ্রহাণুগুলোর বেশিরভাগই পৃথিবীকে পাশ কাটিয়ে চলে যায়।

গ্রহাণু দুটির নাম- ২০১৩সিইউ৮৩ এবং২০১৬সিজেড৩১। এদের মধ্যে ২০১৬সিজেড৩১ গত(২৯ জুলাই) শুক্রবার পৃথিবীর কাছ দিয়ে যাবে। কিন্তু পৃথিবীর সাথে এর দূরত্ব থাকবে ২৮ লাখ কিলোমিটার।

আজ (৩০ জুলাই) শনিবার পৃথিবীর কাছাকাছি চলে আসবে ২০১৩সিইউ৮৩ নামের গ্রহাণুটিও। কিন্তু এরপরেও এই গ্রহাণু ও পৃথিবীর মধ্যে অন্তত ৬৯ লাখ কিলোমিটার দূরত্ব বজায় থাকবে।

মহাকাশবিজ্ঞানীরা বলছেন, এই দুটি গ্রহাণুর কোনোটিরই পৃথিবীর সঙ্গে ধাক্কা লাগার তেমন কোনো আশঙ্কা নেই! যদিও তারা বলছেন, গ্রহাণুর পারিপার্শ্বিক পরিস্থিতি যেকোনো সময় বদলে যেতে পারে। বেড়ে যেতে পারে এদের গতিও এদের অভিমুখ।

তাঁরা আরও বলছেন,নাসা এই দুটি গ্রহাণুকে ‘সম্ভাব্য বিপজ্জনক’ (পোটেনশিয়ালি ডেঞ্জারাস) ক্যাটাগরিভুক্ত করেছে। এর মানে এগুলো যেকোনো মুহূর্তে ভয়ংকর হয়ে উঠতে পারে। এমনকি পৃথিবীর সঙ্গে ধাক্কাও লাগতে পারে।
খবর ক্রাইম রিপোর্টার২৪.কমের।
সূত্র:নিউজউইকের।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

সম্পাদক ও প্রকাশক

মুহম্মদ মিজানুর রহমান চৌধুরী

© All rights reserved by Crimereporter24.com
রি-ডিজাইনঃ Cumilla IT Institute
themesba-lates1749691102