শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ১১:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম
জাতীয় পার্টিতে সাক্কুর যোগ দেয়া নিয়ে জোর গুঞ্জন! ফেনীতে বিএনপির সঙ্গে ছাত্রলীগ-যুবলীগের সংঘর্ষে হতাহত ১০    স্ত্রী হত্যার অভিযোগে স্বামী আটক করোনায় আক্রান্ত রাশেদ খান মেনন কুষ্টিয়ায় ফিলিং স্টেশনে আগুন, নিহত ২ আহত ১ দিনমজুরের দুই হাতের কব্জি বিচ্ছিন্ন, স্ত্রী আটক কুমিল্লার সদর দক্ষিণে ৮৮ বোতল ফেন্সিডিলসহ যুবক আটক কুমিল্লার দেবিদ্বারে ইয়াবা, গাঁজা, ফেনসিডিল সহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার কুমিল্লায় ডাকাতির ঘটনায় ৩ডাকাত সদস্য গ্রেফতার; নগদ টাকা ও স্বর্ণালংকার ও উদ্ধার রেলওয়ের টিকিটে অতিরিক্ত ২০ রুপি কেটে নেওয়ায় ফেরত পেতে ২২ বছরের আইনি লড়াই আগস্টের ১০ দিনে ৮১ কোটি ১৩ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে দেশে কুমিল্লার বরুড়ায় একমাত্র ছেলের ছুরিকাঘাতে বাবার মৃত্যু বিশ্ব হাতি দিবস আজ সমুদবন্দরে ৩ নম্বর সতর্কসংকেত,সারা দেশে বৃষ্টির পূর্বাভাস বর্নাঢ্য জন্মদিন পালনের প্রলোভন দেখিয়ে নারী চিকিৎসকে হোটেলে আনে হত্যাকারী রাজধানীতে ট্রেনে কাটা পড়ে পুলিশ কনস্টেবলের মৃত্যু কুমিল্লা দাউদকান্দিতে সাউন্ড বক্সের ভিতরে মিললো ২২ কেজি গাঁজা ; আটক পিকআপ চালক পটুয়াখালীতে ফেনসিডিল পাচারের সময় আটক ১ কুমিল্লার দাউদকান্দিতে সাউন্ড বক্সের ভিতরে মিললো ২২ কেজি গাঁজা : আটক পিকআপ চালক

বিমান আকাশে কীভাবে উড়ে?

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক ।
  • আপডেট সময় : বুধবার, ২৭ জুলাই, ২০২২
  • ৮০ দেখা হয়েছে

 

প্রকাশ : ২৭ জুলাই ২০২২(বুধবার) ০১:৩৪এএম

সাধারন কিছু নির্দেশনা অনুসরণ করে বিমান আকাশে উড়ে।আমরা জানি, যে কোন বস্তুর চারদিকে বাতাসের চাপ সব সময় সমান। কিন্তু তাকে শুন্যে ছেড়ে দিলে তা মাটিতে পরে যায়, বস্তুর ওজন ও মধ্যাকর্ষন শক্তি’র কারনে । সুতরাং এমন একটা শক্তির ব্যবস্থা করতে হবে যাতে বস্তুর ওজন,মধ্যাকর্ষন শক্তিকে মোকাবেলা করে বাতাসে ভেসে থাকা যায়।যেহেতু চারিদিকে বাতাসের চাপ সমান তাই মধ্যাকর্ষন শক্তির বিপরীতদিকে বাতাসের চাপ কমালেই নীচ থেকে বাতাসে চাপ ঐ বস্তুকে ভেসে থাকতে সাহায্য করবে। আর এই শক্তির নামই lift।খবর ক্রাইম রিপোর্টার২৪.কমের।

সুতরাং যে কোন ভাবে হোক বস্তুর উপরের অংশের বাতাসে চাপ কমালেই ভেসে থাকা সম্ভব। কিন্তু তা করবেন কীভাবে?

যে কোন প্রবাহিত স্রোতের কোন জায়গায় গতি বেশি হলে সেখানে তার চাপ কমে যায়।

বিমানের ডানাগুলো লক্ষ করলে দেখা যায় উপরের অংশ খানিকটা উচু কিন্তু নীচের অংশটা একদমই সমতল।এর কারন হলো যখন রানওয়েতে বিমানটি দ্রুতবেগে এগিয়ে যায় তখন উপরের অংশে বাতাশের চাপ কমে যায়। কারন উপরের অংশ কার্ভ হওয়ায় সেখানে বাতাসের বেগ বেশি থাকে নীচের তুলনায় ।উপরের অংশে চাপ কমতে কমতে এমন একটা অবস্থার সৃস্টি হয় যখন বিমানটি বাতাসে ভাসতে পারে সহজেই।

ঠিক তখন ইন্জিনের ধাক্কাকে কাজে লাগিয়ে বিমান উপরের দিকে উঠে যেতে পারে তর তর করে।আর একবার উপরে উঠে গেলে আর বাতাসের চাপ নিয়ে ভাবতে হয়না। প্রপেলার বা জেট ইন্জিনের অনবরত ধাক্কায় বিপুল গতিতে এগিয়ে যেতে থাকে বিমান।খবর ক্রাইম রিপোর্টার২৪.কমের।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

সম্পাদক ও প্রকাশক

মুহম্মদ মিজানুর রহমান চৌধুরী

© All rights reserved by Crimereporter24.com
রি-ডিজাইনঃ Cumilla IT Institute
themesba-lates1749691102