শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ১২:৫৯ অপরাহ্ন
শিরোনাম
জাতীয় পার্টিতে সাক্কুর যোগ দেয়া নিয়ে জোর গুঞ্জন! ফেনীতে বিএনপির সঙ্গে ছাত্রলীগ-যুবলীগের সংঘর্ষে হতাহত ১০    স্ত্রী হত্যার অভিযোগে স্বামী আটক করোনায় আক্রান্ত রাশেদ খান মেনন কুষ্টিয়ায় ফিলিং স্টেশনে আগুন, নিহত ২ আহত ১ দিনমজুরের দুই হাতের কব্জি বিচ্ছিন্ন, স্ত্রী আটক কুমিল্লার সদর দক্ষিণে ৮৮ বোতল ফেন্সিডিলসহ যুবক আটক কুমিল্লার দেবিদ্বারে ইয়াবা, গাঁজা, ফেনসিডিল সহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার কুমিল্লায় ডাকাতির ঘটনায় ৩ডাকাত সদস্য গ্রেফতার; নগদ টাকা ও স্বর্ণালংকার ও উদ্ধার রেলওয়ের টিকিটে অতিরিক্ত ২০ রুপি কেটে নেওয়ায় ফেরত পেতে ২২ বছরের আইনি লড়াই আগস্টের ১০ দিনে ৮১ কোটি ১৩ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে দেশে কুমিল্লার বরুড়ায় একমাত্র ছেলের ছুরিকাঘাতে বাবার মৃত্যু বিশ্ব হাতি দিবস আজ সমুদবন্দরে ৩ নম্বর সতর্কসংকেত,সারা দেশে বৃষ্টির পূর্বাভাস বর্নাঢ্য জন্মদিন পালনের প্রলোভন দেখিয়ে নারী চিকিৎসকে হোটেলে আনে হত্যাকারী রাজধানীতে ট্রেনে কাটা পড়ে পুলিশ কনস্টেবলের মৃত্যু কুমিল্লা দাউদকান্দিতে সাউন্ড বক্সের ভিতরে মিললো ২২ কেজি গাঁজা ; আটক পিকআপ চালক পটুয়াখালীতে ফেনসিডিল পাচারের সময় আটক ১ কুমিল্লার দাউদকান্দিতে সাউন্ড বক্সের ভিতরে মিললো ২২ কেজি গাঁজা : আটক পিকআপ চালক

নারী নির্যাতন রোধে অ্যাপ বানালো বাংলাদেশি ভাই-বোন

প্রবাস ডেস্ক।
  • আপডেট সময় : বুধবার, ১৩ জুলাই, ২০২২
  • ১০৫ দেখা হয়েছে

 

প্রকাশ : ১৩ জুলাই ২০২২(বুধবার)০৩:৪০ পিএম

কানাডার হ্যালিফ্যাক্সে অবস্থিত ডালহোউসি ইউনিভার্সিটিতে অধ্যয়নরত বাংলাদেশি ভাই-বোন নারীদের ওপর নির্যাতন রোধে বানালো বিশেষ এক অ্যাপ। ‘মিত্র’ নামে এই অ্যাপটি ইতোমধ্যে আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছে।
খবর ক্রাইম রিপোর্টার২৪.কমের।

অ্যাপটি বানাতে বাংলাদেশের ২০০ জন নারীর থেকে তথ্য নিয়েছেন অনামিকা ও অনিক আহমেদ। তাদের আশা, ২০২৪ সালের মধ্যে এই অ্যাপ বাংলাদেশে ব্যবহৃত হবে এবং এর বিস্তৃতি হবে বিশাল।

এই অ্যাপের মাধ্যমে একজন নির্যাতিতা পরিবারের বিশ্বস্ত কোনো সদস্য, বন্ধু কিংবা পুলিশকে সরাসরি বার্তা ও কল করতে পারবেন। সেইসঙ্গে এর মাধ্যমে ভিডিও রেকর্ড করে প্রয়োজনীয় সহায়তাও পাওয়া যাবে।

ইতোমধ্যে অনামিকা ও অনিক আহমেদের উদ্ভাবিত এই অ্যাপ আন্তর্জাতিক প্রতিযোগিতায় জয়ী হয়েছে। পুরষ্কার হিসেবে পেয়েছে ৩০ হাজার ডলার।

এই অ্যাপ প্রসঙ্গে অনামিকা জানান, অ্যাপটি মূলত নারীদের বিভিন্ন প্রশ্ন করে থাকে। যেমন, আপনি বাড়িতে নিরাপদ অনুভব করেন কিনা? অ্যাপটি মূলত প্রাপ্ত উত্তরের স্বাপেক্ষে একটি পরিকল্পনা দেয়।

নোভা স্কটিয়ার ট্রানজিশন হাউস অ্যাসোসিয়েশনের প্রাদেশিক সমন্বয়কারী এন ডে স্টে ক্রোয়িক্স বলেন, বিপজ্জনক পরিস্থিতিতে আটকে থাকা নারীদের সাহায্য করার জন্য এই ধরনের প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে দেখে আমি সন্তুষ্ট। তবে আমাদের খেয়াল রাখতে হবে এই প্রযুক্তির যেন অপব্যবহার না হয়। অনেক সময় নির্যাতনকারীরা ভুল তথ্য দিয়ে পরিস্থিতি আরও বিপজ্জনক করে তোলে।

তিনি আরও বলেন, বিভিন্ন সংস্থা অ্যাপের মাধ্যমে নির্যাতনের শিকার নারীদের কাছে পৌঁছানোর চেষ্টা করছে। কিন্তু কানাডার বাজারে মিত্র এর মতো আর কোনো অ্যাপ আছে কিনা আমার জানা নেই।

অনামিকা বলেন, আমাদের সমাজেই অনেকে নির্যাতনের শিকার। তাদের মধ্যে সবাই নিজেদের কথা তুলে ধরতে পারে না। এ বিষয়টি আমরা পরিবর্তন করতে চাই।খবর ক্রাইম রিপোর্টার২৪.কমের।।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

সম্পাদক ও প্রকাশক

মুহম্মদ মিজানুর রহমান চৌধুরী

© All rights reserved by Crimereporter24.com
রি-ডিজাইনঃ Cumilla IT Institute
themesba-lates1749691102