বুধবার, ২৯ জুন ২০২২, ১০:০৯ অপরাহ্ন

দাঁতের সঠিক যত্নে করণীয়

লাইফ ষ্টাইল ডেস্ক।
  • আপডেট সময় : রবিবার, ১৯ জুন, ২০২২
  • ৫৬ দেখা হয়েছে

প্রকাশ : ১৯ জুন ২০২২(রোববার) ১২:০০ এএম

হাসতে নাকি জানে না কেউ কে বলেছে ভাই, এই দেখো না কত হাসির খবর বলে যাই। তবে এই হাসির পেছনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে আমাদের দাঁত। যার দাঁত সুন্দর তার হাসিও সুন্দর। তাছাড়া এই দাঁতের সাহায্যেই আমরা প্রতিদিন খাবার খেয়ে থাকি। তাই সুন্দর এবং মজবুত দাঁতের জন্য চাই দাঁতের সঠিক যত্ন। দাঁতের সঠিক যত্নে স্বাস্থ্য অভ্যাস গড়ে তোলা সত্যিই গুরুত্বপূর্ণ। খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

দাঁতের সঠিক যত্নে কিছু করণীয়ঃ
১. আপনার টুথ ব্রাশ প্রতি দু’ মাস পর পর বদলান।

২. প্রতিদিন দুধ পান করার চেষ্টা করুন, এটি আপনার ক্যালসিয়াম বাড়ায়। ক্যালসিয়াম হাড় ও দাঁত মজবুত করতে সাহায্য করে।

৩. টুথব্রাশ এমন হতে হবে যেন সহজেই তা মাড়ির নিচের দিকে বাঁকানো যায়। একটি ছোট বৃত্তাকার গতিতে আপনার দাঁতের ভেতরে, বাইরে, উপরে এবং গাম লাইনের নিচে ব্রাশ করুন। কোমল পানীয় পান করার অভ্যেস গড়ে তুলুন এবং চিনিযুক্ত খাবার আপনার দাঁত থেকে দূরে রাখুন।

৪. খুব শক্ত ব্রাশ আপনার মাড়িতে আঘাত করে রক্ত ঝরাতে পারে আর খুব নরম ব্রাশ প্লাক দূর করতে পারে না। তাই মাঝারি ধরনের ব্রাশ ব্যবহার করুন।

৫. যখন আপনার সামনের দাঁতের ভেতর পাশ ব্রাশ করবেন, প্রথমে টুথব্রাশকে আপনার দাঁতের ডান পাশের উপর রাখুন। এরপর ব্রাশ নিচে এবং উপরের দিকে সরিয়ে প্রতিটি দাঁত ব্রাশ করবেন। এই পদ্ধতি প্রতিটি দাঁতের জন্য বেশ কয়েকবার করে করুন।

৬. দাঁত ব্রাশ করার পরে মুখে মাউথওয়াশ ব্যবহার করুন।

৭. আপনার জিহবা ব্রাশ করতে ভুলবেন না, সেই সাথে আপনার মুখের উপরের তালু।

ব্যাকটেরিয়া আমাদের একটা অংশ, এটা এড়িয়ে যাওয়া যাবে না।প্রত্যেকের মুখেই লক্ষ লক্ষ ব্যাকটেরিয়া জন্মায়। এটি দাঁতের পৃষ্ঠের চারপাশে নিজেদের স্থান করে নেয় ফলে আমাদের দাঁত ক্ষয় হতে থাকে। এটা খুব স্বয়ংক্রিয়ভাবে এবং দ্রুত ঘটে। তাই অবহেলা না করে সঠিক ভাবে দাঁতের যত্ন নিন। দাঁতের সঠিক যত্নে এই কাজগুলো করুন, আশা করি সুস্থ থাকবে আপনার দাঁত।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

সম্পাদক ও প্রকাশক

মুহাম্মদ মিজানুর রহমান চৌধুরী

© All rights reserved by Crimereporter24.com
themesba-lates1749691102