বুধবার, ২৯ জুন ২০২২, ১০:৫৪ অপরাহ্ন

অর্শ থাকলে ভুলেও খাবেন না যেসব খাবার

লাইফ ষ্টাইল ডেস্ক।
  • আপডেট সময় : বুধবার, ৮ জুন, ২০২২
  • ৮৩ দেখা হয়েছে
  • প্রকাশ : ৮ জুন ২০২২(বুধবার) ০৬:০০ এএম

অর্শ সমস্যায় আক্রান্ত মানুষের সংখ্যা নেহাত কম নয়। আর সব থেকে বেশি মুশকিলের কথা হলো, এই রোগে আক্রান্ত রোগীর সংখ্যা প্রতিদিন বেড়েই চলছে। ফলে প্রতিটি মানুষকে অবশ্যই এই রোগটি নিয়ে সতর্ক থাকতে হবে।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

তবে একটু সচেতন থাকলেই করা যেতে পারে এ সমস্যার সমাধান । এই রোগ যাদের আছে তারাই একমাত্র জানেন সমস্যা কতটা গভীরে! অন্যরা কেউ ভাবতেও পারবেন না যে কী পরিমাণ কষ্ট একজন অর্শ রোগীকে পোহাতে হয়। তাছাড়া এই সমস্যা সহজে যেতে চায় না। তাই প্রথম থেকেই এ রোগ নিয়ে সতর্ক থাকতে হয়।

এই অসুখটি সম্পর্কে আমাদের জানিয়েছেন কলকাতার ঢাকুরিয়া আমরি হাসপাতালের বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা: রুদ্রজিৎ পাল। তিনি বলেন, আসলে আমাদের পায়ুদ্বারের ভিতরে কিছু রক্তনালী থাকে। এই রক্তনালী পাইলস থাকলে ফুলে ওঠে। ফলে পায়খানা করার সময় বা অন্য সময়ও ওখান থেকে রক্তপাত হতে পারে। এটাই হল অর্শ।

এ রোগের লক্ষণ সম্পর্কে তিনি জানান, মূলত পায়খানা করার সময় রক্ত বের হয়। কখনো কখনো পরিষ্কার রক্ত ও বের হয়। অনেকের আবার পায়াখানা ছাড়াও এই সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে। কিছু ক্ষেত্রে ব্যথা হয় আবার কিছু ক্ষেত্রে ব্যথাও থাকে না। এটাই হল অর্শের লক্ষণ। এমন উপসর্গ দেখা দিলেই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
কিছু খাবার আছে যা খেলে এই রোগ বাড়তে পারে । সেই খাবার থেকে দূরে থাকতে হবে।

রেডমিট
ডা: পাল জানালেন, অর্শের অন্যতম কারণ হল কোষ্ঠকাঠিন্য। এবার দেখা গিয়েছে, আপনার কোষ্ঠকাঠিন্য বাড়তে পারে এমন কোনও খাবার খেলে সমস্যা হয় অর্শ রোগীদের। রেডমিট এই ধরনের খাবারের মধ্যে অন্যতম। এই খাবার খেলে কোষ্ঠকাঠিন্য হওয়ার সম্ভাবনা বেশি । তাই সতর্ক হওয়া ছাড়া বিশেষ কোন উপায়ও নেই।

আইসক্রিম
আইসক্রিম খেতে সবাই কম বেশি ভালোবাসেন। তবে এই ধরনের খাবার খেলেও যে কোলেস্টেরল বাড়তে পারে, এই বিষয়টাও জানিয়েছেন ডা: পাল। তাঁর কথায়, আসলে শুধু আইসক্রিম নয়। এর পাশাপাশি আরো অনেক খাবার থেকে এ সমস্যা হওয়ার সম্ভব আছে। বেশিরভাগ ক্ষেত্রে দুগ্ধজাত খাবার থেকেই এসমস্যা হয়।

ময়দা,চিনি
ফাইবারহীন যে কোন খাবার থেকেই এ সমস্যা হয়। দেখা গিয়েছে যে ময়দা, চিনি ইত্যাদি খাবার বেশি পরিমাণে খেলে অনেক সময়ই এ সমস্যা দেখা দিতে পারে। তাই প্রত্যেক মানুষকে অবশ্যই এই খাবার থেকে কিছুটা হলেও দূরে থাকতে হবে।

কাঁচকলা, মোচা
এই দুটি খাবার স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তবে এরপরও সমস্যা দেখা দিতে পারে। কারণ এই খাবার খেলে অনেক সময় পায়খানা শক্ত হয়ে যায়। এমন কী পায়খানা হতেও চায় না। এই কারণে কাঁচকলা বা মোচা থেকে এসব রোগীদের যতটা সম্ভব দূরে থাকতে হবে। নইলে সমস্যা হওয়া স্বাভাবিক। তাই সতর্ক থাকতে হবে।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

সম্পাদক ও প্রকাশক

মুহাম্মদ মিজানুর রহমান চৌধুরী

© All rights reserved by Crimereporter24.com
themesba-lates1749691102