শিরোনাম

দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশিদের ভিসা নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক।

দক্ষিণ কোরিয়া প্রবেশ করা বাংলাদেশিদের মধ্যে করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় বাংলাদেশি নাগরিকদের ওপর ভিসা নিষেধাজ্ঞা জারি করেছে দক্ষিণ কোরিয়ার সরকার। শুক্রবার (১৬ এপ্রিল) দেশটিতে থাকা বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন এ তথ্য জানানো হয়।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়ায় আগত যাত্রীদের মধ্যে করোনাভাইরাস শনাক্তের হার বৃদ্ধি পাওয়ার জন্য দ. কোরিয়া সরকার বাংলাদেশি নাগরিকদের উপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করছে। এই নিষেধাজ্ঞা ১৬ এপ্রিল থেকে কার্যকর হবে।

বিশ্বজুড়ে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ায় গত বছরের ২৩ জুন থেকে অনির্দিষ্টকালের জন্য বাংলাদেশের নাগরিকদের জন্য নতুন ভিসা নিষেধাজ্ঞা এবং অনিয়মিত বিমান চলাচল স্থগিত করে দেশটির সরকার। এতে কোরিয়া গমনেচ্ছু বাংলাদেশি শিক্ষার্থী এবং কর্মীদের জীবন হুমকির মুখে পড়ে। পরে পরিস্থিতি বিবেচনায় পররাষ্ট্র মন্ত্রণালয় ও সিউলে অবস্থিত বাংলাদেশ দূতাবাস শুরু থেকেই এই ভিসা নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে দ. কোরিয়া সরকারের সঙ্গে যোগাযোগ শুরু করে।

সরকারের নিরবচ্ছিন্ন কূটনৈতিক প্রচেষ্টার ফলে দীর্ঘ ৮ মাস পর বাংলাদেশের নাগরিকদের ওপর আরোপিত ভিসা নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় দ. কোরিয়া। এ সিদ্ধান্তের মধ্য দিয়ে গত ৮ ফেব্রুয়ারি থেকে পুনরায় প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে দ. কোরিয়া গমনেচ্ছু বাংলাদেশি নাগরিকরা ঢাকাস্থ দ. কোরিয়ার দূতাবাসের মাধ্যমে ভিসার আবেদন শুরু করেন।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *