শিরোনাম

অস্কারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ, বাদ পড়লো ‘ইতি তোমারই ঢাকা’

সাংস্কৃতিক প্রতিবেদক ।

অস্কারের ৯৩তম আসরের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেলো না বাংলাদেশের ‘ইতি তোমারই ঢাকা’। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস কর্তৃপক্ষ আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র শাখা থেকে প্রাথমিক ভোটের জন্য পরবর্তী রাউন্ডে নিয়েছে ১৫টি ছবি। এগুলো দেখে ভোট দেবেন অ্যাকাডেমি সদস্যরা। তাদের রায়ে চূড়ান্ত মনোনয়ন পাবে পাঁচটি চলচ্চিত্র। অস্কারের প্রচারণা বিভাগ থেকে ই-মেইলে এই তথ্য জানানো হয়।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র শাখায় এবার ৯৩টি দেশের চলচ্চিত্র জমা পড়েছিল। এর মধ্যে ছিল নির্মাতা আবু শাহেদ ইমনের সমন্বয়ে নির্মিত ইমপ্রেস টেলিফিল্মের অমনিবাস চলচ্চিত্র ‘ইতি তোমারই ঢাকা’। ঢাকা শহরে বাস করা ১১ ধরনের মানুষদের ভিন্ন ভিন্ন গল্পের ১১টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র সংযুক্ত হয়েছে এতে।

সংক্ষিপ্ত তালিকায় স্থান পাওয়া ছবিগুলোর মধ্যে বেশিরভাগই ভেনিস ও টরন্টো চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনে ছিল। এর মধ্যে রয়েছে ৭৭তম ভেনিস চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগে প্রদর্শিত মাজিদ মাজিদির ‘সান চিলড্রেন’, ইয়াসমিলা আজবানিচের ‘কো ভাদিস, আইদা?’ ও আন্দ্রেই কনেকালোভস্কির ‘ডিয়ার কমরেডস!’, হরাইজন্স শাখায় দেখানো ফিলিপ লাকোতের ‘নাইট অব দ্য কিংস’ ও কাওতার বেন হানিয়ার ‘দ্য ম্যান হু সোল্ড হিজ স্কিন’, ৭৬তম ভেনিস চলচ্চিত্র উৎসবের আউট অব কম্পিটিশনে স্থান পাওয়া আলেকজান্দের নানাউ পরিচালিত ‘কালেক্টিভ’।

৪৫তম টরন্টো চলচ্চিত্র উৎসবের স্পেশাল প্রেজেন্টেশন্সে প্রদর্শিত টমাস ভিন্টারবার্গের ‘অ্যানাদার রাউন্ড’, ৪৪তম টরন্টো চলচ্চিত্র উৎসবের ডিসকভারি শাখায় দেখানো ফিলিপ্পো মেনেগেট্টির ‘টু অব আস’, কন্টেমপোরারি ওয়ার্ল্ড সিনেমা বিভাগে প্রদর্শিত খাইরো বুস্তামান্তের ‘লা ইওরোনা’ সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছে।

এছাড়া স্থান পেয়েছে ট্রাইবেকা চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত ফার্নান্দো ফ্রিয়াস দে লা পারার “আই’ম নো লঙ্গার হিয়ার”, সানড্যান্স চলচ্চিত্র উৎসবের ওয়ার্ল্ড সিনেমা ডকুমেন্টারি কম্পিটিশন শাখায় দেখানো মাইতে আলবার্দির ‘দ্য মোল এজেন্ট’ এবং ৭০তম বার্লিন চলচ্চিত্র উৎসবের বার্লিনালে স্পেশালে প্রদর্শিত আগনিয়েস্কা হলান্ড পরিচালিত ‘শারলাতান’।

সংক্ষিপ্ত তালিকার আরেকটি উল্লেখযোগ্য দিক হলো, নারী নির্মাতার ছবি আছে পাঁচটি। এগুলো হলো ‘কো ভাদিস, আইদা?’, ‘দ্য মোল এজেন্ট’, ‘শারলাতান’, ‘দ্য ম্যান হু সোল্ড হিজ স্কিন’ এবং মারিয়া সোডালের ‘হোপ’।

এশিয়ার তিনটি ছবি রয়েছে তালিকায়। এগুলো হলো ইরানের ‘সান চিলড্রেন’, হংকংয়ের ডেরেক সাঙ পরিচালিত ‘বেটার ডেজ’ এবং তাইওয়ানের চুঙ মঙ-হঙ পরিচালিত ‘অ্যা সান’।

আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের সংক্ষিপ্ত তালিকা

কো ভাদিস, আইদা? (বসনিয়া ও হার্জেগোভিনা)

দ্য মোল এজেন্ট (চিলি)

শারলাতান (চেক রিপাবলিক)

অ্যানাদার রাউন্ড (ডেনমার্ক)

টু অব আস (ফ্রান্স)

বেটার ডেজ (হংকং)

সান চিলড্রেন (ইরান)

নাইট অব দ্য কিংস (আইভরি কোস্ট)

আই’ম নো লঙ্গার হিয়ার (মেক্সিকো)

হোপ (নরওয়ে)

কালেক্টিভ (রোমানিয়া)

ডিয়ার কমরেডস! (রাশিয়া)

অ্যা সান (তাইওয়ান)

দ্য ম্যান হু সোল্ড হিজ স্কিন (তিউনিসিয়া)

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস আরও আটটি শাখার সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে। এগুলো হলো প্রামাণ্যচিত্র, স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র, রূপসজ্জা ও চুলসজ্জা, মৌলিক সুর, মৌলিক গান, স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড ছবি, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, ভিজ্যুয়াল ইফেক্টস।

আগামী ৫ মার্চ ভোটগ্রহণ শুরু হয়ে চলবে ১০ মার্চ পর্যন্ত। সব ঠিক থাকলে ১৫ মার্চ ৯৩তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের মনোনয়ন তালিকা ঘোষণা করা হবে। এবারের অস্কার অনুষ্ঠান হতে পারে ২৫ এপ্রিল। বিশ্বের ২২৫টিরও বেশি দেশে এটি সরাসরি দেখা যাবে।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *