শিরোনাম

মুসলমিদের যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞা সরালেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক ।

মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার প্রথম দিনেই অন্তত ১৭টি নির্বাহী আদেশে সই করেছেন জো বাইডেন। যার মধ্যে সবচেয়ে আলোচিত ছিলো কয়েকটি মুসলিম রাষ্ট্রের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণের নিষেধাজ্ঞা তুলে দেওয়া। গত বছর এক বিতর্কিত পদক্ষেপে কয়েকটি মুসলিম রাষ্ট্রের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছিলেন সদ্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

এই আদেশের ফলে ইরান, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া ও ইয়েমেনের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে আর কোনো বাধা রইলো না। ট্রাম্প প্রশাসন এই দেশগুলোর নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছিল।

বিজনেস ইনসাইডারের বরাতে জানা যায়, বাইডেনের শপথ গ্রহণের পরেই তার প্রশাসনিক কর্মকর্তারা বিভিন্ন সিদ্ধান্ত কার্যকর করতে শুরু করেন। সেই সিদ্ধান্তের মধ্যে মুসলিম রাষ্ট্রগুলোর মানুষের যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা তুলে নেয়ার পাশপাশি মহামারির বিপদগ্রস্ত মার্কিনিদের সহায়তায় আলাদা অফিস স্থাপন করা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাথে সম্পর্ক স্বাভাবিক করতে পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাথে সম্পর্ক স্বাভাবিক করার উদ্যোগকে স্বাগত জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস। আরো সুসংগঠিত বিশ্ব ব্যবস্থার জন্য এটি প্রয়োজন বলে মন্তব্য করেছেন তিনি।

এছাড়া বাইডেন বলেছেন, জলবায়ূ পরিবর্তন নিয়ে লড়াই করা হবে তার প্রশাসনের অন্যতম প্রধান কাজ। এরই মধ্যে ২০১৫ সালের প্যারিস ক্লাইমেট চুক্তিতে আমেরিকার অংশগ্রহণ পুনরায় নিশ্চিত করার প্রক্রিয়া শুরু করেছেন তিনি। গত বছর ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বে এই চুক্তি থেকে আমেরিকা নিজেদের সরিয়ে নিয়েছিলো।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *