শিরোনাম

ঘরোয়া উপায়ে তেলাপোকা থেকে মুক্তি


লাইফস্টাইল ডেস্ক।

নিঃসন্দেহে বলা যেতে পারে তেলাপোকা হলো পৃথিবীতে সব থেকে বেশি তাচ্ছিল্যকৃত পোকামাকড়ের একটি। কারণ তেলাপোকা নানা ধরনের রোগ বহন করে, শুধু তাই নয় অনেক অস্বাস্থ্যকর পরিবেশে এদের বসবাস। ভয়ানক বিষয়টি হলো তারা উড়তে সক্ষম এবং তার কারণেই এক জায়গা থেকে আরেক জায়গায় রোগজীবাণু বহন করতে পারে। সব থেকে বেশি পাওয়া যায় রান্নাঘরে। তাই যুগ যুগ ধরেই প্রায় সকলেই খুঁজে ফেরেন কীভাবে মুক্তি সম্ভব তেলাপোকা থেকে।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

যদিও পেশাদার কীটপতঙ্গ নিয়ন্ত্রণকারীদের সহায়তায় তাদের থেকে মুক্তি পাওয়া সম্ভব। কিন্তু ঘরোয়া ভাবেও তাদের হাত থেকে পরিত্রাণ সম্ভব হতে পারে রান্নাঘরে থাকা কিছু জিনিসের মাধ্যমেও।

– তেলাপোকা তাড়াতে বোরিক অ্যাসিড অনেক কার্যকরী একটি উপাদান হিসেবে পরিচিত। তবে ভালো করে কাজ করার জন্য এর গুড়ো বাড়ির কোণায় কোণায় এবং মেঝেতে ছিটিয়ে দিতে হবে এতে করে তেলাপোকা মারা যাবে। মনে রাখতে হবে বোরিক অ্যাসিড ভেজা হলে কাজ করবে না। বোরিক অ্যাসিড বিষাক্ত হওয়ায় অবশ্যই বাচ্চাদের ও পোষা প্রাণীদের কাছ থেকে দূরে রাখতে হবে।

– নিম অনেক কিছুর ঘরোয়া সমাধান। তালিকা হয়তো বলে শেষ করা যাবে না। নিমের তেল এবং পাউডারে কিছু উপাদান রয়েছে যা তেলাপোকা মারতে কার্যকর। তেল হিসেবে এটি ব্যবহার করতে, অল্প পরিমাণে নিম তেল পানির সাথে মিশিয়ে নিতে হবে। ঘরের যেখানে তেলাপোকাদের দেখা যায় এমন জায়গায় স্প্রে করতে হবে। যদি নিম পাউডার হয় তাহলে ঘরের কোণে ও মেঝেতেই ছিটিয়ে রাখতে হবে। আর এ কাজ প্রায় প্রতিদিন সকালে করতে হবে।

– বাজারে অনেক রকমের ফ্যাব্রিক সফটনার পাওয়া যায়। যে কোনো এক প্রকারের ফ্যাব্রিক সফটনার পানির সাথে মিশিয়ে নিতে হবে। যা স্টোর করতে হবে একটি স্প্রে বোতলে। তেলাপোকা চোখে পড়লেই তার ওপরে এই স্প্রেটি করতে হবে। হয়তোবা তেলাপোকার হাত থেকে মুক্তি পাওয়ার জন্য এটা সব থেকে বেশি কার্যকরী একটি উপায়।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *