শিরোনাম

শিল্পকলার আয়োজনে দেশ জুড়ে শহিদ মিনার পরিচ্ছন্নতা অভিযান

সাংস্কৃতিক প্রতিবেদক ।

‘স্মৃতির মিনার মোর পবিত্র ভাষার মান সমুন্নত’ শিরোনামে জাতীয় ও আন্তর্জাতিকভাবে বাংলা ভাষার মান সমুন্নত রাখার লক্ষ্যে গতকাল বুধবার দেশ জুড়ে শহিদ মিনার পরিচ্ছন্নতার কর্মসূচি পালন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। সহযোগিতায় ছিল পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশন।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

রাজধানীতে কেন্দ্রীয়ভাবে আয়োজনের পাশাপাশি ঢাকার বাইরে সব জেলা শিল্পকলা একাডেমি, উপজেলা শিল্পকলা একাডেমি এবং পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনের কর্মীবৃন্দ যুক্ত হয়ে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের শহিদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানে অংশগ্রহণ করেন।

গতকাল বুধবার কেন্দ্রীয় শহিদ মিনারে সকাল থেকে পর্যায়ক্রমে শিশু-কিশোর, যুব, ছাত্র-শিক্ষক ও সংস্কৃতি কর্মীদের অংশগ্রহণে কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক প্রদান, পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময়ে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, সচিব নওসাদ হোসেন, একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম, চিত্রশিল্পী বীরেন সোম এবং জামাল আহমেদ।

লিয়াকত আলী লাকী বলেন আমরা বাঙালি, বাংলা আমাদের মায়ের ভাষা, প্রাণের ভাষা যা আমরা রক্ত দিয়ে, জীবন দিয়ে অর্জন করেছি। এ ভাষার মান সমুন্নত রাখার দায়িত্ব আমাদের সবার। তাই আমি আহ্বান জানাই শিশু-কিশোর, যুব, ছাত্র-শিক্ষক ও সংস্কৃতি কর্মীদের আপনারা সব ভাষা শহিদের প্রতি সম্মান জানিয়ে দেশের সব শহিদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্ন রাখবেন।

অনুষ্ঠানে লিয়াকত আলী লাকীর গ্রন্থনা ও নির্দেশনায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিশু সংগীত ও নৃত্য দলের শিল্পীবৃন্দ পরিবেশন করে ‘জন্মশতবর্ষে জাতির পিতা’, ভাষা সংগ্রাম ও শহিদ দিবস নিয়ে কবিতা আবৃত্তি করেন কাজী মাহতাব সুমন, ভাষার কবিতা পাঠ করেন শামীমা চৌধুরী এলিস, বাংলাদেশ শিল্পকলা একাডেমির অ্যাক্রোবেটিক দল শিশু ও বড়দের পরিবেশনায় অ্যাক্রোবেটিক প্রদর্শনী এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির বাউল দলের পরিবেশনায় বাউল সংগীত পরিবেশিত হয়। এর আগে, সকালে বরেণ্য ১৫ চারুশিল্পীর অংশগ্রহণে দিনব্যাপী আর্টিস্ট ক্যাম্প। আর্টিস্ট ক্যাম্পে অংশগ্রহণ করেন শিল্পী বীরেন সোম, জামাল আহমেদ, ফজলুর রহমান ভুটান, সৈয়দা মাহবুবা করিম, শাহজাহান আহমেদ বিকাশ, কীরিটি রঞ্জন বিশ্বাস, কারু তিতাস, ফারজানা ইসলাম মিল্কি, ফারহানা আফরোজ বাপ্পি, কবির আহমেদ মাছুম চিশতি, ফারজানা আহমেদ ঊর্মি, রাসেদ সুখন, ফারজানা আহমেদ শান্তা, সুজন মাহাবুব এবং নূর মুনজেরিন রিঝিম।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *