শিরোনাম

বাংলায় আরও বেশি রাশিয়ার সাহিত্য অনুবাদের প্রত্যাশা রুশ সংস্কৃতি কেন্দ্রের

সাংস্কৃতিক প্রতিবেদক ।

রুশ সাহিত্যের ঐতিহ্য ও আবেদন বিশ্বজুড়ে। রুশ ভাষার মহাকাব্যিক সাহিত্যে বুঁদ হয়ে রয়েছে সারা বিশ্বের সাহিত্য অনুরাগী পাঠক। কয়েক দশক আগে বাংলায় রুশ সাহিত্যের খুব ভালো অনুবাদ পাওয়া যেত। এখন তা বন্ধ রয়েছে। আগামীতে রুশ সাহিত্য আবারো বাংলায় অনুবাদ করা শুরু হবে যা বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করবে বলে জানালেন ঢাকাস্থ রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রের (আরসিএসসি) পরিচালক ম্যাক্সিম দোব্রখোতভ।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

বৃহস্পতিবার দুপুরে সাংবাদিকদের সঙ্গে মত বিনিময় অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ধানমন্ডির নিজস্ব ভবনে রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্র সাংবাদিকদের সঙ্গে বাৎসরিক মতবিনিময় সভার আয়োজন করে। সভায় আরও উপস্থিত ছিলেন কেন্দ্রের সাংস্কৃতিক অনুষ্ঠান প্রধান প্রশান্ত কুমার বর্মণ, শিক্ষা বিভাগের প্রধান সৈয়দ বজলুল হাসান রাজিবসহ বিভিন্ন গণমাধ্যম কর্মী।

এ সময় রুশ কেন্দ্রের পরিচালক বলেন, রাশিয়ার বিজ্ঞান বিষয়ক বিভিন্ন উদ্ভাবন ও সাহিত্যের বিভিন্ন দিক নিয়ে রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্র বাংলাদেশে নিরলস কাজ করে যাচ্ছে। রুশ ভাষা শিক্ষাসহ সকলের জন্য বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থাও রয়েছে। এছাড়া পতিবছর ৬৫ জন বাংলাদেশি শিক্ষার্থী শিক্ষা বৃত্তি নিয়ে রাশিয়া পড়তে যায়।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *