শিরোনাম

স্মার্টওয়াচ কি সত্যিই স্মার্ট?

তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক।

আজকের দুনিয়ায় স্মার্টফোন ছাড়া টিঁকে থাকাটা বেশ মুশকিলের। কিন্তু স্মার্টওয়াচ নামের আগে যতই স্মার্ট শব্দটা জুড়ে দেওয়া হোক না কেন, আদতে কি তা আমাদের দারুণ কিছু সুবিধে দেয়? না কি বিজ্ঞাপনের ফাঁদে পড়ি আমরা আর আখেরে সুবিধে দেয় তা নির্মাতাদেরই? আসুন, একটু খতিয়ে দেওয়া যাক!খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

স্মার্টফোনের বিকল্প স্মার্টওয়াচ?

বলা যায়! তবে ওই- শর্তাবলী প্রযোজ্য! মানে, আমরা যখন বাড়িতে নেই, ফোনটা রয়েছে, তখন কবজিতে স্মার্টওয়াচ বাঁধা থাকলে কিছু সুবিধে পাওয়া যায় ঠিকই। যেমন ধরুন, মর্নিংওয়াক বা জগিংয়ের সময়ে। তখন কষ্ট করে পকেটে ফোনটা না রাখলেও দিব্যি কাজ চলে যায়। WhatsApp মেসেজ চেক করা যায়, ফোন ধরা যায়, কথা বলে নেওয়া যায় টুক করে! কিন্তু মর্নিং ওয়াক বা জগিংয়ের সময়ে এই কাজগুলো করা কি সত্যি খুব দরকার তা ছাড়া শুধুমাত্র এ রকম দু’-একটা জায়গা বাদ দিলে যখন হাতের কাছে ফোন থাকছে, তখন স্মার্টওয়াচ কোনই কাজে আসে না। এটা আপনিও জানেন। তা হলে কেন নির্মাতাদের পকেট ভারি করতে যাবেন?

স্টাইল স্টেটমেন্টের অঙ্গ?

কিছুটা হলেও তো বটেই! যুগের সঙ্গে তাল মিলিয়ে কবজিতে একটা স্মার্টওয়াচ বাঁধা থাকলে বেশ আপডেটেড থাকা যায়- নিজের কাছেও, অন্যদের কাছেও। কিন্তু একটা ঠিকঠাক স্মার্টওয়াচ হাজার তিরিশ টাকার কমে হয় না। এখন স্মার্টফোন দিয়েই যদি অনেকগুলো দরকার মিটে যায় আর আপনার যদি সত্যিই এই টাকাটা খরচ করার ইচ্ছে থাকে, দুনিয়াখ্যাত কোনও ফ্যাশন ব্র্যান্ডের হাতঘড়ি কিনলেই কি ভালো হয় না? যেমন ধরুন, হুগো বস, টিসো বা ভিক্তোরিনক্স অ্যালায়েন্স? সে ক্ষেত্রে কিন্তু অন্যের নজর কেড়ে নেওয়াটা আরও সহজ হয়ে যায়!

আর ফিটনেসের কী হবে?

ঠিক, এই কথা তুললে কিছু বলার থাকে না! হার্ট বিট মাপা, ব্লাড প্রেশার মাপার মতো এমন অনেক খুঁটিনাটি বিষয়ের কাজ স্মার্টওয়াচ করে দেয়। একমাত্র এ দিক থেকেই বিকল্পহীন পরিষেবা দেয় এই প্রযুক্তি। কিন্তু ভেবে দেখুন তো, এটা কি আপনার কাছে স্মার্টফোনের মতোই অপরিহার্য? এটা ব্যবহারের অভ্যেস না থাকায় আপনার কোনও দিকেই কি কোনও অসুবিধা হচ্ছে? আপনার উত্তরই আপনাকে সিদ্ধান্ত নিতে সাহায্য করবে!খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *