শিরোনাম

চিত্রশিল্পী সৈয়দ জাহাঙ্গীরের ৮৫ তম জন্মবার্ষিকী আগামীকাল

সাংস্কৃতিক প্রতিবেদক ।

একুশে পদক বিজয়ী চিত্রশিল্পী সৈয়দ জাহাঙ্গীরের ৮৫ তম জন্মবার্ষিকী আগামীকাল। ১৯৩৫ সালের ৪ নভেম্বর তিনি সাতক্ষীরায় জন্মগ্রহণ করেন। ষাট বছরেরও বেশি সময় ধরে শিল্পকলার চর্চা করা সৈয়দ জাহাঙ্গীর ২০১৮ সালে ২৯ ডিসেম্বর ৮৩ বছর বয়সে মারা যান। তার হাত ধরেই বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগ চালু হয়। তিনি এ দেশের শিল্প মাধ্যমে গ্রামীণ আবহ ও প্রকৃতির বৈচিত্র্য অনুসন্ধান এবং উপস্থাপনায় ভিন্ন মাত্রা যোগ করেন।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

করোনা মহামারির কারণে তার জন্মদিন ঘিরে আনুষ্ঠানিকতা না থাকলেও পারিবারিকভাবে স্বজন ও সহযোদ্ধারা তাকে স্মরণ করেছেন শ্রদ্ধা ও ভালোবাসায়।

মুক্তিযুদ্ধ, মাটি ও প্রকৃতির সাথে তার যে আত্মিক বন্ধন রয়েছে, তা তার শিল্পকর্মে উঠে এসেছে শক্তিশালী চরিত্র হিসাবে।

প্রকৃতি এবং ঋতু পরিবর্তন তার শিল্পকর্মের অন্যতম বৈশিষ্ট্য। তার বিখ্যাত প্রদর্শনী ও সিরিজের মধ্যে রয়েছে- ‘আত্মার উজ্জীবন’, ‘উল্লাস’, ‘ধ্বনি’, ‘অজানা অন্বেষা’।

প্রায় ২২ বছর পেশাদার চিত্রশিল্পী হিসেবে কাজ করার পর তিনি ১৯৭৭ সালে শিল্পকলা একাডেমির শিল্পকলা বিভাগের প্রধান হিসেবে যোগ দেন। পরে তিনি শিল্পকলা একাডেমির পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৮৫ সালে তিনি একুশে পদক লাভ করেন। ১৯৯২ সালে চারুশিল্পী সংসদ তাকে বিশেষ সম্মাননা প্রদান করে। ২০০০ সালে মাইকেল মধুসূদন পুরস্কার এবং ২০০৫ সালে শশীভূষণ সম্মাননা অর্জন করেন তিনি।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *