শিরোনাম

তাইওয়ানের কাছে ফের ক্ষেপণাস্ত্র বিক্রি করছে যুক্তরাষ্ট্র, ক্ষুব্ধ চীন

আন্তর্জাতিক ডেস্ক ।

তাইওয়ানের কাছে ২৪০ কোটি ডলার মুল্যের ১০০টি হার্পুন ক্ষেপণাস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে মার্কিন সরকার। এ নিয়ে চলতি মাসে দ্বিতীয়বার তাইওয়ানের কাছে ক্ষেপণাস্ত্রসহ সামরিক সরঞ্জাম বিক্রির অনুমোদন দিল যুক্তরাষ্ট্র। এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে চীন। মঙ্গলবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি সংবাদ সম্মেলনে এমন হুঁশিয়ারি দেওয়া হয়।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

সংবাদ সম্মেলনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন অবিলম্বে যুক্তরাষ্ট্রকে তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রির সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানান। তা না হলে ওয়াশিংটন-বেইজিং সম্পর্কের আরো অবনতি হতে পারে বলে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়।

এদিকে সোমবার চীনের পক্ষ থেকে জানানো হয় যে তাইওয়ানের কাছে যুক্তরাষ্ট্রের যে সব কোম্পানি অস্ত্র বিক্রি করবে তাদের ওপরই নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

চীনের সঙ্গে তাইওয়ানের দীর্ঘদিনের বিরোধিতা চলমান। তাইওয়ান নিজেদের স্বাধীন দাবী করলেও, চীনা সরকার বলছে এটি তাদের অধ্যুষিত এলাকা। বর্তমানে তাইওয়ানে একটি সরকার চলমান থাকলেও শিগগির তা চীনা সরকারের আওতায় চলে যাবে বলে দাবী করছে চীন। সেই লক্ষ্যে তাইপেতে সেনা উপস্থিতি বাড়াচ্ছে চীন। অন্যদিকে সেখানকার সরকারকে অস্ত্র ও অত্যাধুনিক সমরাস্ত্র সরবরাহ করে আসছে যুক্তরাষ্ট্র।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *