শিরোনাম

চীনা ২ প্রযুক্তি কোম্পানিকে নিষিদ্ধ করলো সুইডেন

তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক।

চীনা কোম্পানি হুয়াওয়ে এবং জেডটিই’র পণ্য ব্যবহারকারী কোনো প্রতিষ্ঠান ৫–জির তরঙ্গ নিলামে অংশ নিতে পারবে না বলে জানিয়ে দিয়েছে সুইডেন। মঙ্গলবার সুইডিশ পোস্ট এন্ড টেলিকম কর্তৃপক্ষ এমনটি জানায়।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

জানা গেছে, আগামী মাসে সুইডেন ৫–জির তরঙ্গ নিলাম অনুষ্ঠিত হবে। সুইডেনের পক্ষ থেকে বলা হচ্ছে যে দেশটির নিরাপত্তা বাহিনী এবং সশস্ত্র বাহিনীর প্রতিবেদনের ওপর ভিত্তি করেই চীনা দুই কোম্পানিকে নিষিদ্ধ করা হয়েছে।

পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক তৈরিতে হুয়াওয়ের অংশগ্রহণে বাধা হয়ে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্র। জাতীয় নিরাপত্তার কথা বলে ইতিমধ্যে চীনা প্রতিষ্ঠানটিকে নিষিদ্ধ করেছে দেশটি। ৫–জি নেটওয়ার্কে হুয়াওয়ের যন্ত্রাংশের ব্যবহার বন্ধ করতে মিত্র দেশগুলোকেও আহ্বান জানিয়ে আসছে তারা। তাদের এই আহ্বানে সাড়া দিয়ে অস্ট্রেলিয়া, জাপান, নিউজিল্যান্ড ও তাইওয়ান ইতিমধ্যে হুয়াওয়েকে নিষিদ্ধ করেছে।

৫–জি চালুতে করতে ইতোমধ্যে ফ্রান্স, হাঙ্গেরি, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, সুইজারল্যান্ড, রাশিয়া ও মালয়েশিয়ায় অনুমতি পেয়েছে হুয়াওয়ে। সারা বিশ্বের ৫১টি বাণিজ্যিক ৫–জি নেটওয়ার্কের ৩৫টিতেই হুয়াওয়ের উপস্থিতি রয়েছে।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *