শিরোনাম

তাকসিম এ খানের পুনঃনিয়োগ প্রক্রিয়ার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট

আদালত প্রতিবেদক ।

বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী তাকসিম এ খানকে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগের সিদ্ধান্ত স্থগিত চাওয়ার পাশাপাশি তাকে পুনঃনিয়োগের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো সুপারিশ কেন অবৈধ হবে না, সে মর্মে রুল চাওয়া হয়েছে। এছাড়া ওয়াসা বোর্ডের সচিব কোন ক্ষমতাবলে ১৯ সেপ্টেম্বরের বোর্ড সভার জন্য ১৭ সেপ্টেম্বর নোটিস দিয়েছেন সে বিষয়ে ২ সপ্তাহের মধ্যে একটি প্রতিবেদন আদালতে দাখিলের নির্দেশনা চাওয়া হয়েছে রিটে আবেদনে।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বাসিন্দা প্রকৌশলী খন্দকার মঞ্জুর মোরশেদ বৃহস্পতিবার ( ২৪ সেপ্টেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট করেন। রিটে স্থানীয় প্রশাসন মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিব (পানি সরবরাহ শাখা), ঢাকা ওয়াসা (পক্ষে এমডি) ও ওয়াসার সচিবকে বিবাদী করা হয়।

রিটের পক্ষের আইনজীবী তানভীর আহমেদ সাংবাদিকদের বলেন, ‘সংবিধানের ২৯(১) এ বলা হয়েছে, যে কোনো সরকারি পদে সমান সুযোগ থাকতে হবে। অথচ ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের ক্ষেত্রে সমান সুযোগ দেওয়া হচ্ছে না।

একজনকেই বারবার নিয়োগ দেওয়া হচ্ছে। ফলে সংক্ষুব্ধ হয়ে আবেদনকারী রিটটি করেছেন। ওয়াসার আইনে বলা আছে, কোনো ধরনের সভা করতে হলে সে সভা চেয়ারম্যান বা ভাইস চেয়ারম্যানের সভাপতিত্বে হতে হবে। কিন্তু আমরা জানি ১১ সেপ্টেম্বর ওয়াসার চেয়ারম্যান মারা গেছেন। আর ঢাকা ওয়াসা বোর্ডে কোনো ভাইস চেয়ারম্যান নাই। তাহলে প্রশ্ন হল সভাটা কার অনুমতিতে আহ্বান করলেন, কারণ সভা আহ্বান করার আইনগত কোনো বৈধতা তো নাই যতক্ষণ পর্যন্ত চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান নিয়োগ না হয়।’

২০০৯ সালে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক পদে প্রথমবারের মতো নিয়োগ পেয়েছিলেন তাকসিম এ খান। এরপর চার দফায় তার মেয়াদ বাড়ানো হয়। আগামী ১৪ অক্টোবর তার পঞ্চমবারের মেয়াদ শেষ হওয়ার কথা।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *