শিরোনাম

তদবির সংস্কৃতি’ থেকে বেরিয়ে আসার আহ্বান ইনুর

1440932413
জাতির মেধাকে সঠিক মূল্যায়নের জন্য ‘তদবির সংস্কৃতি’ থেকে বেরিয়ে আসার আহ্বান জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি বলেন, “আমাদের দেশে তদবির সংস্কৃতি চালু হয়েছে। এ সংস্কৃতি জাতিকে মেধাশূন্য করে দিচ্ছে। তদবির সংস্কৃতি জাতির মেধার অপচয়।”

রাজধানীর সোনারগাঁও হোটেলের সুরমা হলে রোববার দুপুরে পাবলিক সার্ভিস কমিশন ও তথ্য কমিশনের ‘পারফরমেন্স ম্যানেজমেন্ট সিস্টেম’ বিষয়ে আয়োজিত এক সেমিনারে তথ্য মন্ত্রী এসব কথা বলেন। এ সময় তিনি আরও বলেন, তদবিরের মাধ্যমে মেধার অবমূল্যায়ন হয়। এ সংস্কৃতি থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। মন্ত্রীর মুখের ওপর সংবিধান অনুসারে তদবির ফিরিয়ে দিতে না পারলে হবে না। মেধা উন্নয়নে তদবিরের সংস্কৃতি বন্ধ করুন।

আলোচনায় সরকারি কর্মকর্তাদের উদ্দেশ্য করে ইনু বলেন, “দেশপ্রেম না থাকলে কোনো দক্ষতাই কাজে দেবে না। দেশপ্রেম না থাকলে জাতি ধ্বংস হয়ে যায়। সরকারি কর্মকর্তারা যারা আছেন তারা বলেন, আমরা রাজনীতি বুঝি না। দেশ রসাতলে যাচ্ছে। আপনি রাজনীতি বোঝেন না- এ ধরনের কাথা ঠিক নয়। সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষণের মধ্যে অবশ্যই সংবিধানে জনগণের অধিকার নিয়ে কী বলা হয়েছে তা আনতে হবে। এ ছাড়া অবশ্যই মহান মুক্তিযুদ্ধের কথা জানতে হবে।”