index_84360
সুপ্রিম কোর্টের আপিল বিভাগের জন্য রেজিস্ট্রার জেনারেল পদসহ ৯টি পদ অনুমোদন করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

ফলে প্রথমবারের মতো সুপ্রিম কোর্টের আপিল বিভাগে রেজিস্ট্রার জেনারেল এবং হাইকোর্ট বিভাগে আলাদা রেজিস্ট্রার পদ সৃষ্টি হলো। বর্তমানে সুপ্রিমকোর্টের উভয় বিভাগের জন্য মাত্র একটি রেজিস্ট্রার পদ রয়েছে।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে রেজিস্ট্রার জেনারেলসহ সহায়ক আরো ৫টি পদ এবং হাইকোর্ট বিভাগে রেজিস্ট্রারসহ সহায়ক আরো ৪টি পদ সৃজন সংক্রান্ত সরকারি মঞ্জুরির একটি চিঠি গত ৯ জুন সুপ্রিম কোর্টের বর্তমান রেজিস্ট্রার বরাবরে পাঠিয়েছেন আইন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো.কায়সারুল ইসলাম। যা সুপ্রিম কোর্টের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে।

নতুন নয়টি পদের মধ্যে রয়েছে- আপিল বিভাগের জন্য একজন রেজিস্ট্রার জেনারেল, একান্ত সচিব, ব্যক্তিগত কর্মকর্তা, চালক ও অফিস সহায়ক এবং হাইকোর্ট বিভাগের জন্য একজন রেজিস্ট্রার, ব্যক্তিগত কর্মকর্তা, চালক ও অফিস সহায়ক।

সুপ্রিম কোর্টের প্রশাসনিক কাজ সুষ্ঠুভাবে করার এবং বিচার কাজে গতিশীলতা আনতে জন্য গত ১০ ফেব্রুয়ারি এসব পদ সৃজনের একটি প্রস্তাব দিয়ে আইন মন্ত্রণালয়ে চিঠি পাঠান প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। গত ২ মার্চ জনপ্রশাসন মন্ত্রণালয়, ২৩ মার্চ অর্থ মন্ত্রণালয় এবং গত ১২ মে মন্ত্রিপরিষদ বিভাগ এ প্রস্তাব অনুমোদন করে।

বাহাদুর বেপারীপ্রথম পাতা
সুপ্রিম কোর্টের আপিল বিভাগের জন্য রেজিস্ট্রার জেনারেল পদসহ ৯টি পদ অনুমোদন করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। ফলে প্রথমবারের মতো সুপ্রিম কোর্টের আপিল বিভাগে রেজিস্ট্রার জেনারেল এবং হাইকোর্ট বিভাগে আলাদা রেজিস্ট্রার পদ সৃষ্টি হলো। বর্তমানে সুপ্রিমকোর্টের উভয় বিভাগের জন্য মাত্র একটি রেজিস্ট্রার পদ রয়েছে। সুপ্রিম কোর্টের আপিল বিভাগে রেজিস্ট্রার জেনারেলসহ সহায়ক আরো ৫টি পদ...