pahari dol pic_87087
আগাম ভারি বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে দেশের চারটি নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। একই সঙ্গে দেশের সব নদ-নদীর পানি বৃদ্ধির কারণে আগামী ৪৮ ঘন্টায় বন্য পরিস্থিতির আরও অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে।

শনিবার বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে এ তথ্য জানানো হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, গাইবান্ধা পয়েন্টে ঘাঘট নদীর পানি বিপদসীমার এক সেন্টিমিন্টার, বগুড়ার সারিয়াকান্দিকে যুমনা নদীর পানি চার সেন্টিমিটার, সুনামগঞ্জে সুরমা নদীর পানি ৩৫ সেন্টিমিটার ও সিলেটের সারিঘাট পয়েন্টে সারিগোয়াইন নদীর পানি ২৪ সেন্টিমিটার বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, দেশের উত্তর-মধ্য এবং উত্তর-পূর্বাঞ্চলে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত অব্যাহত রয়েছে, যা আগামী ৪৮ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এতে সুনামগঞ্জ, বগুড়া, সিলেট ও গাইবান্ধা জেলার কিছু অঞ্চলের বন্যা পরিস্থিতির আরও অবনতি হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

এদিকে, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে শেরপুর জেলার ঝিনাইগাতী-ভটপুর সড়কের বিলভরট উচ্চ বিদ্যালয়ের সন্নিকটে এলজিইডি’র প্রায় ৩০ ফুট পাকা রাস্তা ভেঙে ওই সড়কে যোগাযোগ বিছিন্ন হয়ে গেছে। এছাড়া পাহাড়ী ঢলের পানিতে ঝিনাইগাতী উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হওযায় পানিবন্দী হয়ে পড়েছে আশপাশের কয়েকটি গ্রামের শত শত মানুষ।

নদীর পানি বৃদ্ধির কারণে বগুড়া, সিলেট, গাইবান্ধা ও সুনামগঞ্জ জেলার নদীর তীরবর্তী চরাঞ্চলগুলো প্লাবিত হয়েছে। এতে এ সব এলাকার মানুষ পানিবন্দী হয়ে মানবেতর জীবন যাপন করছেন।

শনিবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগে দিন ও রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রী বৃদ্ধি পেতে পারে এবং দেশের অন্যত্র দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

তুনতুন হাসানশেষের পাতা
আগাম ভারি বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে দেশের চারটি নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। একই সঙ্গে দেশের সব নদ-নদীর পানি বৃদ্ধির কারণে আগামী ৪৮ ঘন্টায় বন্য পরিস্থিতির আরও অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে। শনিবার বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে এ তথ্য...