1
লাইফস্টাইল ডেস্ক । ডা. মোড়ল নজরুল ইসলাম
ব্যায়াম কেন উপকারী এ নিয়ে আলোচনার প্রয়োজন নেই। তবে অনেক সময় ব্যায়াম ছেড়ে দিলে নানা সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে যারা ওজন কমানোর জন্য ব্যায়াম করেন বা ডায়েটিং করেন তারা ব্যায়াম বা ডায়েটিং ছেড়ে দিলে দ্রুত আগের অবস্থায় ফিরে যেতে পারেন। এমনকি ব্যায়াম ডায়েটিং কখনই ছেড়ে দেয়া ঠিক নয়। পাশাপাশি যারা অ্যাথলেটস এবং নাচ করেন তাদেরও নাচ ছেড়ে দিলে শরীর মুটিয়ে যাবার সম্ভাবনা থাকে।

প্রতিদিন ২০ থেকে ৩০ মিনিট ব্যায়াম করা উচিত। যদি প্রতিদিন ব্যায়াম করা সম্ভব না হয় তাহলে অন্তত সপ্তাহে ৫ দিন ব্যায়াম করুন। এছাড়া অনেকে ডায়েটিং করেন ব্যায়াম করেন আবার নিয়মিত চর্বিযুক্ত খাবার খান। এ ধরনের খাদ্যাভাসে কোন উপকার হয় না। বরং ক্ষতি হয়। তাই নিয়মিত ব্যায়াম করুন এবং কম চর্বিযুক্ত খাবার খাবেন। ডায়েটিং করার আগে অবশ্যই শরীরের ক্যালরি ঠিক রাখতে হবে।

তাই একবার ব্যায়াম শুরু করলে ব্যায়াম ছেড়ে দেয়া উচিত নয়। কোন কারণে কোন সপ্তাহে ব্যায়াম না করা গেলে অবশ্যই পরবর্তী সপ্তাহে একই নিয়মে ব্যায়াম শুরু করতে পারেন।

লেখক : চুলপড়া, এলার্জি, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ

http://crimereporter24.com/wp-content/uploads/2017/09/117.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2017/09/117-300x300.jpgশিল্পী দত্তস্বাস্থ্য কথা
লাইফস্টাইল ডেস্ক । ডা. মোড়ল নজরুল ইসলাম ব্যায়াম কেন উপকারী এ নিয়ে আলোচনার প্রয়োজন নেই। তবে অনেক সময় ব্যায়াম ছেড়ে দিলে নানা সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে যারা ওজন কমানোর জন্য ব্যায়াম করেন বা ডায়েটিং করেন তারা ব্যায়াম বা ডায়েটিং ছেড়ে দিলে দ্রুত আগের অবস্থায় ফিরে যেতে পারেন।...