2
লাইফস্টাইল ডেস্ক । ডা. মোড়ল নজরুল ইসলাম
সেরিব্রাল ভাস্কুলাইটিস বা মস্তিষ্কের রক্তনালীর প্রদাহ রোগ। হঠাৎ এই বিরল রোগটি আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে এসেছে। অনেকে এটাকে স্ট্রোক ভাবছেন। বিশেষ করে আমাদের মেয়র আনিসুল হক এই রোগে আক্রান্ত হয়ে লন্ডনের একটি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিত্সাধীন আছেন। অনেকেই জানতে চেয়েছেন সেরিব্রাল ভাস্কুলাইটিস রোগটি কী। এই রোগটির অপর নাম সেন্ট্রাল নার্ভাস সিস্টেম ভাস্কুলাইটিস। সেরিব্রাল ভাস্কুলাইটিসকে মস্তিষ্কের রক্তনালীর দেয়ালের প্রদাহ বলা হয়। মস্তিষ্কের রক্তনালীর এ ধরনের সমস্যা সচরাচর হয় না। আর যদি এ ধরনের সমস্যা হয় তা হলে মস্তিষ্কের রক্তনালীর রক্ত চলাচলের পথ সরু হয়ে যায়। অনেক ক্ষেত্রে রক্ত সরবরাহ বাধাগ্রস্ত হয় অথবা রক্ত চলাচল বন্ধ হয়ে যায়। ফলে মস্তিষ্কের ঐ এলাকাটি ক্ষতিগ্রস্ত বা ড্যামেজ হয়। অনেক ক্ষেত্রে মস্তিষ্কে রক্তক্ষরণের মতো অনাকাঙ্ক্ষিত ঘটনাও ঘটে যেতে পারে।

আর যাদের সেরিব্রাল ভাস্কুলাইটিস হয় তাদের নানাবিধ নিউরোলজিক্যাল সমস্যা দেখা দিতে পারে যেমন- মাথা ব্যথা, স্কিন র‌্যাশ বা ত্বকে দানা বের হওয়া, সব সময় দুর্বল অনুভব করা, জয়েন্ট পেইন, চলা ফেরা করতে কষ্ট হওয়া, অনুভূতি লোপ পেতে থাকে এমনকি আচরণগত সমস্যাও হতে পারে। সবচেয়ে উদ্বেগজনক দিক হচ্ছে প্রাথমিক পর্যায়ে সেরিব্রাল ভাস্কুলাইটিস কোনো ধরনের পূর্ব লক্ষণ বা কোনো উপসর্গ ছাড়াই হতে পারে। এ ছাড়া বিভিন্ন রোগের জটিলতা হিসাবেও সেরিব্রাল ভাস্কুলাইটিস হতে পারে।

বিশেষজ্ঞগণ বলছেন, সেরিব্রাল ভাস্কুলাইটিস এক ধরনের বিরল রোগ এবং এ ধরনের রোগের ডায়াগনোসিসও বেশ দুরূহ। এ ছাড়া এ ধরনের রোগ থেকে নিজেকে রক্ষা করার কোনো পূর্ব প্রস্তুতিও নেওয়া কঠিন। তাই মস্তিষ্কের যে কোনো ধরনের সমস্যা অনুভূত হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

লেখক: চুলপড়া, এলার্জি, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ

http://crimereporter24.com/wp-content/uploads/2017/08/273.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2017/08/273-300x300.jpgবাহাদুর বেপারীস্বাস্থ্য কথা
লাইফস্টাইল ডেস্ক । ডা. মোড়ল নজরুল ইসলাম সেরিব্রাল ভাস্কুলাইটিস বা মস্তিষ্কের রক্তনালীর প্রদাহ রোগ। হঠাৎ এই বিরল রোগটি আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে এসেছে। অনেকে এটাকে স্ট্রোক ভাবছেন। বিশেষ করে আমাদের মেয়র আনিসুল হক এই রোগে আক্রান্ত হয়ে লন্ডনের একটি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিত্সাধীন আছেন। অনেকেই জানতে চেয়েছেন সেরিব্রাল...