10
আদালত প্রতিবেদক ।
নতুন শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষায় আগের বছর এইচএসসি উত্তীর্ণদের প্রাপ্ত মোট নম্বর থেকে পাঁচ নম্বর কেটে মেধাতালিকা তৈরির সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আজ একটি রিট করা হয়েছে।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।
সুপ্রিমকোর্টের আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ আজ এ রিট দায়ের করেন বলে তিনি সাংবাদিকদের জানান।

বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন সমন্বয়ে গঠিত হাইকোর্টেও অবকাশকালীন একটি ডিভিশন বেঞ্চে চলতি সপ্তাহে এ আবেদনের ওপর শুনানি হতে পারে বলে জানান ইউনুছ আলী আকন্দ।

তিনি বলেন, এমবিবিএস ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তির ৬ নম্বর অনুচ্ছেদে দ্বিতীয়বার পরীক্ষার্থীদের থেকে পাঁচ নম্বর কাটা হবে, অন্যদের কাটা হবে না বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে। এটা সমতার লঙ্ঘন। এই সিদ্ধান্ত বৈষম্যমূলক বলে তিনি দাবি করেন।

তিনি বলেন, গত ২১ আগস্টের স্বাস্থ্য অধিদপ্তরের এক বিজ্ঞপ্তির ৬ নম্বর কলামে বলা হয়, ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে এমবিবিএস/বিডিএস ভর্তি পরীক্ষায় পূর্ববর্তী বছরের এইচএসসি উত্তীর্ণ পরীক্ষার্থীদের সর্বমোট নম্বর থেকে পাঁচ নম্বর কর্তন করে মেধাতালিকা তৈরি করা হবে।এ বিজ্ঞপ্তি গণমাধ্যমেও প্রকাশিত হয়।

আইনজীবী ড. ইউনুছ আলী বলেন, ‘জাতীয় শিক্ষানীতি-২০১০ এর চিকিৎসা সেবা ও স্বাস্থ্য কৌশল চ্যাপ্টারের এক নম্বর অনুচ্ছেদে উল্লেখ আছে, মেডিক্যাল কলেজে ভর্তির জন্য উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষে ভর্তি পরীক্ষা নেয়া অব্যাহত থাকবে। ভর্তি পরীক্ষায় কোনো প্রার্থী দুই বছরের জন্য অংশগ্রহণের সুযোগ পাবে। সুতরাং নম্বর কর্তনের এ সিদ্ধান্ত শিক্ষানীতির পরিপন্থী।’

রিটে স্বাস্থ্যসচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন), মেডিক্যাল ও ডেন্টাল কাউন্সিলের চেয়ারম্যানকে রেসপনডেন্ট (প্রতিপক্ষ) করা হয়েছে।
খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

http://crimereporter24.com/wp-content/uploads/2017/08/1033.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2017/08/1033-300x300.jpgজান্নাতুল ফেরদৌস মেহরিনআইন-আদালত
আদালত প্রতিবেদক । নতুন শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষায় আগের বছর এইচএসসি উত্তীর্ণদের প্রাপ্ত মোট নম্বর থেকে পাঁচ নম্বর কেটে মেধাতালিকা তৈরির সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আজ একটি রিট করা হয়েছে।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের। সুপ্রিমকোর্টের আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ আজ এ রিট দায়ের করেন বলে তিনি...