সোমবার, ২৭ জুন ২০২২, ০৪:২৯ পূর্বাহ্ন
Uncategorized

অটিজমের বিরুদ্ধে লড়াইয়ে পিতা-মাতার ক্ষমতায়নের ওপর সায়মার গুরুত্বারোপ

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : সোমবার, ১৭ আগস্ট, ২০১৫
  • ১২ দেখা হয়েছে

image_257609.putul_170813_5
বাংলাদেশে অটিজম সংক্রান্ত জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপার্সন সায়মা হোসেন শিশুদের নিউরো ডেভলাপমেন্ট ডিজঅর্ডারের বিরুদ্ধে লড়াইয়ে পিতা-মাতা ও অন্যান্য দেখাশুনাকারীদের ক্ষমতায়নের ওপর গুরুত্বারোপ করেছেন।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানসিক স্বাস্থ্য সংক্রান্ত উপদেষ্টা প্যানেলের সদস্য সায়মা আজ ঢাকায় অটিজম বিষয়ক এক সেমিনারে বলেন, প্রত্যেক পিতা-মাতা অথবা দেখাশুনাকারীকে বিশেষ করে অটিস্টিক শিশুর মায়েদের প্রশিক্ষণের মাধ্যমে ক্ষমতায়ন করতে হবে। যাতে তারা তাদের শিশুদের স্বাভাবিক জীবনে নিয়ে যেতে পারেন।
তিনি বলেন, বর্তমানে বাংলাদেশে অটিস্টিক শিশুদের দেখাশুনার জন্য পর্যাপ্ত সংখ্যক পেশাদার থেরাপিস্ট নেই। তাই বিশেষ প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে শিশুদের পিতা-মাতার ক্ষমতায়ন ছাড়া কোন বিকল্প নেই।
সায়মা বলেন, পিতা-মাতা ও ঘনিষ্ঠ আত্মীয়-স্বজন যারা অটিস্টিক শিশুদের দেখাশুনা করবেন তাদেরকে এ সম্পর্কে বিশেষ জ্ঞান ও দক্ষতা প্রদান করতে হবে।
আন্তর্জাতিক উদারাময় গবেষণা ইন্সটিটিউট অব বাংলাদেশ (আইসিডিডিআরবি) এই সেমিনারের আয়োজন করে। আইসিডিডিআরবি’র সাসাকাওয়া অডিটরিয়ামে অনুষ্ঠিত এ সেমিনারে সভাপতিত্ব করেন স্বাস্থ্য সেবা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. দীন মোহাম্মদ নুরুল হক।
এতে বক্তব্য রাখেন আইসিডিডিআরবি’র নির্বাহী পরিচালক অধ্যাপক জন ডি ক্লেমেন্স এবং উপ-নির্বাহী পরিচালক ড. আব্বাস ভুঁইয়া।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

সম্পাদক ও প্রকাশক

মুহাম্মদ মিজানুর রহমান চৌধুরী

© All rights reserved by Crimereporter24.com
themesba-lates1749691102