1433950893
উন্নয়নশীল দেশগুলোর মধ্যে একাধিক সিম ব্যবহারকারীর সংখ্যার দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশ।
ওপেনডেটার তথ্য ব্যবহার করে কোয়ার্টজ ডটকম সম্প্রতি একাধিক সিম কার্ড ব্যবহারকারী ২০ টি দেশের তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় বাংলাদেশ রয়েছে দ্বিতীয় স্থানে। এখানে একাধিক সিম কার্ড ব্যবহারকারীদের হার ৬৩ শতাংশ। তালিকায় প্রথম স্থানে রয়েছে নাইজেরিয়ার নাম। দেশটিতে একাধিক সিম কার্ড ব্যবহারকারীদের হার ৬৩ শতাংশ।
কোয়ার্টজ ডটকমের তালিকায় স্থান পাওয়া অন্যান্য দেশগুলো- তানজানিয়া, গুয়াতেমালা, এল সালভাদর, হন্ডুরাস, ইউক্রেইন, আর্মেনিয়া, ফিলিপাইনস, ভারত, পাকিস্তান, জ্যামাইকা, লাওস, আইভরি কোস্ট, থাইল্যান্ড, মিয়ানমার, ইন্দোনেশিয়া, সুরিনেম, বেলারুশ ও সেনেগাল।
উল্লেখ্য, খরচ বাঁচাতে উন্নয়নশীল দেশগুলোর স্মার্টফোন ব্যবহারকারীরা একাধিক সিম কার্ড ব্যবহার করে থাকেন। সাধারণত কথা বলার খরচ ও ইন্টারনেট ডেটা খরচ কম এমন দুটি সিম কার্ডই এসব দেশের স্মার্টফোন ব্যবহারকারীরা ব্যবহার করে থাকেন।

শুভ সমরাটবিজ্ঞান ও প্রযুক্তি
উন্নয়নশীল দেশগুলোর মধ্যে একাধিক সিম ব্যবহারকারীর সংখ্যার দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশ। ওপেনডেটার তথ্য ব্যবহার করে কোয়ার্টজ ডটকম সম্প্রতি একাধিক সিম কার্ড ব্যবহারকারী ২০ টি দেশের তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় বাংলাদেশ রয়েছে দ্বিতীয় স্থানে। এখানে একাধিক সিম কার্ড ব্যবহারকারীদের হার ৬৩ শতাংশ। তালিকায় প্রথম স্থানে রয়েছে নাইজেরিয়ার নাম।...