বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০৪:০৬ পূর্বাহ্ন
Uncategorized

মোবাইল-ইন্টারনেট সেবার মান পর্যবেক্ষণে মনিটরিং টিম

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : সোমবার, ১০ আগস্ট, ২০১৫
  • ৬ দেখা হয়েছে

Untitled-103-290x160
গ্রাহকদের অভিযোগের মুখে মোবাইল ফোন নেটওয়ার্ক ও ইন্টারনেট সেবার মান পর্যবেক্ষণে সারাদেশে মনিটরিং টিম পাঠাচ্ছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বিটিআরসি মনিটরিং টিম দেশের ১০০টি স্থানে সরেজমিনে মোবাইল নেটওয়ার্ক ও ইন্টারনেটের সেবার মান পর্যবেক্ষণ করবে।

বিটিআরসি ক্রাইম রিপোর্টার ২৪.কমকে জানায়, দেশে ইন্টারনেট গ্রাহক সংখ্যা বাড়লেও গ্রাহকরা প্রায়ই উচ্চমূল্যের পাশাপাশি ধীরগতি নেট প্রাপ্তি, নেটওয়ার্ক সমস্যা, কল ড্রপ (কানেকশনের সময় কল কেটে যাওয়া), সংযোগ বিচ্ছিন্ন ও ব্যবহারের চেয়ে বেশি টাকা কেটে নেওয়ার বিষয়ে অভিযোগ করে আসছেন।

বিটিআরসি’র স্পেকট্রাম বিভাগের এক কর্মকর্তা ক্রাইম রিপোর্টার ২৪.কমকে বলেন, যে গতির ইন্টারনেট সেবা দেওয়া হচ্ছে তা যথাযথ কিনা, কল ড্রপ বেড়েছে কিনা, বরাদ্দ করা তরঙ্গের অতিরিক্ত ব্যবহার করা হচ্ছে কিনা- প্রভৃতি বিষয়ে তথ্য সংগ্রহ করা হবে।

বর্তমানে রাষ্ট্রয়ত্ত প্রতিষ্ঠান টেলিটকসহ মোট ৬টি মোবাইল ফোন অপারেটর সেবা দিয়ে যাচ্ছে। সর্বশেষ চলতি বছরের জুন মাসের হিসাব অনুযায়ী, বাংলাদেশে মোবাইল ফোনের মোট গ্রাহক সংখ্যা ১২ কোটি ৬৮ লাখ ৬৬ হাজার। আর ইন্টারনেট গ্রাহক সংখ্যা চার কোটি ৮৩ লাখ ৪৭ হাজার।

ছয়টি মোবাইল অপারেটরের মধ্যে সিটিসেল ছাড়া থ্রি-জি সেবা দিচ্ছে পাঁচটি অপারেটর। থ্রি-জি সেবার মান নিয়েও গ্রাহকদের রয়েছে নানান অভিযোগ। অনেক জায়গায় থ্রি-জি’র মূল্য কাটা হলেও গ্রাহকদের দেওয়া হচ্ছে টু-জি সেবা।

আগামী দেড় মাসব্যাপী নিয়ন্ত্রক সংস্থার একাধিক মনিটরিং টিম এ কার্যক্রম পরিচালনা করবে বলে জানিয়েছে বিটিআরসি। এরপর অপারেটরগুলো যে পরিমাণ সুবিধা দেওয়ার কথা, তা দেওয়া হচ্ছে কি না- তা নিয়ে অপারেটরদের সঙ্গে পর্যালোচনাও করা হবে।

মোবাইল নেটওয়ার্ক এবং ইন্টারনেট সেবার মান নিয়ে গ্রাহকদের অভিযোগের পর্যবেক্ষণ করতে এসব মনিটরিং টিম পাঠানো হচ্ছে বলে জানিয়েছেন বিটিআরসি’র একজন কর্মকর্তা। খুব দ্রুতই মনিটরিং টিম মাঠে নামছে।

গ্রাহকদের অভিযোগের বিষয়ে ইতোমধ্যে এ সংক্রান্ত অভিযোগ বক্সও স্থাপন করেছে বিটিআরসি। ‘কমপ্লেইন ফর ইন্টারনেট’ নামে বিটিআরসিতে গত এপ্রিলে একটি অভিযোগ বক্স স্থাপন করা হয়।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

সম্পাদক ও প্রকাশক

মুহাম্মদ মিজানুর রহমান চৌধুরী

© All rights reserved by Crimereporter24.com
themesba-lates1749691102