1433956191_th
আদালত অবমাননার দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২’র নির্দেশে এক ঘণ্টার সাজা ভোগ করে আদালত কক্ষ ছাড়লেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা পরিচালক ড. জাফরুল্লাহ চৌধুরী।

ব্রিটিশ নাগরিক ও সাংবাদিক ডেভিড বার্গম্যানকে ট্রাইব্যুনালের জরিমানা করায় উদ্বেগ জানিয়ে বিবৃতি দেয়ায় আদালতের কাঠগড়ায় এক ঘণ্টা কারাভোগের শাস্তি দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। একই সঙ্গে জাফরুল্লাহকে ৫ হাজার টাকা জরিমানাও করা হয়। জরিমানা অনাদায়ে আরো ১ মাস কারাদ-ের শাস্তির রায় দেন ট্রাইব্যুনাল।

এদিকে, ঐ বিবৃতিতে স্বাক্ষরকারী ২২ জনকে আদালত অবমাননার অভিযোগ থেকে ক্ষমা করেন ট্রাইব্যুনাল। তবে ক্ষমাপ্রাপ্তরা জাফরুল্লাহর কারাভোগের সময় আদালত কক্ষের বাইরে অবস্থান করেন। ক্ষমা পাওয়া নৃ-বিজ্ঞান গবেষক রেহনুমা আহমেদ জানান, একই ঘটনায় একজনের জন্য ভিন্ন আদেশ হওয়ায় তারা জাফরুল্লাহর সাথে আদালতে অবস্থান করতে চেয়েছিলেন। কিন্তু পরবর্তীতে ট্রাইব্যুনাল কর্মকর্তাদের নির্দেশে তারা বাইরে এসেছেন।

এর আগে, জাফরুল্লাহকে কাঠগড়ায় যাওয়ার অনুরোধ করা হলে তিনি অস্বীকৃতি জানান। ঘণ্টাখানেক পরে তিনি নিজেই কাঠগড়ায় গিয়ে বসেন।

গতকাল বুধবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের বিচারিক প্যানেল এ রায় দেয়।

২৩ নাগরিকের আদালত অবমাননা বিষয়ে জারি করা রুলের ওপর গত ১৪ মে শুনানি শেষে গতকাল বুধবার বিষয়টির ওপর আদেশ দেয়ার দিন ধার্য করা হয়েছিল। এর আগে গত ২৩ এপ্রিল ট্রাইব্যুনালের আদেশে ২৩ নাগরিককে আদালত অবমাননার অভিযোগে কেন তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে না- তার ব্যাখ্যা দিতে বলা হয়। সে অনুয়ায়ী গত ২৯ এপ্রিল ১৫ জন স্বশরীরে হাজির হয়ে ও বিদেশে থাকা বাকি ৮ জন ডাকযোগে রুলের জবাব দেন। হাজির থাকা ১৫ জনের মধ্যে ১০ জনের পক্ষে ব্যারিস্টার আসাদুজ্জামান ও ২ জনের পক্ষে সিনিয়র আইনজীবী ব্যারিস্টার আখতার ইমাম জবাব দাখিল করে শুনানি করেন। ডা. জাফরুল্লাহসহ বাকি ৩ জন জবাব দাখিল করে নিজেরাই শুনানি করেন। বাকি ৮ জন বিদেশে আছেন। প্রসিকিউশনের পক্ষে ব্যারিস্টার তুরিন আফরোজ শুনানি করেন।

রুলে জাফরুল্লাহ চৌধুরী, আনু মোহাম্মদ, শিরিন হক ও আলী আহম্মেদ জিয়া উদ্দিনসহ ২৩ জনের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না-তা জানতে চাওয়া হয়। অন্যরা হলেন-সিআর আবরার, লুবনা মরিয়াম, মুক সাথী, তিত্রা আলী, দেলোয়ার খোকন, মাসুদ খান, জিয়াউর রহমান, জরিনা নাহার কবির, ফরিদা আক্তার, বিনা ডি কস্ট্রা, আফসান চৌধুরী, রেহনুমা আহমেদ, শহিদুল আলম, শবনাম নাদিয়া, মাহমুদ রহমান, নাসরিন সিরাজ এ্যানি, আনুশে আনাদিল, হানা শামস আহমেদ ও লিসা গাজী।

গতবছর ২০ ডিসেম্বর প্রথম আলোতে ‘বার্গম্যানের সাজায় ৫০ নাগরিকের উদ্বেগ’ শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয়। আদালত অবমাননার দায়ে দ-িত ব্রিটিশ সাংবাদিক ডেভিড বার্গম্যানের সাজার বিষয়ে বিবৃতি দেয়া নাগরিকদের কাছে ব্যাখ্যা চেয়ে গত ১৪ জানুয়ারি আদেশ দিয়েছিল ট্রাইব্যুনাল। আদেশে তাদেরকে হাজির হয়ে অথবা আইনজীবীর মাধ্যমে ঐ বিবৃতির বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছিল।

মানবাধিকারকর্মী খুশী কবির বিবৃতি থেকে তার নাম প্রত্যাহার করে নেন। বিবৃতিদাতাদের মধ্যে ২৬ জন নিঃশর্ত ক্ষমার প্রেক্ষিতে অব্যাহতি পান। তাদের মধ্যে রয়েছেন-আইনজীবী ড. শাহদীন মালিক, এম হাফিজউদ্দিন খান, রিজওয়ানা হাসান, আসিফ নজরুল, বদিউল আলম মজুমদার, রাশেদা কে চৌধুরী, ইমতিয়াজ আহমেদ, আমেনা মোহসিন, লায়লা খান, শাহনাজ হুদা, জাকির হোসেন, অরূপ রাহী, শাহীন আক্তার ও ইলোরা দেওয়ান।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সংশ্লিষ্ট বিষয়ে বস্নগে আপত্তিকর মন্তব্য করায় সাংবাদিক ডেভিড বার্গম্যানের বিরুদ্ধে আনা আদালত অবমাননার অভিযোগে ৫ হাজার টাকা জরিমানা করে গত বছরের ২ ডিসেম্বর রায় দেন ট্রাইব্যুনাল-২। এ অর্থ অনাদায়ে তাকে ৭ দিনের জেল ভোগ করতে হবে বলে রায়ে বলা হয়। বস্নগে লেখার মাধ্যমে তিনি ট্রাইব্যুনালের কর্তৃত্বকে চ্যালেঞ্জ, বিচারাধীন বিষয় নিয়ে বিভ্রান্তি ছড়ানো এবং ট্রাইব্যুনালকে প্রশ্নবিদ্ধ করেছেন বলে রায়ের পর্যবেক্ষণে বলা হয়।

ট্রাইব্যুনাল সংশ্লিষ্ট বিষয়ে বস্নগে লেখায় ডেভিড বার্গম্যানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে গত বছর ২০ ফেব্রুয়ারি আবেদন করেন আইনজীবী আবুল কালাম আজাদ। ব্রিটিশ সাংবাদিক ডেভিড বার্গম্যান বর্তমানে ঢাকা থেকে প্রকাশিত ইংরেজি দৈনিক ‘দ্য নিউএজ’র বিশেষ প্রতিনিধি।

তুনতুন হাসানআইন-আদালত
আদালত অবমাননার দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২'র নির্দেশে এক ঘণ্টার সাজা ভোগ করে আদালত কক্ষ ছাড়লেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা পরিচালক ড. জাফরুল্লাহ চৌধুরী। ব্রিটিশ নাগরিক ও সাংবাদিক ডেভিড বার্গম্যানকে ট্রাইব্যুনালের জরিমানা করায় উদ্বেগ জানিয়ে বিবৃতি দেয়ায় আদালতের কাঠগড়ায় এক ঘণ্টা কারাভোগের শাস্তি দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। একই সঙ্গে জাফরুল্লাহকে ৫ হাজার...