বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ১০:২১ অপরাহ্ন
Uncategorized

নির্বাচন কমিশনের পদত্যাগ দাবি বিএনপির

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : সোমবার, ২৭ জুলাই, ২০১৫
  • ১৩ দেখা হয়েছে

1437989767

১৮ বছরের কম বয়সী নাগরিকদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার উদ্যোগকে ‘বেআইনি কার্মকাণ্ড’ উল্লেখ করে নির্বাচন কমিশনের পদত্যাগ দাবি করেছে বিএনপি।

সোমবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির মুখপাত্র ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন এ দাবি জানান।

তিনি বলেন, “সাংবিধানিক প্রতিষ্ঠান হিসেবে এই ‘বেআইনি কর্মকাণ্ডের’ কারণে নির্বাচন কমিশনকে স্বেচ্ছায় পদত্যাগের দাবি জানাচ্ছি। তারা যদি স্বেচ্ছায় পদত্যাগ না করে তাহলে আমরা রাষ্ট্রপতির সাংবিধানিক ক্ষমতা বলে তাদের অভিশংসনের দাবি করছি।”

রিপন বলেন, ‘আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি যে, বর্তমান বিতর্কিত-আজ্ঞাবহ ও দুষ্টের শিরোমণি নির্বাচন কমিশন এ বছরের শেষের দিকে প্রায় তিনশ পৌরসভা নির্বাচন ও ইউনিয়ন পরিষদের নির্বাচন সামনে রেখে ভোটার তালিকা হালনাগাদের একটি পরিকল্পনা হাতে নিয়েছে। এটি নির্বাচন কমিশনের একটি রুটিন কাজ হলেও এই আজ্ঞাবহ, অযোগ্য ও ব্যর্থ নির্বাচন কমিশন ভোটার তথ্য হালনাগাদের কাজটি অতীতেও সুষ্ঠুভাবে করতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে।’

বিএনপির এই মুখপাত্র বলেন, ‘রেওয়াজ অনুযায়ী বাড়িতে-বাড়িতে গিয়ে ভোটার তথ্য সংগ্রহ করার রীতি থাকলেও, এ ধরনের কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে সচেতনতা সৃষ্টির প্রচেষ্টায় যে প্রচারণা চালানোর ব্যবস্থা করা হয়, তা ইতোপূর্বে পরিলক্ষিত হয়নি। শাসকদলীয় কর্মীদের ভোটার তথ্য সংগ্রহ করার কাজে নিয়োজিত করায় ইতোপূর্বে এ কর্মসূচি সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। অধিকাংশ ক্ষেত্রে তথ্য সংগ্রহকারীরা বাড়িতে-বাড়িতে ভোটার তথ্য সংগ্রহ করতে গড়িমসি করেছে এবং অনেক ক্ষেত্রে তারা তাদের কর্তব্য পালন না করায় যোগ্য ও প্রাপ্ত বয়স্ক অনেকেই ভোটার তালিকায় নিবন্ধিত হতে পারেননি।’

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

সম্পাদক ও প্রকাশক

মুহাম্মদ মিজানুর রহমান চৌধুরী

© All rights reserved by Crimereporter24.com
themesba-lates1749691102